page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

ক্যাঙ্গারুদের ব্যাপারে নতুন আবিষ্কার—তারা বাঁ-হাতি

গবেষকরা আবিষ্কার করেছেন, বেশিরভাগ ক্যাঙ্গারুই বাঁ-হাতি। মানুষ ছাড়া ক্যাঙ্গারুই একমাত্র প্রাণী যাদের বাঁ-হাতি বা ডানহাতি হওয়ার ব্যাপার রয়েছে।

কারেন্ট বায়োলজি  জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষণাটি পরিচালনা করেন রাশিয়ান বিজ্ঞানীদের একটি গ্রুপ। তারা জঙ্গলে দীর্ঘ সময় ধরে বিভিন্ন জীবজন্তুর আচরণ পর্যবেক্ষণ করেন।

বিজ্ঞানীরা লাল ক্যাঙ্গারু, লাল ঘাড়অলা ছোট জাতের ক্যাঙ্গারু, পূর্বাঞ্চলীয় ধূসর ক্যাঙ্গারু পর্যবেক্ষণ করেন। তারা দেখেছেন এই প্রজাতির অধিকাংশই সামনের বা পাশের ছোট পা বা হাতটি ডান পাশেরটির তুলনায় বেশি ব্যবহার করে।

kangaroo-2

১০০ বারের মধ্যে ৯৫ বারই বাম হাত সামনে রাখে ক্যাঙ্গারু।

গবেষণাটি আরো বলছে ক্যাঙ্গারু এবং ছোট জাতের ক্যাঙ্গারু বা ওলাবিদের দুটি প্রজাতিই ‘পপুলেশন লেটারালাইজেশন’ প্রদর্শন করেছে। মানে হলো এই প্রাণীগুলির সবার মধ্যেই প্রধানত একটি হাত বা একটি থাবা ব্যবহারের প্রবণতা দেখা গেছে।

গবেষণায় আরো পাওয়া গেছে, তাদের বাঁ হাতের এই ব্যবহার আলাদা আলাদা কাজের জন্য নির্দিষ্ট। যেমন, তারা যখন খায়, কোনো জিনিস ধরে বা পরিচর্যার কাজ করে তখন বাঁ হাত ব্যবহার করে।

ব্রাশের মত লেজবিশিষ্ট বেটং, ছোট কাঠবিড়ালির মত দেখতে মারসুপিয়ালরাও ক্যাঙ্গারুদের মত বাঁ-হাতি হওয়ার প্রবণতা দেখায়।

অন্যান্য মারসুপিয়ালরা, যেমন গুডফেলোর গাছক্যাঙ্গারু, সুগার গ্লিডার এবং ধূসর রঙের ছোট লেজবিশিষ্ট অপসামের মধ্যে এই আচরণ দেখা যায় নি।

walabi-1

বামহাতি ওলাবি

এই তিন জাতের প্রাণীরা বড় মারসুপিয়ালের মত নয়। এরা দু পায়ের মাধ্যমে চলাচল করে না, বরং চার পা দিয়ে চলাচল করে। গবেষণাটি বলছে, এই ভঙ্গিগত বৈশিষ্ট্যগুলির মাধ্যমে বোঝা যায় প্রাণীগুলি লেটারালাইজেশন প্রদর্শন করে কি করে না।

প্রাণীগুলি বাঁ-হাতি না ডানহাতি তা বোঝার জন্য আলাদা আলাদাভাবে পর্যবেক্ষণ করা যায়, যেমন একটি কুকুর কোন থাবা ব্যবহার করে তা সহজেই দেখা যায়। মানুষ ছাড়া অন্য কোনো প্রাণীর ডানহাতি বা বাঁ-হাতি হওয়ার প্রমাণ এর আগে পাওয়া যায় নি।

তবে একটি ভুল ধারণা আছে যে মেরু ভালুকেরা বাঁ-হাতি হয় (বাম থাবা দিয়ে তাদের শিকারকে হত্যা করার সময় ডান থাবা দিয়ে তাদের কালো নাক আড়াল করে।) ফলে, এই মারসুপিয়ালস প্রজাতির ক্যাঙ্গারুই মানুষের বাইরে একমাত্র প্রাণী যারা তাদের এক হাতের চেয়ে আরেক হাত বেশি ব্যবহার করে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক