page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

এবার সোচ্চার ভারতের সুশীল সমাজ

ভারতে ধর্মীয় ক্রমবর্ধমান অসহিষ্ণুতার বিরুদ্ধে এবার সোচ্চার হলেন সে দেশের সুশীল সমাজের একটি অংশ।

ভারতের বিভিন্ন প্রদেশের বিশ্ববিদ্যালয়ের ২৩৩ শিক্ষক এক যৌথ বিবৃতি দিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার ‘সহিংসতা আর ভীতির পরিবেশ সৃষ্টি অনুমোদন করছেন।

এই যৌথ বিবৃতিতে দিল্লি, পশ্চিমবঙ্গ, বিহার, কেরালা, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, গুজরাট ও কর্নাটকের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যেমন আছেন, তেমনি আছেন বিভিন্ন দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ভারতীয় শিক্ষকরাও। এদের অনেকেই নামকরা রাষ্ট্রবিজ্ঞানী, লেখক ও ইতিহাসবিদ। বিবৃতি স্বাক্ষরকারীদের মধ্যে আছেন ক্রিস্টফ জেফ্রেলট, নবনীতা দেবসেন, সুপ্রিয়া চৌধুরী।

মঙ্গলবার প্রচারিত এ বিবৃতিতে বলা হয়েছে, “সারা দেশে ক্রমবর্ধমান (সহিংস) ঘটনায় সরকারের অপর্যাপ্ত প্রতিক্রিয়া এবং চরম বিপর্যয়ের মধ্যেও সরকারের নিরবতা এদের কর্মকাণ্ডের প্রতি সমর্থনেরই বহিঃপ্রকাশ, এবং অপকর্মকারীরা এখন আর মোটেও প্রান্তিক নয়, তারা মূলধারায় ঢুকে পড়েছে।”

এর আগে ভারতের চলচ্চিত্রকার, ইতিহাসবিদ, লেখক এবং বিজ্ঞানীরাও সরকারি পুরস্কার ও পদক ফিরিয়ে দিয়ে প্রতিবাদ জানিয়েছেন।

writers-india134

মিছিল নিয়ে সনিয়া গান্ধী

writers-india133

রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে পদক্ষেপ নেওয়ার আহ্বান।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিবৃতি এমন এক সময় এলো যেদিন একই ইস্যুতে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী মিছিল নিয়ে রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রধানমন্ত্রী মোদি ঘৃণা ছড়ানো নীতি নিয়েছেন বলে নালিশ করেছেন এবং রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে এর একটা বিহিত করতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

Tagged with:

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক