page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

খাবারের ৬ নম্বর স্বাদ

প্রথমে ছিল উমামি—খাবারের স্বাদের একটা আলদা ধরন। না মিষ্টি, আবার নোনতাও না। এখন পাওয়া গেছে নতুন স্বাদের সন্ধান। যা আমাদের খাওয়ার ধরন ও ধারণা বদলে দেবে।

এমন কি কখনো হয়েছে আপনার যে আপনি একটা মাংসের টুকরা খেতে গিয়ে বুঝতে পারলেন এর স্বাদ ফ্যাটি বা চর্বি চর্বি?

বিজ্ঞানীরা খাবারের ৬ নম্বর স্বাদটা খুঁজে পেয়েছেন। মিষ্টি, ঝাল, টক, নোনতা বা তিতা ও উমামি এই পাঁচটি স্বাদের সঙ্গে যোগ হতে যাচ্ছে ষষ্ঠতম স্বাদ—ফ্যাটি বা চর্বিময়।

আবিষ্কারকরা মনে করছেন, এই ষষ্ঠ স্বাদ আমাদের খাবার গ্রহণের ধরন বদলে দিতে পারে।

fat-food-2

২.
মানুষের সাধারণ ধারণা, ফ্যাট বা চর্বি শুধু খাবারে একটা ফ্লেভার আনে বা নতুন বিন্যাস তৈরি করে। নতুন গবেষণায় বিজ্ঞানীরা সিদ্ধান্তে এসেছেন, মানুষ চর্বির স্বাদ আলাদাভাবে বুঝতে পারে এবং চর্বিকে মৌলিক একটি স্বাদ হিসেবে শনাক্ত করতে পারে।

যুক্তরাষ্ট্রের পারডিউ বিশ্ববিদ্যালয়ে এই গবেষণা সম্পন্ন হয়েছে। এতে বোঝা গেছে, আমাদের স্বাদ গ্রহণের ইন্দ্রিয় বা টেস্ট বাডস চর্বিকে আর বাকি পাঁচটা মৌলিক স্বাদের মতই গ্রহণ করতে পারে।

গবেষণায় অংশগ্রহণকারীদের পাঁচটা মৌলিক স্বাদের খাবার ও চর্বি খেতে দেওয়া হয় এবং খাবারগুলিকে আলাদা ভাবে ভাগ করতে দেওয়া হয়। তারা অন্য পাঁচটা স্বাদ থেকে চর্বিকে আলাদা করতে সক্ষম হন। গবেষকরা মনে করছেন, ফুড ইন্ড্রাস্ট্রিতে তাদের এই আবিষ্কার যথেষ্ট সাড়া জাগাবে।

এখন আমরা যেমন আমাদের নিয়মিত খাবারে পছন্দমত লবণ বা মিষ্টি যোগ করতে পারি, খুব শীঘ্রই আমরা হয়ত আমাদের নিরামিষ বা স্যুপ জাতীয় খাবারের স্বাদ বাড়াতে চর্বি বা ফ্যাট স্বাদের এসেন্স আলাদাভাবে যোগ করতে পারব।

এই স্বাদটিকে আলাদাভাবে শনাক্ত করায় এখন খাবারে ভিন্নতা ও বৈচিত্র্য বাড়ানো সহজ হবে। একই সাথে খাবার স্বাস্থ্যসম্মতও করা যাবে।

৩.
ফ্যাট বা চর্বি যে আলাদা একটা স্বাদ এমন ধারণা প্রথমে দিয়েছিলেন ১৫ শতকের ফরাসী চিকিৎসক এবং দার্শনিক জ্য ফার্নেল। কিন্তু বিজ্ঞান এই ধারণাটি এতদিন বাতিল করে করে আসছিল।

fat-food-4মানুষের জিহ্বা আসলে হাজার হাজার ধরনের স্বাদ আলাদাভাবে বুঝতে পারে। কিন্তু মৌলিক স্বাদ সেগুলিই যেগুলির সাথে অন্য কোনো স্বাদের কোনো বৈশিষ্ট্যগত মিল নাই।

মৌলিক রঙের ক্ষেত্রে যেরকম স্বাদের ক্ষেত্রেও একই রকম। এই মৌলিক স্বাদের একটার সাথে আরেকটা নানা পরিমাণে মিশে একদমই ভিন্ন স্বাদ তৈরি করতে সক্ষম।

খাবারে সহজে যোগ করা যাবে এমন একটা নতুন মৌলিক স্বাদ যদি বিজ্ঞানীরা আলাদা করতে পারেন তাহলে আরো আগ্রহোদ্দীপক খবর হয়ত দেখা যাবে। এর অর্থনৈতিক প্রভাব গুরুত্বপূর্ণ হবে।

সম্ভবত এখন সহজেই উত্তর পাওয়া যাবে, কেন ফ্যাট ফ্রি চকলেটের স্বাদ ফ্যাটযুক্ত চকলেটের স্বাদের ধারে-কাছেও হয় না।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক