page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

অতিরিক্ত ওজনের লোকদের অলস ও জঘন্য বললেন ফিটনেস মোটিভেটর জন বার্ক

ইরাকে যুদ্ধ করে আসা মার্কিন সৈন্য ফিটনেস মোটিভেটর জন বার্কের একটি ভিডিও সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। জুলাইর ২১ তারিখে ছাড়া ভিডিওতে বেশি ওজনের লোকদের তিনি একটি মেসেজ দিয়েছেন। ভিডিওটিতে ৫ মিনিট জুড়ে বার্ক তাদেরকে অলস, জঘন্য এবং সমাজের বোঝা বলে গালাগালি করেন।

জন বার্ক বর্তমানে ফোর্ট স্টুয়ার্ট ননকমিশনড অফিসারস একাডেমিতে ইন্সট্রাক্টর হিসাবে কাজ করছেন। তার ফেসবুক পেজে (John Burk, fitness motivator)  পরিচিতিতে তিনি সামাজিক মাধ্যমের মোটিভেশনাল স্পিকার বা অনুপ্রেরণামূলক বক্তা। তার ফেসবুক, ইন্সটাগ্রাম ও ইউটিউব ফিডগুলিতে এই ধরনের ছবি এবং ভিডিও ছড়িয়ে রয়েছে।


ভিডিও: Fitness Motivator’s Controversial Rant About Overweight People

বার্কের ফেসবুকের পাবলিক ওয়ালে এবং অন্যান্য জায়গায় ভিডিওটি মাত্র একদিনেই, ২২ জুলাই, ২০১৫ পর্যন্ত পাঁচ মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে। ভিডিওটির শিরোনাম দেওয়া হয়েছে—অতিরিক্ত ওজন হওয়া ঠিক না।

বার্ক ফাস্টফুড ইন্ডাস্ট্রির মত বিষয়ে কথা বলেছেন এবং বলেছেন যে যারা থাইরয়েড সমস্যায় ভুগছে তারা এই ভিডিওটির টার্গেট না। যারা ওবেসিটির জন্য আসল কারণ বাদ দিয়ে অন্য অজুহাত দেখাতে চায় তাদেরকে উদ্দেশ্য করেই বার্ক গালাগালি করেছেন। তিনি বলেছেন, এটি নিছক অলসতার কারণে ঘটে।

শিশুদের অতিরিক্ত ওজন এবং ওবেসিটির জন্য বার্ক তাদের বাবা-মাকে দায়ী করেছেন। তিনি জানিয়েছেন, তারা কোনো সক্রিয় ভূমিকা পালন করে না বলেই বাচ্চারা অতিরিক্ত ওজন ও ওবেসিটিতে ভোগে। যেসব শিশুরা তাদের অতিরিক্ত ওজনের জন্য অন্যদের দ্বারা হয়রানির শিকার হয় তাদের প্রতি কিছুটা সহানুভূতিও প্রকাশ করেছেন বার্ক।

বার্ক বলেন, এবং আপনারা আশ্চর্য হন যে আপনাদের বাচ্চাদের নিয়ে স্কুলে কেন মজা করা হয়। হ্যাঁ, জীবন এরকমই। বাইরে হয়রানি ঘটছে, হয়রানি বাইরে সব জায়গায় ছড়িয়ে রয়েছে। কে প্রথম সেই হয়রানির শিকার হবে? অতিরিক্ত ওজন বিশিষ্ট শিশুরা। জীবন এরকমই।

২.
তার এই ভিডিওটি নিয়ে প্রচুর সমালোচনা হচ্ছে। তিনি বলেছেন, নিয়মিত খাবার এবং ব্যায়াম একটি নির্দিষ্ট সময় পর্যন্ত মারাত্মকভাবে মানুষের ওজন কমায়। ভিডিওটির প্রথম কয়েক সেকেন্ডে বলা এটি সম্ভবত পুরো ভিডিওটির সবচেয়ে বড় আজগুবি কথা। তবে তিনি এটিও বলেছেন, বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে অতিরিক্ত ওজন থাকাটা স্বাস্থ্যকর বিষয় না। এর কোনো ভালো দিকই নেই।

john-burk-4

জন বার্ক

বার্ক আরো কিছু গুরুত্বপূর্ণ কথা ভুলভাবে বলেছেন, অতিরিক্ত ওজনের সাথে হৃদরোগ ও ডায়াবেটিসের সম্পর্ক আছে। তবে এটা কোনো নির্ধারিত ব্যাপার না। কয়েকটি বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে শুধুমাত্র ওজনই ভবিষ্যতের স্বাস্থ্য বিষয়ে খারাপ দিক নির্দেশ করে না। ২০১৩ সালের মেটা-এনালাইসিসে দেখা গেছে ওজনের চেয়ে ফিটনেস থেকেই অকাল-মৃত্যুর ব্যাপারটি বোঝা যায়। অতিরিক্ত ওজন কিন্তু ফিট লোকদের এবং স্লিম বা ওজন কম ও ফিট লোকদের মৃত্যুহার একই। অতিরিক্ত ওজন বিশিষ্ট লোকদের সম্পর্কে বার্কের বক্তব্য, যথেষ্ট ব্যায়াম না করার কারণেই ওজন বেশি হয়—ব্যায়াম করলেই আপনি যথেষ্ট চিকন থাকবেন এই অযথা ভুল ধারণার ওপরে দাঁড়ানো। বার্কের যুক্তি অনুযায়ী, তারা চিকন নয় কারণ তারা ব্যায়াম করে না। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং সক্রিয় জীবনযাপন করলে আয়ু বাড়ে, কিন্তু বেশিরভাগ লোকের ক্ষেত্রেই এসবকিছুতে খুব সামান্য পরিমাণ ওজনই কমে।

দুর্ভাগ্যবশত, অনেকেরই ধারণা বার্কের মতই। এইসব দৃষ্টিভঙ্গির কারণে ওজন কমার ব্যাপারে মানুষের প্রত্যাশা অনেক বেশি থাকে। হঠাৎ করে ১৫ কেজি ওজন কমে যায় না বলেই মানুষ আর বেশিদিন স্বাস্থ্যকর লাইফস্টাইলে থাকে না।

ওবেসিটি একটি সিরিয়াস স্বাস্থ্য সমস্যা। কিন্তু গালাগালি বা আত্মগ্লানিমূলক স্লোগানের মাধ্যমে এটার সমাধান করা যাবে না।

বার্ক জোর দিয়ে বলেছেন, তিনি মোটা মানুষদের নিয়ে লজ্জিত নন বা তাদের প্রতি তার কোনো ঘৃণা নেই, তবে তার এই ভিডিওটিতে সেই ব্যাপারটি ছাড়া আর কী-ই বা আছে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক