আগামি এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে।

ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাবের ম্যানেজার পেপ গার্দিওলা মনে করেন চ্যাম্পিয়ন্স লিগে তার দলের অর্জনই আসলে ঠিক করে দিবে যে ইংল্যান্ডের মাটিতে তার ক্যারিয়ারের সময়টা সফল কিনা।

গার্দিওলা এর আগে বার্সেলোনাকে দুইবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন। চ্যাম্পিয়ন্স লিগকে মনে করা হয় ইউরোপের ক্লাবগুলির মধ্যে সবচেয়ে এলিট প্রতিযোগিতা। বার্সেলোনাকে দুইবার জেতাতে সক্ষম হলেও পরবর্তীতে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখকে চ্যাম্পিয়ন্স লিগের কোনো শিরোপা জেতাতে পারেন নি তিনি। তবে বায়ার্ন মিউনিখকে তিনবার বুন্দেসলিগা’র শিরোপা জিতিয়েছিলেন এবং দুইবার জার্মান কাপ জিতিয়েছিলেন।

গার্দিওলা’র কথায়, আমাকে মিউনিখে যেভাবে বিবেচনা করা হয়েছিল, এখানেও আমাকে একইরকম ভাবে বিবেচনা করা হবে। বেশিরভাগের কাছেই মিউনিখে আমার সময়টা ভাল ছিল না কারণ আমরা একটা ফাইনালেও পৌঁছাতে পারি নি। আমরা সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিলাম কিন্তু একটা ফাইনালেও পৌঁছাতে পারি নি এবং সেজন্য আমাদেরকে জাজ করা হয়েছিল। আমি ভাগ্যবান একজন মানুষ। আমার স্ট্যান্ডার্ডগুলি অনেক উঁচুতে। আমাকে সেখানে পৌঁছাতে হবে।

গার্দিওলার দায়িত্বে ম্যান সিটি প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে পৌঁছানোর চেষ্টা করবে। তবে চেষ্টাটা তাদের জন্য কোনোভাবেই সহজ হবে না কারণ তারা এই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী টটেনহ্যাম হটস্পারের। আগামি এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে।

গার্দিওলা জানিয়েছেন তিনি ম্যান সিটিকে একবার প্রিমিয়ার লিগ শিরোপা ও দুইবার লিগ কাপ জেতানোর পরেও, ম্যানচেস্টার সিটিতে তার সাফল্য পরিমাপক হিসাবে চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি ব্যবহার করার ব্যাপারে তার কোনো অভিযোগ নেই।

তিনি বলেন, আমি যখন আমার চেয়ারম্যান, সিইও, স্পোর্টিং ডিরেক্টর, এখানে আমার পরিচিত লোকদের সাথে কথা বলি, আমরা  গত দুই মৌসুমে যা করেছি তারা সেটার কৃতিত্ব দেয়। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। তারপরে, কোনো বিপর্যয় হলে সবাই সেটা বিচার করতে পারে। আমরা যদি চ্যাম্পিয়ন্স লিগ না জিতি, আমাদের গত তিন মৌসুমের কাজ, প্রতি তিনদিনের কাজ ব্যর্থতা অথবা দুর্যোগে পরিণত হবে। আমি এটার সাথে পুরোপুরি একমত না হলেও আমি আর কী বলতে পারি? এটাকে মেনে নিন এবং সামনে এগিয়ে যান।

গার্দিওলার কথায়, গুরুত্বপূর্ণ হল খেলোয়াড়েরা, এই ক্লাবটা। আমরা যদি বিনয়ী হয়ে ধারাবাহিকতা ধরে রাখতে পারি এবং প্রতিটা খেলায় আমাদের যা করতে হবে সেটা করতে পারি তাহলে ভক্তরা তার কৃতিত্ব দেয়। আমরা অতীতে অনেকবার জিতেছি এবং এই কারণেই মানুষ মনে করে ব্যাপারটা স্বাভাবিক—কিন্তু সেটা আসলে স্বাভাবিক না।