page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

পারলে না গাঁজা

অরেগন, আলাস্কা, কলোরাডো আর ওয়াশিংটন ডিসিতে বৈধ। কিন্তু গঞ্জিকা সেবন বৈধতা পেল না আমেরিকার ওহাইয়ো অঙ্গরাজ্যে।

ভোটাভুটি হলো। গণভোট। তাতে ৮৮টি কাউন্টির সব কটিতেই হেরে গেছে সংবিধান সংশোধনের প্রস্তাব।

ইস্যু-থ্রি নামে পরিচিত এ প্রস্তাবটির পক্ষে ব্যাপক ক্যাম্পেইন করেছিল ‘রেসপনসিবল ওহাইয়ো’ নামে একটি সংগঠন, যাদের পেছনে ২ কোটি ডলার ঢেলেছে বাণিজ্যিকভাবে গাঁজা চাষে লগ্নি করতে ইচ্ছুক বড় করপরেশনগুলি। তবে রাজ্য জুড়ে পাল্টা প্রচারাভিযানে নামে ‘ওহাইয়ানস এগেইন্স্ট মারিজুয়ানা মনোপলি’ নামে আরেকটি সংগঠন। তাদের অনুযোগ অবশ্য গাঁজা সেবনের বিরুদ্ধে নয়। গাঁজার বাণিজ্যে একচেটিয়া সৃষ্টির পায়তারার বিরুদ্ধে।

ইস্যু-থ্রি’তে চিকিৎসার উদ্দেশ্যে ব্যবহারের পাশাপাশি চিত্তবিনোদনের জন্যেও মারিজুয়ানা বা গাঁজা সেবন ও ভক্ষণ বৈধ করতে সংবিধান সংশোধনের কথা বলা হয়েছিল। এতে এমন একটি রাজ্য কমিশন গঠনের প্রস্তাব করা হয়েছে, যারা খুচরা ব্যবসায়ীদের গাঁজা বিক্রির লাইসেন্স দেবে। ২১ বছর বা তার বেশি বয়সীরা ৪০০ কেজি পর্যন্ত গাঁজা চাষ করতে পারবেন ব্যক্তিগত ব্যবহারের জন্যে।

marijuana23

ক্যালিফোর্নিয়া বাণিজ্যিক গাঁজা চাষের বেশ কয়েকটি অবৈধ গ্রিনহাউজ আবিষ্কার করেছে পুলিশ। টমেটো চাষীদের কেউ কেউ এই উপায় অবলম্বন করে ধরা পড়েছেন।

অনেক তারকা নেমেছিলেন এই প্রস্তাবের প্রচারনায়। ভোটে হারলেও তারা হতোদ্যম নন পুরোপুরি। আগামী বছর আরেকটি প্রস্তাব আনতে যাচ্ছেন তারা।

মারিজুয়ানা, ক্যানাবিস, হাশিশ—যে নামেই ডাকা হোক, জিনিসগুলি গাঁজা জিনিসটারই নানান রকমফের। আমেরিকায় এটাকে ‘পট’ ডাকনামে ডাকা হয়।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইনে গাঁজা সেবন নিষিদ্ধ। তবে দেশটির কোনো কোনো অঙ্গরাজ্য চিকিৎসার উদ্দেশ্যে গাঁজার ব্যবহার আইনসিদ্ধ করেছে। আর চারটি অঙ্গরাজ্য চিকিৎসার বাইরে চিত্তবিনোদনেও গাঁজা সেবন সিদ্ধ করেছে। তবে বৈধতার রকমফের আছে। যেমন ওয়াশিংটন ডিসিতে ব্যক্তিগত পর্যায়ে কেউ গাঁজা চাষ ও সেবন করতে পারবে। কিন্তু বাণিজ্যিকভাবে এটা করা যাবে না।

ফ্রান্স ছাড়া ইউরোপের অধিকাংশ দেশেই গাঁজা সেবনে আইনগত মানা নেই। ভারতসহ অনেক দেশেই এটা কড়াকড়িভাবে নিষিদ্ধ।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক