“এমবাপ্পের জন্য রিয়াল মাদ্রিদের কাছে যে দাম চাওয়া হচ্ছে সেটা অবিশ্বাস্য।”

আসছে সামার মৌসুমের ট্রান্সফারের সুযোগ শুরু হলে বড় কোনো তারকা খেলোয়াড়কে দলে নিয়ে আসবে রিয়াল মাদ্রিদ—এটা প্রায় নিশ্চিত একটা ব্যাপার। তবে রিয়াল মাদ্রিদ অতীতে যেসব অভিজ্ঞতার সম্মুখীন হয়েছে, সেগুলি বিবেচনা করে, কোনো বিপদের ঝুঁকি নিতে রাজি নয় তারা। আর এজন্যই এবার তারা একটি প্ল্যান বি-ও প্রস্তুত রেখেছে।

রিয়াল মাদ্রিদের এবার মূল লক্ষ্য হল সামার সিজনে ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে দলে নিয়ে আসা। তবে এমবাপ্পেকে দলে আনতে হলে বিরাট স্নায়ুযুদ্ধ জিতে আসতে হবে রিয়াল মাদ্রিদকে। ২০১৮ এর বিশ্বকাপ জয়ী এমবাপ্পে দীর্ঘদিন ধরেই রিয়াল মাদ্রিদের টার্গেট। তবে এমবাপ্পের জন্য রিয়াল মাদ্রিদের কাছে যে দাম চাওয়া হচ্ছে সেটা অবিশ্বাস্য।

এমবাপ্পের বর্তমান ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন তার মূল্য নির্ধারণ করেছে ৩৫০ মিলিয়ন ইউরো। ৩৫০ মিলিয়ন ইউরো অস্বাভাবিক রকমের বেশি, বিশেষ করে রিয়াল মাদ্রিদের জন্য। কারণ রিয়াল মাদ্রিদ কিছুদিন আগেই তাদের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যু পুনঃনির্মাণের জন্য বড় রকমের প্রজেক্ট হাতে নিয়েছে।

একথা সত্য যে রিয়াল মাদ্রিদের জন্য এমবাপ্পেকে নিয়ে আসাটা কঠিন হবে, যদিও রিয়াল মাদ্রিদের এ ব্যাপারে শতভাগ ইচ্ছা আছে এবং তাদের ফান্ডও আছে। তাই রিয়াল মাদ্রিদ তাদের প্ল্যান বিও প্রস্তুত করে রেখেছে। রিয়াল মাদ্রিদের এই বিকল্প প্ল্যান হল ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার হ্যারি কেন-কে সাইন করানো।

গত ৫ বছর ধরে ইংলিশ ফুটবলার হ্যারি কেন টটেনহ্যামের হয়ে খেলছেন। হ্যারি কেনের এখন বয়স ২৫ বছর, অর্থাৎ তার সামনে আরো দীর্ঘ সময় রয়েছে। আর এখন পর্যন্ত কোনো গুরুত্বপূর্ণ ট্রফি জিততে না পারায় হ্যারি কেন-ও টটেনহ্যামে থাকা নিয়ে বেশ হতাশ। আশা করা যাচ্ছে রিয়াল মাদ্রিদ চাইলে হ্যারি কেন দ্বিধা না করে সেখানে যোগ দিবেন।

হ্যারি কেন এর বর্তমান মূল্য নির্ধারণ করা আছে ২৫০ মিলিয়ন ইউরো। রিয়াল মাদ্রিদ হ্যারি কেনকে নিতে চাইলে এই পরিমাণ অর্থ ব্যয় করতে রাজি হবে বলে মনে করা হচ্ছে। আর যদি চুক্তি অনুযায়ী রিয়াল মাদ্রিদের আরেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় গ্যারেথ বেল টটেনহ্যামে যায় তাহলে হ্যারি কেন এর জন্য রিয়াল মাদ্রিদকে ব্যয় করতে হবে ১৮০ মিলিয়ন ইউরো।

রিয়াল মাদ্রিদের জন্য হ্যারি কেন ভালো একটা অপশনই হবে মনে করা হচ্ছে। হ্যারি কেন সিজন প্রতি ৪০-৫০ টা করে গোল করছেন। স্ট্রাইকার হিসেবে তার পারফরম্যান্স দুর্দান্ত। হ্যারি কেন রিয়াল মাদ্রিদে এলে তাদের আরেক স্ট্রাইকার করিম বেনজেমা তখন হয় লেফট উইং-এ খেলবেন অথবা অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলবেন, আর না হলে হ্যারি কেন এর পাশাপাশি আরেকজন স্ট্রাইকার হিসেবেই খেলবেন। করিম বেনজেমার খেলার স্টাইলই এরকম যে তিনি উল্লেখিত পজিশনগুলির  যে কোনোটিতেই সাচ্ছন্দ্য বোধ করবেন।