page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

জনসচেতনতা বাড়াতে তার নতুন সেলেব্রিটি স্ট্যাটাস ‘ভালো’ কাজ দিচ্ছে—জানালেন আমাল ক্লুনি!

অন্য সবাই’র কাছে আমাল ক্লুনি একজন সেলিব্রিটি। কিন্তু এই মানবাধিকার বিষয়ক আইনজীবির কাছে তা বললে তিনি লজ্জা পান। ৩৭ বছর বয়সী এই অ্যাটর্নি তার প্রথম আমেরিকান টিভি ইন্টারভিউ দিয়েছেন এনবিসি নিউজের সিনথিয়া ম্যাক ফারডেনের কাছে। ইন্টারভিউতে তিনি তার আইনবিষয়ক বর্তমান কাজ নিয়ে কথা বলেছেন।

তার বর্তমান ক্লায়েন্ট মোহাম্মদ নাশিদের মুক্তি না দেওয়া পর্যন্ত মালদ্বীপের বর্তমান সরকারের বিরুদ্ধে স্যাংশনের আহবান জানিয়েছেন আমাল। মোহাম্মদ নাশিদ ৩ বছর মালদ্বীপের ক্ষমতায় ছিলেন, তাকে জোর করে ক্ষমতা থেকে অপসারণ করে সন্ত্রাসের অভিযোগে ১৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে এই সাক্ষাৎকারে আমালের স্বামী জর্জ ক্লুনিকে নিয়ে কোনো কথা হয় নি। তবে আমাল স্বীকার করেছেন এক বছর আগে সুপারস্টার জর্জ ক্লুনিকে বিয়ে করার পর তার খ্যাতি বেড়েছে এবং এই খ্যাতি কিছু গুরুত্বপূর্ণ কেসে তাকে সাহায্যও করে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে আমাল ক্লুনি। সঙ্গে মোহাম্মদ নাশিদ।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে আমাল ক্লুনি ও মোহাম্মদ নাশিদ।

ম্যাকফাডেনকে তিনি বলেন, আমি মনে করি তারকারা এইসব বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য তাদের খ্যাতি অথবা সময় অথবা এনার্জি ব্যয় করেন তা চমৎকার। আমি নিজেকে তাদের মত দেখি না, কারণ আমি আগে যে কাজ করতাম এখনো সেই কাজ করি। যাই হোক, সেটা যদি আমার কাজের প্রতি অন্যদের মনোযোগ প্রদানের কারণ হয় তাহলে সেটা ভালো।

আমাল ক্লুনি আরো বলেন, এই সেলিব্রিটি স্ট্যাটাসের সাথে কিছু দায়িত্বও যুক্ত হয়। আমার মনে হয়, আমি যে ধরনের কাজ করি তার মধ্য দিয়ে সেটা ভালোভাবেই অনুশীলন করছি।

আমাল ক্লুনি ২৩

তার বর্তমান ক্লায়েন্ট মোহাম্মদ নাশিদের মুক্তি না দেওয়া পর্যন্ত মালদ্বীপের বর্তমান সরকারের বিরুদ্ধে স্যাংশনের আহবান জানিয়েছেন আমাল।

২০১৫ সালের ৩০ এপ্রিল আমাল এবং তার সহযোগী জাতিসংঘের নাশিদের বন্দিত্ব অবৈধ এবং আন্তর্জাতিক আইন পরিপন্থী ঘোষণার দাবি করে জাতিসংঘের কাছে কেস ফাইল করেছেন।

তার এই কেসে তাকে সাহায্য করার জন্য আমাল এরই মধ্যে সিনেটর জন ম্যাককেইন, যুক্তরাষ্ট্রের স্টেট ফর ডেমোক্রেসির মানবাধিকার ও শ্রম বিভাগের সহকারী সেক্রেটারি টম ম্যালিনস্কি ও সিনেটর প্যাট্রিক লিহাইয়ের সাথে দেখা করেছেন।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক