page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

“গড় পাঠক অনেক বেশি কবিতার বইয়ের।”— রাকিবুল হায়দার

কামরুল হাসনাত: এবার কী বই আসলো আপনার?

রাকিবুল হায়দার: এবার আসলো একটা কবিতার বই। কবিতার বইয়ের নামটা হচ্ছে যে ‘আবার কোনো সমুদ্রজন্মে দেখা হবে’।

কামরুল: একটাই বই আসবে নাকি আরো?

রাকিবুল: একটাই, একটাই কবিতার বই। আরেকটা কবিতার বই সম্পাদিত। ওইটা হচ্ছে যে বিদ্যানন্দ প্রকাশনী থেকে আসা। প্রথম বইটা মানে ‘আবার কোনো সমুদ্রজন্মে দেখা হবে’ যেই বইটা ওইটা হচ্ছে ঘাসফুল থেকে। আর আমার এর আগের দুটো বই যেগুলা ছিল ওগুলা এবার আবার একটা বই সেকেন্ড এডিশন চলছে অলরেডি। সেই দুইটা বই হচ্ছে নওরোজ কিতাবিস্তান থেকে। প্রথম বইটা ছিল ‘যুক্তিসঙ্গত কারণেই তুমি আমার’। আর দ্বিতীয় বইয়ের নাম হচ্ছে ‘তুমি আমার শঙ্খ অভিমান’। এ দুটো বই।

boimela-logo-2016

কামরুল: বইটা কীসের উপর আসলে মূল ফোকাস আপনার?

রাকিবুল: কবিতা। কবিতাগুলো হচ্ছে যে প্রেম, ভালোবাসা বা সাম্প্রতিক যে বিষয়গুলাও আমরা মানে ফেইস করি সবসময় এই বিষয়গুলো নিয়ে লিখবার চেষ্টা আর কি।

কামরুল: আপনার লেখালেখিতে কীভাবে আসা?

রাকিবুল: লেখালেখির শুরুটা হচ্ছে যে, ছোটবেলা থেকেই লিখবার একটা প্র্যাকটিস। তবে লেখালেখির শুরুটা আমি বলব যে, স্টার্টিংটা হয় হচ্ছে গিয়ে বই পড়া থেকে আর কি। ওইখান থেকেই হচ্ছে লেখালেখিটা শুরু হয়। মানে পড়তে পড়তে একদিন মনে হয় যে আমিও লিখি কিছু। এভাবে শুরু আর কি।

কামরুল: আচ্ছা গতবারের বইয়ের চেয়ে আপনার এবারের বইয়ের কী স্পেশালিটি?

rakibul-boi-1

আবার কোনো সমুদ্রজন্মে দেখা হবে । রাকিবুল হায়দার । ফেব্রুয়ারি ২০১৬ । ঘাসফুল । দাম: ১৫০ টাকা। প্রচ্ছদ: ধ্রুব এষ।

রাকিবুল: এবারের বইটার স্পেশালিটি হচ্ছে যে, আসলে তো বইয়ের সাথে বইয়ের কোনো পার্থক্য আমরা করি না।

কামরুল: না, পাঠকের একটা চাহিদা?

রাকিবুল: পাঠকের যেই চাহিদার জায়গাটুকুতে, সেটা বলতে পারি যে, এবারের বইটাতে আমি… গতবার শুধুমাত্র প্রেম-ভালোবাসাটাই ছিল মূল ফোকাসটা। এবার প্রেম ভালোবাসার বাইরেও মানুষ নিয়ে কিছু কথা বলবার চেষ্টা করেছি। বা সাম্প্রতিক কিছু বিষয় নিয়ে কথা বলবার চেষ্টা করেছি। মানে লিখতে লিখতে একটা পর্যায়ে গিয়ে তো দায়বদ্ধতা তৈরি হয়। এই দায়বদ্ধতার জায়গাটুকু আস্তে আস্তে তৈরি হচ্ছে—মনে হচ্ছে আমার কাছে।

কামরুল: কবিতার বই অনেকে পছন্দ করে না অথবা কবিতার বই তারা পড়ে না। তারা গল্প উপন্যাসের দিকে ঝুঁকে যায়। সেটার ক্ষেত্রে আপনি কী বলবেন?

রাকিবুল: কবিতার বই নিয়ে মজার একটা ব্যাপার আছে। মানে কবিতার বইটা আমরা সবসময় একটা জিনিস মনে করতেছি যে, এটা হচ্ছে গিয়ে ব্যাড মার্কেটিং একটা সিস্টেম আর কি। সেটা হচ্ছে যে, যে জিনিসটার বিরুদ্ধে বার বার বলা হচ্ছে যে, কবিতার বই চলে না, কবিতার বই চলে না।—আমি আমার লেখালেখির অভিজ্ঞতা বলি বা আমাদের প্রজন্মের যারা লেখালেখি করছেন, বাস্তব অভিজ্ঞতা থেকে দেখা আর কি। আমি নিজ চোখে যেটা দেখছি। কবিতার বইয়ের গড় বিক্রিটা ভাল হয়। গড় পাঠক অনেক বেশি কবিতার বইয়ের। আর গল্পের বইয়ে দেখা যাচ্ছে যে, যে কোনো একজন গল্পকার খুব বেশি হাইলাইটটেড হয়ে গেছেন ফোকাসড হয়ে গেছেন তার গল্পের বই কয়েক হাজার কপি সেল হয়ে গেল। কিন্তু যদি গড় হিসাব করি কবিতার বইটাই সবচেয়ে বেশি সেল হচ্ছে। কারণ এমনও গল্পকার আছে যে যাদের দুই কপি বই সেল হচ্ছে না কিন্তু কবিদের হচ্ছে যে গড়টা অনেক ভালো।

কামরুল: আচ্ছা এবারের বইমেলায় আপনার যে বইগুলো বের হইছে এটা নিয়া আপনার কী আশাবাদ, এবারের বই মেলায়?

রাকিবুল: আশাবাদ খুব স্বাভাবিকভাবে মানে মানুষ পড়বে, মানুষ জানবে, মানুষ দেখবে। আর আমরা যখন লিখি, আমরা চাই যে আমাদের একটা ফিলোসফিক্যাল একটা জায়গা থাকে, দর্শনের একটা জায়গা থাকে আমাদের।—এই বিশ্বাসটা মানুষ করবে। মানে মানুষ যেন মানুষ হয়ে ওঠে শেষ পর্যন্ত।

বাংলা একাডেমি বইমেলা, ১/২/২০১৬

ইউটিউব ভিডিও

About Author

কামরুল হাসনাত
কামরুল হাসনাত

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ছেন। ‌'রেডিও আমার' এ নিউজ প্রেজেন্টার ও রিপোর্টার হিসেবে কর্মরত।