page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

গোপনে ছবির কাজ শুরু করলেন ক্রিস্টোফার নোলান

মেমেন্টো, ইনসমনিয়া এসব ছবি দিয়ে নিজের আলাদা স্টাইল তৈরি করেছিলেন এবং সমালোচকদের স্বীকৃতিও পেয়েছিলেন ক্রিস্টোফার নোলান। আর ব্যাটম্যান চরিত্র নিয়ে দ্য ডার্ক নাইট ট্রিলজি তৈরি করার পর বক্স অফিসের জন্যও অনেক বড় নাম হয়ে ওঠেন তিনি। ব্যাটম্যানের পর ইনসেপশনের ক্ষেত্রেও ছিল সমালোচকদের প্রশংসা ও বক্স অফিসে বিরাট সাফল্য। তবে তার শেষ ছবি ইন্টারস্টেলার-এর ক্ষেত্রে ব্যাপারটা ছিল মিশ্র, কিছু সমালোচক ছবিটির প্রশংসা করেছেন আর কিছু সমালোচক ছবিটিকে পছন্দ করেন নি, আর বক্স অফিসেও নোলানের আগের ছবিগুলির চেয়ে ইন্টারস্টেলার-এর আয় ছিল কম।

ক্রিস্টোফার নোলান হচ্ছেন বর্তমানে হলিউডের অল্প কয়েকজন পরিচালকের একজন যার ছবি নিয়ে সিনেমাপ্রেমীদের মধ্যে সবসময়ই বিভিন্ন অনুমান ও জল্পনা কল্পনা চলে। ২০১৫ এর সেপ্টেম্বরে প্রযোজনা সংস্থা ওয়ার্নার ব্রাদার্স যখন ঘোষণা করে, ২০১৭ এর ২১ জুলাই ক্রিস্টোফার নোলানের পরবর্তী ছবি মুক্তি পাবে তখন থেকেই এই অনুমান এবং জল্পনা কল্পনা চলছে। কিন্তু ছবিটির নাম, কাহিনী, অভিনেতা-অভিনেত্রী নিয়ে কোনো তথ্যই তারা প্রকাশ করে নি। এটি সম্পূর্ণ নতুন কাহিনী নাকি নোলানের আগের কোনো ছবির সিক্যুয়েল তাও প্রকাশ করে নি তারা। নোলানের পরবর্তী ছবির সব তথ্যই খুব সাবধানে গোপন রাখা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে ক্রিস্টোফার নোলানের পরবর্তী ছবি সম্পর্কে কিছু আভাস পাওয়া গেছে।

ফ্রান্সের La Voix du Nord পত্রিকার ভাষ্যমতে নোলান দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওপর ছবি নিয়ে এখন ফ্রান্সে কাজ করছেন। আরেকটি পত্রিকা জানিয়েছে, ক্রিস্টোফার নোলান এবং তার ভাই ছবির চিত্রনাট্যকার জোনাথন নোলান দানকের্কে লোকেশন ঠিক করছেন। দানকের্কের মেয়র পাতরিস ভেরঘ্রিত কিছুদিন আগে ঘোষণা দিয়েছেন, ২০১৬ সালের জুনে বিশ্ববিখ্যাত এক পরিচালকের ছবির শুটিং দানকের্কে হবে।

মনে করা হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দানকের্কের অলৌকিক ঘটনা হিসাবে বিখ্যাত অপরেশন ডায়ানামো নিয়ে হবে ছবির কাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধে দানকের্কে সমুদ্র সৈকত এবং হার্বারে সম্মিলিত বাহিনীর ৩ লাখ ৩০ হাজারের বেশি সৈন্যকে ঘিরে ফেলেছিল জার্মান সেনাবাহিনী। কিন্তু ব্রিটিশ মিলিটারির একটি অপারেশন সম্মিলিত বাহিনীর এই সৈন্যদের রক্ষা ও উদ্ধার করে।

খবরটি যদি সত্য হয় তাহলে এটি শুধু যুদ্ধ নিয়ে-ই নোলানের প্রথম ছবি হবে না, সেই সাথে কোনো বাস্তব ঘটনা নিয়েও প্রথম ছবি হবে।

ক্রিস্টোফার নোলানের দশম কাহিনীচিত্র হতে যাচ্ছে এই ছবিটি। ১৯৯৮ সালে তার প্রথম কাহিনীচিত্র ছিল ফলোয়িং

ছবিটি প্রযোজনা করবে ওয়ার্নার ব্রাদার্স। মুক্তি পাবে ২০১৭ সালের ২১ জুলাই।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক