page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

‘‘প্রতিদিনই হুমায়ূন আহমেদের পাঠক সংখ্যা আগের থেকে আরো বৃদ্ধি পাচ্ছে’—মাজহারুল ইসলাম

এবারের বইমেলায় অন্যপ্রকাশ থেকে বের হয়েছে হুমাযূন আহমেদের নতুন দুটি বই।

অন্যপ্রকাশ প্রকাশনীর অফিসে সাক্ষাৎকার দেওয়ার সময় প্রকাশক মাজহারুল ইসলাম হুমাযূন আহমেদকে নিয়ে নানা প্রসঙ্গে কথা বলেছেন।


মাজহারুল ইসলামের ইন্টারভিউ – ইউটিউব ভিডিও

২০১৪ সালের এই বইমেলা দ্বিতীয়বারের মত হুমায়ূন আহমেদের অনুপস্থিতিতে অনুষ্ঠিত হচ্ছে। অনুপস্থিতি সত্বেও অন্যপ্রকাশ-এর স্টলের সামনে মানুষের উপচে পড়া ভিড়। হুমায়ূন আহমেদের সাথে থাকা দিন, ভ্রমণের অভিঞ্জতা, স্মুতি এবং তের বছর হুমায়ূন আহমেদের সান্নিধ্যে থাকা সময় নিয়ে কথা বললেন মাজহারুল ইসলাম।

হুমায়ূন আহমেদের অসুস্থতার সময় হসপিটালে দীর্ঘ সাত মাস নিউইয়র্কে ছিলেন তিনি। কাছ থেকে দেখেছেন হুমায়ূন আহমেদের অসুস্থতার বিপর্যস্ত সময়গুলি। পালাক্রমে অসুস্থ হুমায়ূন আহমেদকে রাত জেগে সঙ্গ দিয়েছেন তিনি। কিন্তু সেই ক্রান্তিকালে বিশেষ ভাবে কারো সাহায্য পাননি বলে আক্ষেপ জানালেন মাজহারুল ইসলাম।

বইমেলায় অন্যপ্রকাশের স্টলের উপরিভাগে একটি জানলার মধ্যে হুমায়ূন আহমেদকে ছবির মধ্য দিয়ে পাঠকের সামনে উপস্থিত রাখা হয়েছে। মাজহারুল ইসলাম জানালেন, ‘‘হুমায়ূন আহমেদ অনুপস্থিত থাকলে অন্যপ্রকাশের স্টলের সামনে এতো মানুষের উপচে পড়া ভিড় থাকতো না। হুমায়ূন আহমেদ বইমেলায় একদিনই যেতেন খুব বেশি হলে দুইদিন যেতেন। কিন্তু উনার উপস্থিতি বইমেলায় থাকতো মাস জুড়েই।’’ তাঁর কথায়, ‘‘প্রতিদিনই হুমায়ূন আহমেদের পাঠক সংখ্যা আগের থেকে আরো বৃদ্ধি পাচ্ছে।’’

 

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক