page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

গবেষকরা এই প্রথম মানব কোষ থেকে সম্পূর্ণভাবে এইচআইভি ‘অপসারণ’ করলেন

এইচআইভির চিকিৎসা নেই। কারণ এই ভাইরাস মানবদেহের ডিএনএ-তে এমনভাবে নিজেদের ‘জেনোম’ স্থাপন করে যে কোনোভাবেই একে কোষ থেকে পুরোপুরি অপসারণ করা সম্ভব হয় না। ফলে ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। এইচআইভি ভাইরাসের পুনরুৎপাদন থামিয়ে রাখার জন্য আক্রান্ত ব্যক্তির সারাজীবনই উচ্চ ক্ষমতাসম্পন্ন ওষুধ গ্রহণ করতে হয়।

তবে এইবার টেম্পল ইউনিভার্সিটির গবেষকরা এইচআইভি ভাইরাসের জিনের ওপর অনেক ইন্জিনিয়ারিং প্রয়োগ করে এই ভাইরাসকে কোষ থেকে সম্পূর্ণরূপে অপসারণের উপায় বের করেছেন। এক্ষেত্রে তারা ব্যবহার করছেন অনেক ইন্জিনিয়ারিং প্রয়োগ করা একটি এইচআইভি ‘এডিটর’।

hiv-2গবেষকদের দল মানবদেহে ইনফেকশন বা সংক্রমণ প্রতিরোধ করে এমন একটি অংশ বিশ্লেষণ করে একটি ‘গাইড আরএনএ (RNA)’ স্ট্র্যান্ড তৈরি করেছেন। এই ‘গাইড আরএনএ’ স্ট্র্যান্ডে ২০ টি নিওক্লিওটাইডস আছে (নিওক্লিওটাইডস দিয়ে আরএনএ গঠিত)। এরপর তারা এই স্ট্র্যান্ডগুলি এইচআইভি আক্রান্ত কোষে প্রবেশ করিয়েছেন।

গবেষকরা এখানে এইচআইভি ভাইরাসের শেষের অংশকে টার্গেট করেছিলেন, তারা এইচআইভি’র জেনোমের ৯৭০৯ টি নিওক্লিওটাইড অপসারণ করতে পেরেছেন। এই গাইড ‘আরএনএ’ স্ট্র্যান্ডে যেহেতু কোনো মানব-ডিএনএ থাকছে না তাই এটা কোষের কোনো ক্ষতি না করেই এইচআইভিকে পুরোপুরি অপসারণ করে।

তবে বিজ্ঞানীরা যেহেতু ল্যাবরেটরিতে মানব কোষ থেকে অপসারণ করেছেন, সরাসরি মানবদেহের কোষ থেকে অপসারণ করেন নি তাই মানুষের ওপর এই থেরাপি প্রয়োগ করার আগে আরো কিছু বিষয়ের সমাধান করতে হবে।

এইচআইভি ভাইরাস যেহেতু খুব বেশি মিউটেশন ঘটায়, ফলে এই পদ্ধতির অনেক ধরনের ভাইরাস অপসারণ করার ক্ষমতা থাকতে হবে। আরেকটি চ্যালেন্জ হলো পুরোপুরিভাবে এইডস নিরাময় করতে চাইলে এই পদ্ধতি ব্যবহার করে আক্রান্ত প্রতিটা কোষ থেকে ভাইরাস অপসারণ করতে হবে।

টেম্পলার ইউনিভার্সিটির গবেষক ক্যামেল খালিলি জানিয়েছেন চিকিৎসা হিসেবে নেওয়ার জন্য আমরা কয়েকটা স্ট্র্যাটেজি নিয়ে ভাবছি… আমরা চাই এইচআইভি আক্রান্ত রোগীর শরীর থেকে এইচআইভি-ওয়ান ভাইরাসের প্রতিটা কপিই যেন অপসারিত হয়, তাহলেই এইডস ভালো হবে।


Researchers successfully eliminate HIV virus from cultured human cells

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক