কোলাহলপূর্ণ জায়গায় বাচ্চারা সহজে ভাষা শিখতে পারে না

শব্দ দূষণের ওপর গবেষণায় দেখা গেছে পরিবেশে অতিরিক্ত শব্দ শিশুর শারীরিক-মানসিক ক্ষতির কারণ।

আপনার শিশুর কি নতুন শব্দ শিখতে সমস্যা হচ্ছে? যদি এমন কিছু লক্ষ্য করে থাকেন তাহলে এখনই সাবধান হোন। কারণ আপনার আশেপাশেরই বিভিন্ন জিনিস যেমন টিভি, রেডিও বা স্কুলে-বাসায় লোকজনের বিক্ষিপ্ত শব্দ বা কথাবার্তার কারণে এটা হতে পারে।

যুক্তরাষ্ট্রের উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ব্রায়ানে ম্যাকমিলানের নেতৃত্বে এক গবেষণায় বেরিয়ে এসেছে এই তথ্য। তিনি বলেন, নতুন নতুন শব্দ শেখার মধ্য দিয়ে শিশু তার প্রাতিষ্ঠানিক অর্জনের ভিত তৈরি করে।

গবেষকরা দেখতে পান, কোলাহলপূর্ণ পরিবেশে বেড়ে ওঠা শিশুদের নতুন শব্দ শিখতে বা মনে রাখতে বেগ পেতে হয়। অপরদিকে নিরব পরিবেশে দেখা যায় এর উলটা চিত্র। শান্ত পরিবেশে যে শব্দ তারা প্রথম শোনে, শুধু সেটাই তারা মনে রাখতে পারে।

‘চাইল্ড ডেভেলপমেন্ট’ নামক জার্নালে প্রকাশিত এ লেখায় বলা হয় শিশু তার মস্তিষ্কে শব্দ ও এর অর্থের যে সংযোগ ঘটায় তা কোলাহলপূর্ণ পরিবেশে বাধা পায়।

toddler-language-4উইসকনসিন-ম্যাডিসনের অধ্যাপক জেনি স্যাফ্রান বলেন, শিশু নতুন শব্দ শোনার পর নির্দেশিত বস্তুর সাথে তা মেলায়; আর এভাবেই তার শব্দভাণ্ডার সমৃদ্ধ হতে থাকে। তবে এর জন্য পরিষ্কার ভাষা আর শান্ত পরিবেশ আবশ্যক। শব্দদূষণের ওপর গবেষণায় দেখা গেছে পরিবেশে অতিরিক্ত শব্দ শিশুর শারীরিক-মানসিক ক্ষতির কারণ। গবেষণায় অংশ নেয়া শিশুদের স্কুলে খারাপ পারফরম্যান্স আর হৃদস্পন্দনের অস্বাভাবিকতায় এর প্রমাণ মেলে।

তাই শিশুদের সাথে কথা বলার সময় এই ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেন ম্যাকমিলান।

তিনি আরও বলেন, শব্দ উচ্চারণের সাথে সাথে তা শিশুকে সঙ্কেত বা ইঙ্গিত দিয়ে বুঝতে সাহায্য করলে শিশু পরিবেশের এসব বাঁধা কাটিয়ে উঠতে পারবে। যেহেতু শেখার সময় তেমন আদর্শ পরিবেশ সব সময় পাওয়া যায় না, তাই শিক্ষক বা অভিভাবক চেষ্টা করবেন যেন পরিবেশের বিক্ষিপ্ত শব্দ কমিয়ে আনা যায় বা অন্তত কথার গুরুত্বপূর্ণ অংশটায় বাচ্চার মনোযোগ ধরে রাখা যায়। স্যাফ্রন বলেন, কোলাহল কমিয়ে আনা না গেলে নতুন শব্দের প্রতি বাচ্চাকে বাড়তি মনোযোগ দিতে সাহায্য করতে হবে।

শহরের ঘনবসতিপূর্ণ অংশে নিম্ন আয়ের পরিবারে এটি বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন গবেষকরা।

২২ থেকে ৩০ মাস বয়েসী ১০৬ জন শিশুর উপর এ পরীক্ষা চালানো হয়। পরীক্ষায় তাদেরকে বিভিন্ন অপরিচিত জিনিসের নাম শেখানো হয় এবং পরবর্তীতে সেগুলো দেখিয়ে চিনতে বলা হয়। পরীক্ষা চলকালীন সময়ে শুধুমাত্র তুলনামূলক শান্ত পরিবেশেই বয়সে কিছুটা বড় শিশুরা সফলভাবে নতুন শব্দ শিখতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here