বাংলাদেশের বিপক্ষে ১০ বলে ৩২ করা ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েলও ওয়ার্নের সমালোচনার জবাব দিয়েছেন।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সেমিফাইনাল প্রায় নিশ্চিত। এখন পর্যন্ত বিশ্বকাপের অস্ট্রেলিয়ায় ক্রিকেট দলই পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। অস্ট্রেলিয়া ক্রিকেট দলও তাদের ব্যাটিং লাইন-আপ ও ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে সন্তুষ্ট। তবে অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তী খেলোয়াড় শেন ওয়ার্ন অস্ট্রেলিয়ার ব্যাটিং এবং খেলার ধরন নিয়ে সন্তুষ্ট না।

শেন ওয়ার্ন মনে করছেন অস্ট্রেলিয়া দলের গেম প্ল্যান ইন্ডিয়া ও ইংল্যান্ডের সমমানের না। ২০ জুনের ম্যাচে অস্ট্রেলিয়া বাংলাদেশের বিপক্ষে ৩৮১ রান করে বাংলাদেশকে ৪৮ রানে হারিয়েছে। এই ৩৮১ রান  ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রান। বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া যখন ব্যাটিং করছিল তখন খেলার মাঝখানে মাঝখানে টুইট করে অস্ট্রেলিয়া দলের ব্যাটিং লাইন আপের সমালোচনা করেন শেন ওয়ার্ন।

শন মার্শের জায়গায় উসমান খাজা-কে দলে নেওয়ার ও ব্যাটিং লাইন-আপের সমালোচনা করেন তিনি। যদিও ওপেনার ব্যাটসম্যান ওয়ার্নার ১৪৭ বলে ১৬৬ রান করেছেন, এবং উসমান খাজা তিন নম্বরে ব্যাটিং করতে নেমে ৭২ বলে ৮৯ রানের দারুণ এক ইনিংস খেলেছেন।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ চলাকালীন সময়ে ওয়ার্ন টুইটে লিখেছেন:

আমি এখনো বিশ্বাস করি ওয়ার্ল্ড কাপ ট্রফির জন্য ইন্ডিয়া ও ইংল্যান্ড দলকে অস্ট্রেলিয়া চ্যালেঞ্জ করতে পারে, তবে এই স্টাইলের খেলা ও এই ব্যাটিং অর্ডার দিয়ে নয়। অস্ট্রেলিয়ার ফায়ার পাওয়ার আছে এবং তারা সেটা ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে এবং রক্ষণশীল ক্রিকেট খেলা বেছে নিয়েছে, কেন সেটা নিশ্চিত না, এটা খুব অদ্ভুত ব্যাপার!

 

আরেকটি টুইটে ওয়ার্ন লিখেছেন:

অস্ট্রেলিয়ার এই অতি রক্ষণশীল ক্রিকেট খুব অস্বাভাবিক, বিশেষ করে এরকম ছোট একটা মাঠে… ম্যাক্সওয়েল, স্টোইনিস ও ক্যারি’র (বোলারদের) জন্য অনেক বেশি কাজ বাকি রেখে দিচ্ছে।

আগামি ২৫ জুন চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের সাতেহ অস্ট্রেলিয়ার খেলা আছে। সেই ম্যাচের আগে ওয়ার্নারদেরকে হয়ত মানসিকভাবে আরো বেশি আক্রমণাত্মক করার জন্য শেন ওয়ার্ন কথাগুলি বলছেন। কারণ এবার বিশ্বকাপ টুর্নামেন্ট প্রায় পুরোটাই ব্যাটসম্যানদের জন্য। প্রতি ম্যাচেই প্রচুর রান উঠছে। আর ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে কত রান করলে সেটা নিরাপদ স্কোর হবে বা পরে ব্যাট করলে কত বড় স্কোর তাড়া করতে হবে সেটা এই ম্যাচের আগে খুব গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন।

তবে শেন ওয়ার্নের কথার জবাবে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান বলেছেন, ওয়ার্ন যা বলেন সেটার ব্যাপারে আমার সবসময় সম্মান আছে। আমাদের জন্য ব্যাপারটা হল মাঠে নামা এবং আমরা সর্বোচ্চ যেটা পারি সেটা করা। এবং আমরা আস্তে বা দ্রুত ব্যাট করি অথবা করি না, আমি মনে করি কোথাও না কোথাও থেকে আমরা কোনো ধরনের সমালোচনা পাবোই। তবে আমি মনে করি আমরা আজকে যেভাবে ব্যাট করেছি, আমরা এটাকে যতটা সম্ভব গভীরে নেওয়ার চেষ্টা করেছি এবং আমরা শেষপর্যন্ত ৩৮০ করেছি।

বাংলাদেশের বিপক্ষে ১০ বলে ৩২ করা ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েলও ওয়ার্নের সমালোচনার জবাব দিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে ব্যাটিং এর কথা উল্লেখ করে তিনি বলেন, আমার মনে হয় না আমরা অতটা খারাপ করেছি।

অস্ট্রেলিয়া এখন ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে। তাদের সামনে আর তিনটি ম্যাচ রয়েছে- ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও সাউথ আফ্রিকার বিপক্ষে। যদি এই তিনটি ম্যাচেই অস্ট্রেলিয়া হারে তাহলে তাদের সেমিফাইনাল অনিশ্চিত হতে পারে।