page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

গোয়েন্দাগিরির জন্যে ডলফিন কিনছে রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ৫টি ডলফিন কিনতে যাচ্ছে। যদিও ডলফিন কেনার কারণ তারা প্রকাশ করে নি তবু টেন্ডারের বর্ণনা থেকে সামরিক বিশেষজ্ঞরা ধারণা করছেন, ডলফিন প্রশিক্ষণ দেওয়ার পুরানো সামরিক প্রোগ্রামটি জোরোশোরে আবার চালু করতে যাচ্ছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রের নেভি মেরিনের ম্যামাল প্রোগ্রামের কাউন্টার হিসাবে ১৯৭০ এর দশকে সোভিয়েত ইউনিয়নে এই প্রোগ্রাম চালু হয়েছিল।

spy-dolphin-32

ক্রিমিয়ায় স্পাই ডলফিন প্রশিক্ষণ।

তখন ডলফিন প্রশিক্ষণ দেওয়ার কেন্দ্রটি ছিল ক্রিমিয়ার সেভাস্তপোলে। সোভিয়েত পতনের পর ইউক্রেনিয়ান নেভির দখলে ছিল এটি।

২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া দখল করলে রাশিয়ান ডিফেন্স মিনিস্ট্রির হাতে চলে যায় ক্রিমিয়ান স্টেট ওশেনারিয়াম। কাজেই বিশেষ প্রশিক্ষিত প্রাণিদের দখলও চলে যায় রাশিয়ান নৌবাহিনীর হাতে।

টেন্ডার অনুসারে, আগস্ট মাসের মধ্যে হস্তান্তর করতে হবে তিনটি পুরুষ ও দুটি নারী ডলফিন। ডলফিনগুলিকে তিন থেকে পাঁচ বছর বয়সী ও ২.৩ থেকে ২.৭ মিটার দীর্ঘ হতে হবে। এবং হস্তান্তরের আগে এক মাস ডলফিনগুলির দেখাশোনা চালিয়ে যেতে হবে বিক্রেতাকেই।

মন্ত্রণালয় একেকটি ডলফিনের জন্য ৪৯০০ মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৩,৮৪০০০ টাকা বরাদ্দ রাখছে।

dolfin-2354325

যুক্তরাষ্ট্রের নেভি মেরিনের ম্যামাল প্রশিক্ষকের হাতের ভঙ্গি অনুসারে প্রতিক্রিয়া দেখাচ্ছে ডলফিন। ২০০৫ সালের ছবি।

স্থানীয় এবং বিদেশী বিক্রেতাদের কাছ থেকে ডলফিন কেনা হবে। তবে সকল বিদেশী বিক্রেতা অনুমতি পাবেন না।

উল্লেখ্য ২০১৩ সালে জাপানের ডলফিন ব্রোকাররা ইউক্রেনের কাছে ২০টি অপ্রশিক্ষিত ডলফিন বিক্রি করেছিল ১০ হাজার ডলারে। যেসব বিক্রেতা ব্ল্যাক সী থেকে স্থানীয়ভাবে ডলফিন ধরবেন, মন্ত্রণালয় তাদের প্রাধান্য দেবে। অবশ্য সংরক্ষণ চুক্তির কারণে ব্ল্যাক সী থেকে ডলফিন শিকার করতে বিশেষ অনুমতির দরকার হয়।

২০১৪ সালে গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল যে রাশিয়ান মিলিটারি কমব্যাট ডলফিনদের একটি এক্সারসাইজের আয়োজন করেছে। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রণালয় তখন তা অস্বীকার করে। তারা বলে, রাশিয়ায় এ ধরনের কোনো প্রোগ্রাম নাই, কারণ রাশিয়ায় সামরিক কাজে প্রাণী ব্যবহারের কোনো প্রয়োজন পড়ে না।

ইউটিউব ভিডিও: Soviet Military Dolphin Soldiers

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক