আমরা অনেকেই ডেজার্ট হিসেবে এমন অনেক খাবার খাই যেগুলি ঘুমানোর আগে খাওয়া একেবারেই উচিত না। এসিডিটি, নিদ্রাহীনতা, দুঃস্বপ্ন ইত্যাদি বিবেচনায় এসব খাবার গ্রহণ না করাই উত্তম।

১. আইসক্রিম

আইসক্রিমে রয়েছে প্রচুর ফ্যাটি এসিড। ফলে আইসক্রিম হজম হয় খুবই ধীর গতিতে। আইসক্রিমে চিনির পরিমাণও অনেক বেশি। আর এজন্যই বলা হয়, ঘুমানোর আগে আইসক্রিম দুঃস্বপ্নের ঝুঁকি বাড়ায়।

২. চিপস

চিপস স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটা আপনাকে শুধুই কিছু সোডা এবং অপ্রয়োজনীয় ক্যালরি দিয়ে থাকে।  তাই চিপস খাওয়ার অভ্যাস একেবারেই বাদ দেয়া উচিত। আর ঘুমানোর আগে চিপস খেলে আপনি তাতে দ্বিগুণ ক্ষতির সম্মুখীন হবেন।

৩. পাউরুটি

ওজন বাড়াতে চাইলে রাতের ঘুমানোর আগে পাউরুটি খেতে পারেন।  পাউরুটির ইস্টে এক ধরনের কার্বোহাইড্রেট থাকে যা শরীরের ওজন বাড়ায়। কিন্তু খাবার হিসেবে পাউরুটি মোটেও স্বাস্হ্যকর নয়।  তাই ওজন বাড়াতে চাইলেও ঘুমানোর আগে পাউরুটি, সান্ডউইচ, বার্গার এসব না খেয়ে অন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া ভালো।

৪. পিৎজা

পিৎজায় রয়েছে বিভিন্ন ধরনের ক্যালরিপূর্ণ উপাদান। তাই পিৎজা দ্রুত ওজন বাড়াতে সাহায্য করে।  এছাড়াও পিৎজায় আমরা যে টমেটো সস খাই তা উচ্চমাত্রায় অ্যাসিডিটি বাড়ায়। তাই ঘুমানোর আগে পিৎজা খাওয়া একেবারেই ঠিক না।

৫. চকলেট

শুধুমাত্র ফ্যাট আর সুগারই না, চকলেটে অনেক বেশি ক্যাফেইনও  রয়েছে। চকলেটে রয়েছে থিওব্রোমাইন নামে এক ধরনের উত্তেজক পদার্থ। তাই এটা আপনার নিদ্রাহীনতার কারণ হতে পারে।

৬. পাস্তা

পাস্তায় রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট এবং ক্যালরি। আর এগুলি আপনার শরীরের মেদ বাড়ায়।  তাই ঘুমানোর আগে পাস্তা খাওয়া একেবারেই উচিত না। তবে অন্যান্য সময়ে পাস্তা খাওয়া যেতে পারে।

৭. পেস্ট্রি

খাওয়ার পরে ডেজার্ট হিসেবে পেস্ট্রি খাওয়ার অভ্যাস অনেকের। ঘুমানোর আগে পেস্ট্রি খেলে খুব দ্রুত ওজন বাড়ে এবং কখনো কখনো লো ব্লাড সুগারের কারণে ঘুমও ঠিকমতো হয় না।

৮.মিষ্টি

অনেকেই ঘুমানোর আগে মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার খেয়ে থাকেন। ঘুমানোর আগে মিষ্টি খাওয়া পেস্ট্রি খাওয়ার মতই ক্ষতিকর। ডেজার্ট হিসেবে মিষ্টির বদলে টক দই খাওয়া যেতে পারে।

৯. অতিরিক্ত ফল

ডেজার্ট হিসেবে ফল খেতে আমরা কম বেশি সবাই পছন্দ করি।  ফলে রয়েছে বিভিন্ন ধরনের এসিড এবং চিনি যা অ্যাসিডিটির আশঙ্কা বাড়ায়। তাই ঘুমানোর আগে অতিরিক্ত ফল খাওয়া উচিত না।

 

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here