page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

পেইনকিলার মহামারী—গড়ে প্রতিদিন মরছেন ১৮ জন আমেরিকান নারী

যুক্তরাষ্ট্রে প্রেসক্রিপশনের ওষুধের ওভারডোজের কারণে নারীদের মৃত্যুর হার অনেক বেশি। নতুন একটি গবেষণায় দেখা গেছে গত এক দশকে এই মৃত্যুর হার ৫ ধাপে বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্যের ওপর এটাকে মহামারী বিবেচনা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক ড. থমাস ফ্রেইডেন প্রেসক্রিপশনের ওষুধের ওভারডোজের ওপর গবেষণা চালিয়েছেন। তিনি বলেছেন, মায়েরা, স্ত্রীরা, বোনেরা এবং কন্যারা এত বেশি সংখ্যক হারে মারা যাচ্ছে যে আমরা আগে এটা দেখি নি।

গবেষণায় দেখা গেছে পুরুষরা সাধারণত নারীদের তুলনায় ওষুধের ওভারডোজের কারণে বেশি মারা যায়, কিন্তু নারীদের মৃত্যুর হার হঠাৎ করেই ভয়াবহভাবে বেড়ে গেছে। দিনে গড়ে প্রায় ১৮ জন নারী প্রেসক্রিপশন ওষুধের ওভারডোজের কারণে মারা যাচ্ছে।

১৯৯৯ সাল থেকে ২০১০ এই সময়ে ওভারডোজের কারণে নারীদের মধ্যে মৃত্যুর হার ৪০০ শতাংশ বেড়েছে। শুধু ২০১০ সালেই মৃত্যুর সংখ্যা ছিল ১৫ হাজার ৩শ। আর একই কারণে পুরুষদের মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৫০ শতাংশ।

২০১০ সালে ওষুধের ওভারডোজের কারণে নারীদের যত মৃত্যু ঘটেছে তার ৪০ শতাংশ ছিল মধ্যবয়সী এবং কারণ ছিল প্রেসক্রিপশনের পেইনকিলার। গবেষণায় দেখা গেছে ৪৫ থেকে ৫৪ বছর বয়সী নারীরা অনেক বেশি ডোজে প্রেসক্রিপশনের ওষুধ গ্রহণ করে, এরপরের অবস্থানে রয়েছে ৫৫ থেকে ৬৪ বছর বয়সী নারীরা।

গবেষকরা বিশ্বাস করেন ওভারডোজের কারণে ৭০ শতাংশ মৃত্যুই অনিচ্ছাকৃত, ১২ শতাংশ আত্মহত্যা হিসেবে ধরা হয়েছে।

painkiller o

প্রেসকিপশন পেইনকিলার ওভারডোজের কারণে অনেক রোগী কোমায় চলে যেতে পারে।

গবেষকরা মনে করেন পুরুষদের তুলনায় নারীরা বেশি পেইনকিলার গ্রহণ করে থাকে, তারা ধীরে ধীরে গ্রহণের পরিমাণ বাড়াতে থাকে এবং তারা বেশি ডোজের প্রেসক্রিপশন পায়ও। এর আংশিক কারণ মেয়েদের বিভিন্ন ক্রনিক ব্যথা বেশি হয়।

ন্যাশনাল ইনস্টিটিউট অন ড্রাগ অ্যাবিউজ-এর পরিচালক ড. নোরা ভলকো বলেছেন, নারীদেরকে বিষণ্ণতা ও উদ্বিগ্নতার কারণে মানসিক সমস্যাজনিত ওষুধ বেশি দেওয়া হয়। এই ওষুধগুলি অন্য ওষুধের সাথে খাওয়ার কারণে বিপদ ঘটে এবং অনেক সময় মৃত্যু ঘটায়।

পুরুষদের তুলনায় নারীদের শরীরের ওজন কম হওয়ায় ওভারডোজের কারণে নারীদের ওপর প্রতিক্রিয়া বেশি হয়। তাছাড়া নারীরা ‘ডক্টর শপিং’-এ আসক্ত এবং বিভিন্ন চিকিৎসকের কাছে একই সময়ে যাওয়ার কারণে বিভিন্ন ধরনের পেইনকিলারের প্রেসক্রিপশন পেয়ে থাকে।

ফ্রেইডেন বলেন, কিছু কিছু পেইনকিলার আছে যেগুলি মারাত্মক ধরনের ক্যান্সারের ব্যথায় গ্রহণ করা উচিৎ। অনেক অবস্থায়ই উপকারের চেয়ে ঝুঁকির সম্ভাবনা বেশি থাকে। কোনো কোনো পেইনকিলার সারা জীবনের জন্য আসক্ত করে ফেলতে পারে এবং মারাত্মক জটিলতা সৃষ্টি করতে পারে।

যুক্তরাষ্ট্রে এখন গাড়ি দুর্ঘটনা, কার্ভিয়াক্ল ক্যান্সার অথবা খুনের তুলনায় ওষুধের ওভারডোজের কারণে বেশি নারী মারা যায়। ফ্রেইডেন মনে করেন ক্রনিক ব্যথার জন্য পেইনকিলার প্রেসক্রাইব করার ক্ষেত্রে চিকিৎসকদের আসক্তির সম্ভাবনা ও বিকল্প চিকিৎসার কথা বিবেচনা করা উচিৎ।

ফ্রেইডেন বলেন, নারী ও পুরুষের মধ্যে এই মহামারী রোধ করার ব্যাপারে সবারই ভাবতে হবে। এইসব ওষুধ প্রেসক্রাইব করা ও ব্যবহার করার ক্ষেত্রে চিকিৎসকদের আরো সতর্ক হওয়া প্রয়োজন।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক