“গল্প লেখার মূল ব্যাপার হচ্ছে, এই যে যে জীবন যাপনটা করছি সেটাকে বোঝার চেষ্টা করা”—শাহাদুজ্জামান

শাহাদুজ্জামানের তিনটি বই এসেছে ২০১৪ বইমেলায়। গল্পের বই অন্য এক গল্পকারের গল্প এসেছে মাওলা ব্রাদার্স-এ। আধো ঘুমে ক্যাস্ট্রোর সঙ্গে নামের একটি ডকুফিকশন এসেছে ঐতিহ্যে। আগামী প্রকাশনী থেকে বের হয়েছে শাহবাগ ২০১৩

শাহাদুজ্জামানের ইন্টারভিউ – ইউটিউব ভিডিও

আধো ঘুমে ক্যাস্ট্রোর সঙ্গে বইটি কিউবান রাষ্ট্রনায়ক ফিদেল ক্যাস্ট্রোর জীবন নিয়ে লেখা ডকুফিকশন। এর আগে তাঁর লেখা ডকুফিকশন ছিল ক্রাচের কর্নেল। সে বইটি ছিল কর্নেল তাহেরকে নিয়ে লেখা। জীবনানন্দ দাশের জীবনের উপর ভিত্তি করে সামনে আরেকটি ডকুফিকশন লেখার পরিকল্পনা রয়েছে তাঁর। আধো ঘুমে ক্যাস্ট্রোর সঙ্গে বইটির ব্যাপারে শাহাদুজ্জামান বলেন, “এখনকার অনেক সমস্যার সমাধান, অনেক বাস্তবতা বোঝার ক্ষেত্রে আমাদের সাহায্য করতে পারে, সেই চিন্তা থেকে কিউবার ব্যাপারে, বিশেষ করে ক্যাস্ট্রোকে নিয়ে লেখা।”

শাহবাগ ২০১৩ বইটি ২০১৩ সালের শাহবাগ আন্দোলন নিয়ে তাঁর ভাষায় “একটি পর্যবেক্ষণমূলক বই।”

সমসাময়িক বাংলা গদ্য বা বাংলা ছোটগল্পের বর্তমান অবস্থাকে তিনি ইতিবাচক মনে করেন। তাঁর মতে এই ক্ষেত্রে নানা রকম পরীক্ষা-নীরিক্ষা হচ্ছে এবং চেষ্টা আছে অনেকের। ভাল কিছু কাজও আছে।

তাঁর কথায়, “আমাদের বইমেলার সময় আসলে যেরকম মনে হয় যে বিশাল সাহিত্যের বন্যা হয়ে যাচ্ছে আর কি —  শত শত বই প্রতিদিন বের হচ্ছে, তাতে যে সাহিত্যের বিশেষ কোনো উপকার হচ্ছে আমি তা মনে করি না। এবং এদের অধিকাংশই ঠিক সাহিত্যকর্ম হিসেবে আমি মনে করি না। কিন্তু এর ভিতরেও কিছু সৎ চেষ্টা আছে।”

নিজের গল্প বিষয়ে তিনি বলেন, “আমার গল্প লেখার মূল ব্যাপার হচ্ছে, এই যে যে জীবন যাপনটা করছি সেটাকে বোঝার চেষ্টা করা। যেই সমস্ত অভিজ্ঞতার ভিতর দিয়ে যাই অনেক রকম প্রশ্ন তৈরি হয়। সে প্রশ্নগুলোকে মোকাবেলা করি আমি সাহিত্যের মধ্য দিয়ে। মূলত গল্পের ভিতর দিয়ে যখন যাই।”

তিনি জানালেন, “আমি সারা বছরই কিছু না কিছু লিখি।”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here