page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

“আমিও জানি আমি কে”—আইনস্টাইন

আইনস্টাইন একবার প্রিন্সটন শহর থেকে ট্রেনে উঠেছেন। ট্রেন চলছে, এক সময় করিডোর দিয়ে ট্রেনের কন্ডাকটর বগিতে আসলেন।

কন্ডাকটর প্রত্যেক যাত্রীর টিকেট চেক করে তাতে সিল মেরে দিচ্ছিলেন। তিনি আইনস্টাইনের কাছে আসলে আইনস্টাইন টিকেট বের করার জন্য বুক পকেটে হাত দিলেন, কিন্তু সেখানে টিকেট পেলেন না। আইনস্টাইন এরপর প্যান্টের পকেটে হাত দিলেন, সেখানেও টিকেট পেলেন না। ফলে এবার তিনি তার সাথে থাকা ব্রিফকেস খুলে টিকেট আছে কিনা দেখলেন, সেখানেও টিকেট নাই। এরপর আইনস্টাইন পাশের সিটে খুঁজলেন এবং সেখানেও পাওয়া গেল না।

এই অবস্থায় কন্ডাকটর বললেন, ডক্টর আইনস্টাইন, আমি আপনাকে চিনি। আমরা আসলে সবাই আপনাকে চিনি। আমি নিশ্চিত যে আপনি টিকেট কিনেছিলেন। এটা নিয়ে আর বিচলিত হওয়ার কিছু নেই।

আইনস্টাইন কন্ডাকটরের কথায় মাথা নেড়ে সায় দিলেন। কন্ডাকটর যখন সবার টিকেট চেক করে অন্য বগিতে যাবেন, তখন দেখলেন আইনস্টাইন মেঝেতে হাঁটু গেড়ে, দুই হাতে ভর দিয়ে সিটের নিচে টিকেট খুঁজছেন। কন্ডাকটর দ্রুত আইনস্টাইনের কাছে এসে বললেন, ডক্টর আইনস্টাইন, ডক্টর আইনস্টাইন, আমি জানি আপনি কে, এটা কোনো সমস্যাই না। আপনার টিকেট দেখানোর প্রয়োজন নেই। আমি নিশ্চিত আপনি টিকেট কেটেছেন।

আইনস্টাইন ঘাড় ঘুরিয়ে তার দিকে তাকালেন এবং বললেন, ইয়াং ম্যান, আমিও জানি আমি কে। কিন্তু আমি ভুলে গেছি যে আমি আসলে কোথায় যাওয়ার জন্য ট্রেনে উঠেছি। আমি সে কারণে টিকেট খুঁজছি।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক