আমি বলব, মেসিকে ছাড়া বার্সার কথা চিন্তা করলে লিভারপুলই সেমিফাইনালে ফেভারিট দল।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ হোসে মোরিনহো চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন যে বার্সেলোনাকে হারিয়ে ফাইনালে পৌঁছে যাওয়ার একটা দুর্দান্ত সুযোগ আছে লিভারপুলের কাছে।

এর আগে কোয়ার্টার ফাইনালের দুই ম্যাচ মিলিয়ে পর্তুগিজ ক্লাব এফসি পোর্তোকে ৬-১ গোল ব্যবধানে পরাজিত করে সেমিফাইনালে এসেছে ইংলিশ ক্লাব লিভারপুল।

মোরিনহোর কথায়, বাস্তবতা হলো গত সিজনে লিভারপুল ফাইনাল খেলেছে, এবং এই সিজনে, আমার মতে, ফাইনালে যাওয়ার ৫০ শতাংশ সম্ভাবনা নিয়ে তারা সেমিফাইনালে এসেছে।  আমি মনে করি, গত সিজনের চেয়ে এইবার তাদের দল তুলনামূলক ভালো। আমি বলব, মেসিকে ছাড়া বার্সার কথা চিন্তা করলে লিভারপুলই সেমিফাইনালে ফেভারিট দল। তবে মেসিকে নিয়ে বার্সা… মেসি হল মেসি।

মোরিনহো আরো বলেছেন, সেমিফাইনালের দ্বিতীয় ম্যাচে বার্সা যখন লিভারপুলের মাঠে খেলবে, তারা যদি ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে যেভাবে খেলেছে সেভাবে খেলে, তাহলে তারা বিপদে পড়বে। সুতরাং আমার মতে, বার্সেলোনার নিজেদের মাঠে প্রথম ম্যাচে বার্সার অবশ্যই এগিয়ে যাওয়ার চেষ্টা করা উচিত। তবে, আমি আগে যেটা বললাম, লিভারপুলের মানে, সালাহ, ফিরমিনো অতটা সরাসরি না হলেও যেভাবে সে খেলা সমন্বয় করে—এই খেলোয়াড়েরা খুবই বিপদজনক খেলোয়াড়, তারা বার্সেলোনাকে আঘাত করতে পারে।

রাশিয়া টুডেকে দেওয়া এই সাক্ষাৎকারে মোরিনহো বলেছেন, আমি মনে করি বার্সেলোনার জন্য এর চেয়ে বেশি মোটিভেশন আর হতে পারে না। এর আগেরবার মাদ্রিদে ফাইনাল হয়েছিল, আর তারা সেমিফাইনালেই হেরে গিয়েছিল। এইবারের ফাইনালও মাদ্রিদে, রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু-তে না হলেও এটা মাদ্রিদে হবে, সামাজিকভাবে একটা ক্লাব হিসাবে বার্সেলোনার কাছে এটার একটা অর্থ আছে। আমরা জানি যে সেই মানুষটা (মেসি) কীভাবে সবকিছু বদলে দিতে পারে, ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে  যেমন দিয়েছে। সে সেই জায়গাটা পেয়েছে, সেইভাবে ড্রিবল করেছে, সেইরকম ভাবে শট নিয়েছে, ১-০, তার মানে খেলা আমাদের হাতে। আমি এখানে বলব যে তারা সামান্য একটু—লিভারপুলের চেয়ে সামান্য একটু বেশি ফেভারিট। তবে আমি মনে করি, এটা আসলে ৫০/৫০। একটা দল হিসাবে লিভারপুল, সালাহ, মানে যে কোনো দলকে আঘাত করতে পারে।