• ইব্রাহিমোভিচ নিজেকে স্ট্রাইকার হিসেবে একেবারে সামনে রেখে তার স্বপ্নের একাদশ প্রকাশ করেছেন
  • ইব্রাহিমোভিচ নিজে ছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের কোনো সাবেক বা বর্তমান খেলোয়াড় এই একাদশে নেই
  • আক্রমণভাগে ইব্রাকে সহযোগিতা করার জন্য আছেন মেসি ও রোনালদিনহো

বিখ্যাত সুইডিশ ফুটবলার স্লাতান ইব্রাহিমোভিচের নতুন একটি বই বেরিয়েছে কিছুদিন আগে। বইয়ের নাম আই অ্যাম ফুটবল। নতুন এই বইয়ে ইব্রাহিমোভিচ সর্বকালীন খেলোয়াড়দের নিয়ে তার স্বপ্নের ফুটবল দলের আইডিয়া প্রকাশ করেছেন। মজার ব্যাপার হলো এই দলে ম্যানচেস্টার ইউনাইটেডের অতীত বা বর্তমানের একজন খেলোয়াড়ও নেই।

ফুটবল ভক্তদের কাছে একটি উত্তেজনার নাম ‘ইব্রাহিমোভিচ’। এমনকি ফুটবলভক্তদের যারা তার ভক্ত না তারাও ইব্রাহিমোভিচের নাম শুনলে মনোযোগী হয়ে ওঠেন।

ইব্রাহিমোভিচ
বলের উপর নিজের নিয়ন্ত্রণ, ক্যারিশম্যাটিক গোল, ক্রিয়েটিভ ভাবে ফুটবল খেলা ও তীক্ষ্ণ হিউমারের কারণে ইব্রাহিমোভিচ বিখ্যাত এবং অনেক ফুটবলপ্রেমীদেরই প্রিয় তারকা।

ইব্রাহিমোভিচের জন্ম বসনিয়ায়, শৈশবেই অভিবাসী হয়ে সুইডেনে এসেছিলেন। পরে সুইডেন জাতীয় দলের হয়ে খেলে বিখ্যাত হয়েছেন।

বলের উপর নিজের নিয়ন্ত্রণ, ক্যারিশম্যাটিক গোল, ক্রিয়েটিভ ভাবে ফুটবল খেলা ও তীক্ষ্ণ হিউমারের কারণে ইব্রাহিমোভিচ বিখ্যাত এবং অনেক ফুটবলপ্রেমীরই প্রিয় তারকা। জাতীয় দল ও ক্লাবের হয়ে তার সর্বমোট গোলের সংখ্যা ৫০০।

আই অ্যাম ফুটবল এই স্ট্রাইকারের প্রথম বই নয়। কয়েক বছর আগে আই অ্যাম ইব্রাহিমোভিচ নামে তার আরো একটি বই বেরিয়েছিল।

তার কাল্পনিক ফুটবল দলে ম্যান ইউ’র একজন খেলোয়াড়ও নেই এটা পুরোপুরি সত্য নয়, কারণ ইব্রাহিমোভিচ নিজে আছেন তার স্বপ্নের এই দলে। ইব্রাহিমোভিচ ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেছেন এবং এই সময়ে তিনি ম্যান ইউ’র হয়ে ১৮টি গোল করেন।

ইউরোপের অনেকগুলি সেরা ক্লাবে খেলেছেন ইব্রাহিমোভিচ। ইউরোপে সর্বশেষ ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলে এখন ইব্রাহিমোভিচের ঠিকানা যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার। সেখানে লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির হয়ে খেলছেন তিনি।

ইব্রাহিমোভিচের স্বপ্নের এই দলে আরো অনেক বিখ্যাত খেলোয়াড়ের মতই ক্রিশ্চিয়ানো রোনালদোরও জায়গা হয় নি। আক্রমণভাগে স্ট্রাইকার হিসাবে আছেন ইব্রা নিজেই, আর তাকে সহায়তা করার জন্য দলে মেসির পাশাপাশি আছেন ব্রাজিলের সাবেক কিংবদন্তী খেলোয়াড় রোনালদিনহো।

ইব্রাহিমোভিচ যে দুই মৌসুম বার্সেলোনায় খেলেছেন তখন মেসি তার সহ-খেলোয়াড় ছিলেন। আর রোনালদিনহোর সাথে ইব্রাহিমোভিচ খুবই অল্প সময় মিলানে খেলেছেন।

ইব্রাহিমোভিচ মিডফিল্ডার হিসেবে দলে নিয়েছেন প্যাট্রিক ভিয়েরা, জাভি ও পাভেল নেদভেদকে। তাদের পিছনে রক্ষণভাগে রেখেছেন লিলিয়ান থুরাম, থিয়াগো সিলভা, আলেসান্দ্রো নেস্তা ও ম্যাক্সওয়েলকে। গোলকিপার হিসাবে দলে আছেন বুফন।

অতিরিক্ত খেলোয়াড় হিসাবে ইব্রাহিমোভিচ বেঞ্চে রেখেছেন জুলিও সিজার, আন্দ্রেস ইনিয়েস্তা, ফ্যাবিও ক্যানাভেরো, জেনারো গাত্তুসো ও ক্লেরেন্স সিদর্ফ-কে।

ইব্রাহিমোভিচ ইন্সটাগ্রামে একটি পোস্টের মাধ্যমে তার ৩৬ মিলিয়ন ফলোয়ারের সাথে তার এই স্বপ্নের দলটির আইডিয়া শেয়ার করেছেন। নিজের নতুন বই ‘আই অ্যাম ফুটবল’ সম্পর্কে জানাতেই ইব্রাহিমোভিচ এই পোস্টটি দিয়েছেন।

তিনি ক্যাপশনে লিখেছেন, আই অ্যাম ফুটবল-এ আমি আমার স্বপ্নের দল তুলে ধরেছি। তাছাড়া ৫০ পাতার আরো অনেক পরিসংখ্যান ও মজার ঘটনাও আমি সেখানে রেখেছি, যেমন, আমি আমার ডান পা দিয়ে কয়টা গোল করেছি এবং ইন্টার মিলানের হয়ে আমি সব মিলিয়ে কয় মিনিট খেলেছি। এই ক্রিসমাসে আপনাকে কথা বলার একটা প্রসঙ্গ দিবে এই বই।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here