page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

চেতন ভগত: “পর্নো নিষেধাজ্ঞা স্বাধীনতা-বিরোধী”

ইন্ডিয়ায় ব্লক করে দেওয়া হয়েছে সকল ধরনের পর্নো সাইট, অ্যাডাল্ট সাইট, ডেটিং পেজ এবং পর্নোগ্রাফিক ব্লগ। মনে করা হচ্ছে, এর মধ্য দিয়ে পর্নো সাইটের ওপর সরকারের জারি করা নিষেধাজ্ঞা বলবৎ করা হলো। শনিবার থেকে ইন্টারনেট ইউজাররা এইসব সাইটে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হচ্ছেন।

স্থানীয় ইউজার এবং টেলিকম কোম্পানিগুলির দেওয়া তথ্য অনুযায়ী ধারণা পাওয়া গেছে, মোটের ওপর ৮৫৭টি ওয়েবসাইট এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। এগুলির মধ্যে আছে ‘অ্যাডাল্ট ফ্রেন্ড ফাইন্ডার’ নামে বিপুল জনপ্রিয় একটি ওয়েবসাইটও। লোকে তাদের যৌনসঙ্গী খুঁজে পেতে এই সাইট ব্যবহার করে থাকে।

বন্ধ হয়ে গেছে ফ্লেশবট নামে একটি পর্নো ব্লগ, যাতে খবরের পাশাপাশি খোলামেলা ছবিও পোস্ট করা হয়। তবে এখনও আনুষ্ঠানিকভাবে জানা যায় নি, মোট কতটি সাইট এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে।

porn-ban

গত শুক্রবার সরকারের তরফ থেকে এক আদেশে এইসব সাইট শনিবারের মধ্যে ব্লক করে দেওয়ার কথা বলা হয়। নির্ধারিত দিন থেকেই এটি কার্যকর হয়ে গেছে বলে মনে করা হচ্ছে। কেননা শনিবার থেকে এইসব সাইটে ঢোকার চেষ্টা করা হলে অধিকাংশ ক্ষেত্রেই পর্দায় ভেসে ওঠা বার্তায় বলা হচ্ছে: ‘ভারত সরকারের টেলিযোগাযোগ বিভাগের নির্দেশনা মোতাবেক এই সাইটটি ব্লক করে দেওয়া হয়েছে।’ অনেক সাইটে কোনো বার্তাই ভেসে উঠছে না।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, সেদেশের আইটি অ্যাক্ট-এর ১২ ধারার অধীনে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই ধারা প্রয়োজনে যে কোনো ওয়েবসাইট ব্লক করে দিতে ইন্টারনেট সার্ভিস প্র্রোভাইডারদের বাধ্য করার ক্ষমতা সরকারকে দেয়। যদিও ওই ধারা অনুযায়ী, সরকার যদি মনে করে ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রের নিরাপত্তা, অন্য দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, এবং জনশৃঙ্খলা—এইগুলির কোনোটি হুমকির মুখে পড়েছে, শুধু সেক্ষেত্রে সরকার কোনো সাইট ব্লক করতে বলতে পারবে।

এখন প্রশ্ন উঠেছে, এই ধারা অনুযায়ী সরকার পর্নো সাইট নিষিদ্ধ করতে পারে কিনা। ইউজার এবং বিশেষজ্ঞদের অনেকে বলছেন, সরকার এটা করতে পারে না। অনেকে আদালতে এই পদক্ষেপ চ্যালেন্জ করবেন বলে জানিয়েছেন।

ইন্ডিয়ান লেখক কলামিস্ট স্ক্রিনপ্লে রাইটার চেতন ভগত তার টুইট বার্তায় বলেন, পর্নো নিষেধাজ্ঞা স্বাধীনতা-বিরোধী, অবাস্তব এবং প্রয়োগযোগ্য নয়। এবং এটা রাজনৈতিক ভাবেও খুব স্মার্ট কিছু নয়। এই ব্যান এড়ানো যেত। তিনি মানুষের ব্যক্তিগত জীবনকে নিয়ন্ত্রণ  না করার জন্যে অনুরোধ করেন।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক