page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

আইসিস ‘শক্তিশালী না’, ‘দুই দিনে’ তাদের হারানো যেত—সাবেক ইসরায়েলি পিএম এহুদ বারাক

মধ্যপ্রাচ্যকে এক বছরের বেশি আক্রমণের মাধ্যমে আতঙ্কিত করে রাখা ইসলামিক স্টেট জঙ্গি দলটি “শক্তিশালী নয়”—ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক সম্প্রতি এ কথা বলেছেন। তার মতে, যথাযথ সমন্বয়ের মাধ্যমে তাদের রুখে দেওয়া যেত।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আরটির ‘ওয়ার্ল্ডস এপার্ট’ অনুষ্ঠানে ওকসানা বয়কোর নেওয়া একটি সাক্ষাৎকারে এহুদ বারাক বলেন, “আমি মনে করি আইসিস কোনো একভাবে সফল কারণ ধ্বংস হওয়ার মত সঙ্গতিপূর্ণ সমন্বিত উদ্যোগ মোকাবেলা করতে হয় নি এখনো আইসিসকে। টেকনিক্যালি বলতে গেলে তারা শক্তিশালী নয়। ৩০ থেকে ৪০ হাজারের মত লোক। তাদের যানবাহন বলতে একটা টয়োটা পিকআপ এবং তার ওপরে কিছু মেশিনগান।”

ehud_barak_3

ইন্টারভিউতে এহুদ বারাক

ইসরায়েলের হয়ে বহু কমব্যাট মিশনে অংশ নেওয়া এবং ইসরায়েলের সর্বোচ্চ সজ্জায় সজ্জিত সৈনিকদের একজন এহুদ বারাক বলেন, “সম্ভবত তাদের কোনো এয়ারক্রাফট নেই, না কোনো হেলিকপ্টারও।”

মনে করা হয় আইএস বা ইসলামিক স্টেট এই অঞ্চলে সামরিক সরঞ্জামের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে এবং এ অঞ্চলের যে সব যোদ্ধা তাদের বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে তাদের চেয়ে বেশি অস্ত্র রয়েছে আইএস-এর কাছে। যেমন, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি বলেছেন, “আইএস ইরাকি সেনাবাহিনীর চেয়ে বেশি অস্ত্রসমৃদ্ধ।”

এই দলটির উত্থানে বাইরের কোনো শক্তির হাত দেখতে পান কিনা এই প্রশ্নের জবাবে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এবং বেনজামিন নেতানিয়াহুর দ্বিতীয় মেয়াদী সরকারের সহকারী প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক বলেন, বর্তমানে সত্যিকার অর্থে তাদের সাহায্য করে এমন কারো নাম তিনি বলতে পারছেন না।

ইসরায়েলের এই রাজনৈতিক নেতা আইএস-এর অপারেশনাল বা সামরিক সক্ষমতার বিষয়টিকে অতিরঞ্জিত বয়ান মনে করেন। তিনি বলেন, “আমি মনে করি আরেকটু সমন্বিত আক্রমণে আইএস পরাজিত হতে পারত। এটা সহজ নয়, তবে এটা অকল্পনীয় কিছু নয়, তারা কোনো দৈত্য নয়। তারা রামাদিতে (আইএস-এর দখল করা মধ্য ইরাকের একটি শহর) এবং ইরাকের অন্যান্য জায়গায় মূলত যা মোকাবেলা করেছে তা হলো সেখানকার সৈন্যরা লড়াই করতে চায় নি। যখন সেনাবাহিনী লড়াই করতে চায় না তখন আপনার জেতার জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন হয় না।” এহুদ বারাক আরো বলেন, “আইসিস কখনো সত্যিকারের যুদ্ধে লড়াই করে নি।”

তারা একমাত্র যে শক্ত প্রতিরোধের মুখোমুখি হয়েছিল তা হলো কোবানিতে কুর্দিশ সৈন্য। এহুদ বারাকের মতে, এই অঞ্চলে কয়েকশ বছর ধরে রাজত্ব চালানো, অনেক অভিজ্ঞতা সমৃদ্ধ তুর্করা সিরিয়াতে আইসিসের ব্যাপারে সঠিক অবস্থান রক্ষা করেছে।

এহুদ বারাক বলেন, তুর্করা প্রস্তাব করেছে, আমরা দাইশের বিরুদ্ধে আমেরিকানদের সাহায্য করতে প্রস্তুত, কিন্তু আমরা চাই না আপনারা আসাদকে ভুলে যান। আমরা দাইশের বিরুদ্ধে জিতে আসাদকে আরো খুশি করতে পারি না।

সবশেষে এহুদ বারাক বলেন, যদি সীমান্তের টার্কিস ডিভিশন কোবানিতে ঢোকে, দুইদিনে এটা শেষ হয়ে যাবে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক