page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

গুগল ক্রোমে পছন্দের সাইটগুলি সব সময় খোলা রাখবেন যেভাবে

যে সাইটগুলিকে ক্রোম ব্রাউজারে সব সময় খোলা অবস্থায় চান সে গুলিকে সব সময়ই খোলা রাখবেন কীভাবে?

কেন ‘পিন ট্যাব’
আপনি প্রতিদিন অসংখ্য ওয়েব সাইট ভ্রমণ করেন। একাধিক ট্যাব খোলা রেখে এক সাইট থেকে আরেক সাইটে যাওয়া-আসা করেন আপনি। কাজ শেষে ট্যাব ক্রস করে সাইট থেকে বের হয়ে যান। এইটাই স্বাভাবিক।

কিন্তু কিছু ওয়েব সাইট থাকে যেগুলি হয়তো আপনি কখনোই বন্ধ করতে চান না। অথচ প্রতিদিন কম্পিউটার স্টার্ট করার পর যখন ব্রাউজার ওপেন করেন তখন আবার যে সব সাইট খুঁজে খুঁজে বের করতে হয় আপনাকে। তা আপনি  বুকমার্কস লিস্ট থেকেই করেন বা অন্য যে উপায়েই করেন।

বার বার একই ওয়েব পেজ খোলা বিরক্তিকর ও সময় নষ্টের ব্যাপার। ক্রোম ব্রাউজারে এই যন্ত্রণা ও অহেতুক সময় দেওয়ার হাত থেকে আপনাকে বাঁচাবে এর ‘Pin tab’ ফিচার। ‘পিন ট্যাব’ আপনার পছন্দের সাইটগুলিকে সব সময় খোলা রাখবে। বন্ধ করার পর যখন আবার ব্রাউজার খুলছেন পছন্দের সাইটগুলি খোলা অবস্থায়ই পাবেন  আপনি।

কীভাবে ট্যাব পিন করবেন
কোনো ট্যাবকে পিন করতে চাইলে স্ক্রিনের একদম উপরে গিয়ে সেই ট্যাবে রাইট ক্লিক করবেন। ড্রপ ডাউন মেন্যু আসবে। তা থেকে ‘Pin tab’ সিলেক্ট করেন। ব্যাস।

ব্রাউজারে অন্য সব ট্যাবের বামে বসে পিন ট্যাব। একাধিক ট্যাব পিন করা হলে নতুনটা শেষের পিনেরটার ডানে বসবে।

pin-tab-01
‘পিন ট্যাব’ বন্ধ করবেন কীভাবে
পিন ট্যাবে ‘X’ চিহ্ন থাকে না, তাই এই ট্যাব বন্ধ করতে গেলে আগে ‘আন পিন’ করে নিতে হবে। সহজ। একই ভাবে ড্রপ ডাউন মেন্যুতে যান। গিয়ে ‘Unpin tab’ সিলেক্ট করেন। এবার ‘X’-এ ক্লিক করে ট্যাব বন্ধ করেন।

মনে রাখবেন, ট্যাব পিন করার কোনো কী-বোর্ড শর্টকাট নাই।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক