page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

চার্জ দেওয়ার ৭ রকমের ভুলের কারণে আপনার আইফোন নষ্ট হচ্ছে

আপনার আইফোন আছে। প্রথম যখন কিনেছিলেন সব ঠিকঠাক ছিল। এখন কী যেন সমস্যা দিচ্ছে। ব্যাটারি ঠিকমত কাজ করছে না। ব্যাপার হচ্ছে, আইফোন পুরনো হওয়ার সাথে সাথে ‌এর জীবনীশক্তি কমতে থাকে। তবে পুরনো হওয়ার চাইতে বড় যে কারণটি তা হচ্ছে আপনার চার্জ দেওয়ার পদ্ধতি। আপনি হয়ত বলবেন চার্জ দেওয়ার আবার কী সমস্যা? আমি তো ঠিকভাবেই চার্জ দেই। কিন্তু না, আপাত নিরীহ অভ্যাসই ধীরে ধীরে আইফোনের লিথিয়াম-আয়ন ব্যাটারির আয়ু শেষ করে দিচ্ছে। ঠিক করুন, এখন থেকে কীভাবে চার্জ দিবেন আপনার আইফোন।

আপনি ১০০ % চার্জ দিচ্ছেন

charging-iphone-2

বিশেষজ্ঞরা বলেন আপনার আইফোনের চার্জ ৩০% থেকে ৯০% এর মধ্যে রাখা উচিৎ।

ব্যাটারির চার্জ যদি ৯০% এর নিচে থাকে তাহলে তা আপনার আইফোনের জন্য ভালো। সম্পূর্ণ চার্জ দেওয়াটা ফোনের ব্যাটারির জন্য ভালো কিছু না। বিশেষজ্ঞরা বলেন, আইফোনের চার্জ ৩০% থেকে ৯০% এর মধ্যে রাখা উচিৎ। এই সীমার মধ্যে চার্জ থাকলে ব্যাটারি সবচেয়ে ভালো থাকে এবং সবচেয়ে ভালো কাজ করে।

আপনি আপনার ফোনকে নষ্ট হতে দিচ্ছেন

লিথিয়াম-আয়ন ব্যাটারির পাওয়ার কমে গেলে ফোনের সমস্যা হতে থাকে। খেয়াল রাখবেন, ফোনের চার্জ যেন এতই কমে না যায় যে ফোন বারবার এলার্ম দিতে থাকে। প্রতিবার চার্জ পুরাপুরি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ব্যাটারির আয়ুও কিছুটা কমে যায়।

আপনি আইফোনের ব্যাটারি অনেক গরম হতে দিচ্ছেন

iphone-hit

খুব বেশি গরম বা খুব বেশি ঠাণ্ডায় আইফোনের ব্যাটারিকে অতিরিক্ত কাজ করতে হয়।

এটা সরাসরি চার্জের বিষয় না হলেও গুরুত্বপূর্ণ। আইফোনের ব্যাটারি অতিরিক্ত তাপমাত্রার প্রতি খুব সেনসিটিভ। খুব বেশি গরম বা খুব বেশি ঠাণ্ডায় আইফোনের ব্যাটারিকে অতিরিক্ত কাজ করতে হয়। অ্যাপলের ভাষ্যমতে, আইফোন সহ অ্যাপলের সব পণ্যের জন্য কমফোর্ট জোনের তাপমাত্রা হলো ৩২ থেকে ৯৫ ডিগ্রী। অতএব আপনার তাপমাত্রার বিষয়টিও মাথায় রাখতে হবে।

আপনি আপনার ওয়্যারলেস চার্জার বেশি ব্যবহার করছেন

আপনার ব্যাকআপ ব্যাটারি কেসটি দেওয়া হয়েছে বিশেষ পরিস্থিতির কথা বিবেচনা করে। আপনি হয়ত বাইরে, আপনার আইফোনে একদম চার্জ নেই তখন তা ব্যবহার করা যেতে পারে। ব্যাটারি কেস দিয়ে চার্জ দেওয়ার কারণে প্রচুর তাপ উৎপন্ন হয়। ফলে অতিরিক্ত তাপমাত্রা থেকে বাঁচানোর জন্যই আপনার বিশেষ পরিস্থিতি ছাড়া ব্যাটারি কেস ব্যবহার করা উচিৎ নয়।

আইফোনে কেস থাকা অবস্থায় আপনি ফোন চার্জে দিয়েছেন

চার্জে দিলে ফোনে তাপ উৎপন্ন হয় স্বাভাবিকভাবেই। কিন্তু কেস পড়া থাকলে সে তাপ হয়ত বেরিয়ে যেতে পারে না এবং ফোন ও ব্যাটারির ক্ষতি হয়। ফলে কেস খুলে চার্জে দিন।

charging-iphone-1

আপনি আপনার আইফোনটি হয়ত চার্জ ছাড়াই বা ফুল চার্জ দিয়ে দীর্ঘদিন বন্ধ করে রেখেছেন

আপনি হয়ত পরে ব্যবহার করবেন এই চিন্তা করে আপনার আইফোনটি বন্ধ করে রেখে দিয়েছেন, এবং ফোনে হয়ত একদমই চার্জ ছিল না এমন অবস্থায় বন্ধ করেছেন। অ্যাপলের ভাষ্যমতে, আপনি যদি একেবারে ডিসচার্জ অবস্থায় ফোন বন্ধ করে কিছুদিন বা অনেকদিন রেখে দেন তাহলে আইফোনের চার্জ ধরে রাখার ক্ষমতা কমে যায়। একবারে ফুল চার্জড অবস্থায় রাখলেও একই ঘটনা ঘটে। এক্ষেত্রে আপনি অর্ধেক চার্জ থাকা অবস্থায় ফোন বন্ধ করে ঠাণ্ডা কোনো জায়গায় রেখে দিন।

আপনি ভুল চার্জার ব্যবহার করছেন

আপনার আইফোনের অ্যাপলের চার্জারটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে চার্জ ১০০% হয়ে গেলে তা পাওয়ার নেওয়া বন্ধ করে দিবে। কিন্তু বাইরের সস্তা বা ব্র্যান্ডহীন চার্জার অথবা ইউএসবি কর্ড দিয়ে চার্জ দিলে অতিরিক্ত পাওয়ার সরবরাহ করার কারণে ব্যাটারির নিশ্চিত কিছু ক্ষতি হবে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক