page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

পুলিশ বিরোধী র‍্যালিতে টারানটিনো—নিউ ইয়র্ক পুলিশের টারানটিনো বয়কট!

দায়িত্বরত অবস্থায় এক পুলিশ অফিসার নিহত হওয়ার এক সপ্তাহ পার না হতেই পুলিশ বিরোধী র‍্যালিতে যোগ দিয়েছেন কুয়েনটিন টারানটিনো। তাই নিউ ইয়র্ক সিটির পুলিশ ইউনিয়ন তাকে বর্জনের আহবান জানিয়েছে।

সারা দেশে অতিরিক্ত পুলিশ মোতায়েনের বিরুদ্ধে প্রতিবাদে যোগ দেওয়ার জন্য টারানটিনো ক্যালিফোর্নিয়া থেকে ম্যানহাটনের ওয়াশিংটন স্কয়ার পার্কে আসেন।

২৪ অক্টোবর, ২০১৫ তারিখে ওয়াশিংটন স্কয়ার পার্কে বিক্ষোভকারীদের কাছে টারানটিনো বলেন, আমি যখন কোনো হত্যা দেখি, আমি তার পাশে দাঁড়াই না… হত্যাকারীদেরকে আমাকে হত্যাকারী বলতে হবে।

তার সিনেমায় ভায়োলেন্স দেখানোর জন্য সমালোচিত টারানটিনো বলেন, প্রায়ই দেখা যায় পুলিশেরা হত্যাকারী। যারা খুন হয়েছে আমি তাদের পক্ষে আছি, আমি এখানে এই কথা বলতে এসেছি।

প্যাট্রলমেন’স বেনেভোলেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্যাট্রিক লিন্চ পরদিন, ২৫ অক্টোবর, টারানটিনোর বিরুদ্ধে তীব্র সমালোচনা করেন।

লিন্চ বলেন, এটা কোনো আশ্চর্যের বিষয় নয় যে, যে ব্যক্তি ক্রাইমকে বড় করে দেখিয়ে এবং সহিংসতা দেখিয়ে জীবিকা অর্জন করে, সে পুলিশদের ঘৃণা করবে।

তিনি বলেন, যেসব পুলিশ অফিসারকে টারানটিনো হত্যাকারী বলেছেন তারা তার ওইসব বড় পর্দার অবাস্তব ফ্যান্টাসির চরিত্র নয়। তাদেরকে ঝুঁকি নিতে হয় এবং কোনো কম্যুনিটিকে সত্যিকার অপরাধ ও দাঙ্গা-হাঙ্গামা থেকে রক্ষা করতে কখনো কখনো নিজের জীবন ত্যাগ করতে হয়।

লিন্চ বলেন, নিউ ইয়র্কবাসীদের উচিত এই সহিংসতা সরবরাহকারীকে মেসেজ দেয়া যে তার এই মনগড়া পুলিশ-কাহিনী ফেরি করে আমাদের শহরে তার কোনো ব্যবসা হবে না।

তবে ২৪ অক্টোবর র‍্যালির সময়ে টারানটিনো স্বীকার করেছেন, র‍্যালির সময়টা উপযুক্ত হয় নি, কিন্তু র‍্যালিতে যোগ দেওয়ার জন্যে ইতোমধ্যেই দূর-দূরান্ত থেকে লোকজন এসেছে।

২০ অক্টোবর, ২০১৫ রাতে ইস্ট হার্লেমে নিহত হওয়া পুলিশ অফিসার র‍্যান্ডলফ হোল্ডারের আত্মীয়স্বজনরাও এ ঘটনার সমালোচনা করেছেন।

হোল্ডারের আত্মীয়, ২৭ বছর বয়সী শন্টেল আব্রামস র‍্যালি সম্পর্কে বলেন, আমি মনে করি এটা খুবই অসম্মানজনক। ২৫ অক্টোবর ফার রকওয়ের নাজারিনে অন্যান্য আত্মীয়দের সাথে হোল্ডারের ফিউনারেলে যোগ দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সবাই ভুলে যায় যে, ইউনিফর্মের পিছনে একজন ব্যক্তি রয়েছে।

এরই মধ্যে, হোল্ডার যেখানে কাজ করত সেই PSA 5-এ কাজ করা অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার জন মাঙ্গান ২৫ অক্টোবর ‘গড ব্লেস দ্য নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট’ ব্যানার নিয়ে একা একাই রাস্তায় নেমে আসেন।

এটা ছিল ওয়ান-ম্যান মার্চ। নিহত পুলিশ অফিসারকে সমর্থন জানিয়ে তিনি ইস্ট হার্লেম স্টেশন হাউজ থেকে সিটি হল পর্যন্ত সাড়ে সাত মাইল হাঁটেন।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক