page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

বেঙ্গালুরুর রাস্তায় মানুষখেকো অ্যানাকন্ডা!

ছবিতে তো সেরকমই দেখা যাচ্ছে। ভারতের দক্ষিণাঞ্চলীয় বেঙ্গালুরু শহরের ব্যস্ত রাস্তায় ম্যানহোল থেকে বেরিয়ে আছে একটি অ্যানাকন্ডার মাথা। এইমাত্র একটি মানুষ খেয়ে সাবাড় করেছে অতিকায় সাপটি। হতভাগ্য পথচারীটির একটি হাত এখনও বেরিয়ে আছে সাপের চোয়ালের বাইরে।

এটা একটা ইনস্টলেশন আর্ট।

bengaluru-1

bengaluru-2

একটি ঢাকনাবিহীন ম্যানহোলের প্রতি নগর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে এই প্রতিবাদী ইনস্টলেশন। স্থানীয় শিল্পী বাদল ননজুনদাস্বামী এরকম ইনস্টলেশন করে যাচ্ছেন গত মাস দুয়েক ধরে। অ্যানাকন্ডাটি তিনি যেখানে বসিয়েছেন, বেশ কিছুদিন ধরে সেখানে ঢাকনাবিহীন ম্যানহোলে পড়ে মানুষজন আহত হচ্ছিল। ইনস্টলেশনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে। কর্তৃপক্ষের টনক নড়লে দ্রুত ম্যানহোলের ঢাকনা বসে যায়।

মাসদুয়েক আগে এরকমই আরেকটা কাণ্ড করেছিলেন শিল্পী বাদল। সড়কের এক জায়গায় দিনের পর দিন জলাবদ্ধতা। সেখানে একটি কুমির বানিয়ে ছেড়ে দিয়েছিলেন তিনি।

baadal4

বাদল ননজুনদাস্বামী

শুরুতে একা প্রতিবাদকর্ম চালাচ্ছিলেন বাদল। এখন তার সঙ্গে যুক্ত হয়েছে নাম্মা বেঙ্গালুরু ফাউন্ডেশন নামে একটি এনজিও। অ্যানাকন্ডার ইনস্টলেশনটায় তারা সবরকম সহায়তা করেছে।

যানজট আর পয়ঃনিষ্কাশন সংক্রান্ত নাগরিক সমস্যাগুলোর প্রতি ব্রুহাত বেঙ্গালুরু মহানগর পালিকে বা সিটি করপরেশনের নজর ফেরানোর জন্য এরকম আরো বেশ কিছু ভীতিকর ইনস্টলেশন কর্ম চালিয়ে যাবে এই এনজিওটি।

লিংক
বাদল ননজুনদাস্বামীর ফেসবুক পেজ

 

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক