page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

আপনার মেটাবলিজম রেট বাড়িয়ে ওজন কমাবে যে ৯টি খাবার

দেহের সুস্থতার সঙ্গে শরীর থেকে আমরা কী পরিমাণ চর্বি ঝরাতে পারছি তার যোগ আছে। চর্বি ঝরানোর কাজে মেটাবলিজম বা শরীরের জৈব রাসায়নিক প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। মেটাবলিজম আপনার ওজন বৃদ্ধিতে বাধা দেয়। শরীরে পুষ্টি উপাদানের উপস্থিতির সাথে মেটাবলিজম সরাসরি সম্পর্কিত।

নিচের ৯টি খাবার আপনার দেহের জন্যে প্রয়োজনীয় শক্তি উৎপাদন করে মেটাবলিজম প্রক্রিয়া কার্যকর রাখে। এই খাবারগুলি আপনার শরীরের ওজন ঠিক রাখতে সাহায্য করে। 

 ১. ডাল


ওজন ঠিক রাখার ক্ষেত্রে শরীরে আয়রনের অভাব থাকা খুব একটা কাজের কথা নয়। আয়রনের অভাব থাকলে শরীর খুব একটা ক্যালরি ঝরাতে পারে না। শতকরা ২০ ভাগ নারী আয়রনের অভাবে ভোগে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই, কারণ শরীরের প্রয়োজনীয় আয়রনের শতকরা ৩৫ ভাগ ডাল থেকে পাওয়া যায়। আয়রনের অভাব পূরণ করতে প্রতিদিন এক কাপ ডাল যথেষ্ট।

২. দুধ


মাইকেল যেমেল পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে ক্যালসিয়াম গ্রহণ করলে শরীরের ফ্যাট কার্যকরভাবে মেটাবোলাইজ হয় বা বিপাক ঘটে। মাইকেল যেমেল যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেনেসির দ্য ইনস্টিটিউট অব নিউট্রিশনের সাবেক পরিচালক।

৩. কফি


১৬ শতাংশ। এটা হচ্ছে যারা ক্যাফেইনযুক্ত কফি খায় এবং যারা ক্যাফেইন ছাড়া ডিক্যাফেইনেটেড কফি খায় তাদের মধ্যকার মেটাবলিক রেটের পার্থক্য। এই তথ্য ‘ফিজিওলজি অ্যান্ড বিহেভিওর’ জার্নালে প্রকাশিত হয়েছে।

৪. গ্রিন টি


গবেষণায় দেখা গেছে, EGCG নামক একটি যৌগ ফ্যাট ঝরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গ্রিণ টিতে EGCG পাওয়া যায়।

৫. মরিচ


ক্যাপসিকিন শরীরের মেটাবলিজম ক্ষমতা বাড়ায়। ভাল করে কুঁচি করা এক টেবিল চামচ পরিমাণের মরিচ প্রতিদিন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাছাড়া ক্যাপসিকিন ও ভিটামিন সি এর খুব ভালো উৎস মরিচ।

৬. শস্যদানা জাতীয় খাদ্য


প্রক্রিয়াজাত শস্যদানা বা এ জাতীয় খাদ্যকে ভাঙতে শরীরের অতিরিক্ত কাজ করতে হয়। যেমন পাস্তা বা সাদা পাউরুটি বা রুটি। শস্য জাতীয় খাদ্য শরীরকে ফ্যাট ঝরাতে বাধ্য করে। ব্রাউন রাইস এবং ওটমিলে প্রচুর ফাইবার থাকে।

৭. চর্বি ছাড়া মাংস


প্রতিদিন তিন চারবার চর্বিহীন মাংস খাওয়া উপকারী। মুরগীর মাংসে প্রচুর আয়রন থাকে। আয়রনের অভাব থাকলে মেটাবলিজমের হার স্লো হয়ে যায়। আয়রনের সবচেয়ে বড় উৎসগুলির একটি হচ্ছে চর্বিছাড়া মাংস।

৮. ডিমের সাদা অংশ

ডিম প্রোটিন এবং ভিটামিন ডি এর গুরুত্বপূর্ণ উৎস। তাছাড়া ডিমে প্রচুর পরিমাণ অ্যামিনো এসিড থাকে যা মেটাবলিজমকে কার্যকর করে।

৯. পানি


শরীরে পানিশূন্যতা মেটাবলিজমকে ধীরগতি করে দেয়। যুক্তরাষ্ট্রের আটলান্টার এমোরি ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের ক্লিনিক্যাল ইন্সট্রাক্টর অব মেডিসিন ড. স্কট আইজাক এ কথা জানিয়েছেন। আর, ঠাণ্ডা পানি পান করলে তা গরম করার জন্য শরীরকে বেশি ক্যালরি খরচ করতে হয়।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক