page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

বিতর্ক—বাবা-মা কি শিশুর ঠোঁটে চুমু দিতে পারেন?

আমেরিকান চাইল্ড সাইকোলজিস্ট ড. শার্লট রেজনিক বাবা-মাকে শিশুদের ঠোঁটে চুমু দেওয়ার ব্যাপারে সাবধান হতে বলেছেন। তিনি বলেন, আপনি আপনার শিশুর ঠোঁটে চুমু দেওয়া শুরু করলে কখন থামবেন?

sharlot-1

ড. শার্লট রেজনিক: চুমুর বিপক্ষে।

‘দি পাওয়ার অব ইয়োর চাইল্ড’স ইমাজিনেশন—হাউ টু ট্রান্সফর্ম স্ট্রেস অ্যান্ড অ্যাং জাইটি ইনটু জয় অ্যান্ড সাকসেস’ বইয়ের লেখক ড. শার্লট রেজনিক সতর্ক করে দিয়েছেন যে মুখ একটি যৌন উদ্দীপক অঞ্চল, এটা যে কোনো মুহূর্তে উত্তেজনা তৈরি করে শিশুদেরকে সংশয়ে ফেলে দিতে পারে।

তার কথায়, যেহেতু শিশুদের বয়স ৪, ৫ বা ৬ হতে হতেই শিশুদের যৌন ধারণা বিকশিত হতে থাকে সুতরাং সে সময় ঠোঁটে চুমু থেকে তারা উত্তেজিত হতে পারে। তিনি আরো বলেন, কিছু শিশুর ক্ষেত্রে আরো অল্প বয়সে যৌন চেতনা তৈরি হতে দেখা যায়। বিশেষত যখন আমরা দেখি তাদের কেউ কেউ কখনো কখনো ২ বা ৩ বছর বয়সে হস্তমৈথুন শুরু করে। অনেকেই তাদের ব্যক্তিগত অঙ্গের ব্যাপারে সচেতন হয় এ সময় এবং সুখ বোধ করার কারণে এ রকম করে থাকে।

sharlot-books2

শার্লট রেজনিকের বই।

শার্লট বলেন, এমনকি যদি কোনো শিশু এ রকম বোধ নাও করে তবু এটা খুবই কনফিউজিং। শিশুরা ঠোঁটে চুমুকে বাবা মায়ের মধ্যকার যৌনতা এবং রোমান্টিক অভিব্যক্তির সাথে সম্পর্কিত মনে করতে পারে এবং সংশয়ে পড়ে যেতে পারে যে তাদের বাবা-মা কেন এই কাজ তাদের সাথেও করছেন।

তবে বেশির ভাগ মানুষই শিশুদের ঠোঁটে চুমু দেওয়াকে নিছক সন্তানের প্রতি বাবা-মায়ের স্নেহের প্রকাশ হিসেবে দেখেন।

fiona1

ড. ফিওনা মার্টিন: চুমুর পক্ষে।

অস্ট্রেলিয়ার সিডনির চাইল্ড সাইকোলজি সেন্টারের ড. ফিওনা মার্টিন এই ধারণাকে উদ্ভট ধারণা বলে বিশেষায়িত করেছেন। তিনি মনে করেন শিশুর ঠোঁটে চুমু স্বাভাবিক এবং স্বাস্থ্যকর ব্যাপার। এটা আপনার  শিশুকে এই বার্তা দেয় যে আপনি তাকে ভালোবাসছেন।

ড. মার্টিন বলেন, শিশুর ঠোঁটে বাবা-মায়ের চুমুর কোনো মনস্তাত্ত্বিক প্রতিক্রিয়া শিশুর উপর পড়ে না।

ক্লিনিক্যাল সাইকোলজিস্ট স্যালি-অ্যানে ম্যাককরম্যাক বলেছেন, শিশুদের ঠোঁটে চুমু দেওয়া কোনোভাবেই তাদেরকে এই ধরনের সংশয়ে ফেলে দেয় না। এটা অনেকটা বলার মত যে বুকের দুধ খাওয়ানো কনফিউজিং একটা ব্যাপার।

‘রিড’-এর ক্লিনিক্যাল সাইকোলজিস্ট হিদার এরভাইন-রান্ডল শার্লটের এই উপদেশকে জঘন্য বলে অভিহিত করেন। তিনি বলেন, শিশুর মুখচুম্বনের মধ্যে যৌনতার কিছু নেই।

তিনি বলেন, আপনি বুকের দুধ খাওয়া বাচ্চাদের দেখেন, তারা অপরিচিত কারো কাছে গিয়ে দুধ খাওয়ার আবদার করে না। ঠোঁটে চুমু তাদের ক্ষেত্রে বাবা-মায়ের ঘনিষ্ঠ হওয়ার ও তাদের সঙ্গে যুক্ত থাকবার ব্যাপার।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক