page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট ‘মুম্বাই’-এর বদলে আবার ‘বম্বে’-তে ফিরে যাচ্ছে

দ্য ইন্ডিপেন্ডেন্ট-এর সম্পাদক অমল রাজন বলেছেন তিনি বরং হিন্দু জাতীয়তাবাদীদের ‘সংকীর্ণ মতবাদ’-এর চেয়ে ইন্ডিয়ার ঐতিহ্যের পক্ষেই থাকবেন, এই ঐতিহ্য সারা বিশ্বের কাছে উন্মোচিত।

ইন্ডিয়ার বাণিজ্যিক রাজধানী বোঝাতে ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট  ‘মুম্বাই’-এর বদলে ‘বম্বে’ ব্যবহারে ফিরে যাচ্ছে। সম্পাদক অমল রাজন বলেছেন, ইন্ডিয়ার ডানপন্থী হিন্দু জাতীয়তবাদীদের সংকীর্ণ মতবাদের বিরুদ্ধে যাচ্ছে এই কাজটি। রাজনের জন্ম কলকাতায়, তিনি বেড়ে উঠেছেন লন্ডনে।

রাজন বলেন, বম্বের পুরো ব্যাপারটি হলো এটা একটি কসমোপলিটান বন্দর-নগরী, ইন্ডিয়ার এই প্রবেশদ্বার বম্বে সারা বিশ্বের জন্য খোলা। হিন্দু জাতীয়তাবাদীরা আপনাকে যে নামে ডাকাতে চায় আপনি যদি সেই নামে ডাকেন, তাহলে আপনি অবশ্যই তাদের কাজটি করে দিলেন।

১৯৫০-এর বোম্বে।

১৯৫০-এর বোম্বে।

ঔপনিবেশিক নাম বদলে মারাঠি নাম দেওয়ার শিবসেনাদের জোর দাবির কারণে ১৯৯৫ সালে অফিসিয়ালভাবে বন্দর-নগরী বম্বের নাম বদলে মুম্বাই রাখা হয়। সরাসরি শিবসেনা বা এর জোট সংগঠন, বর্তমান শাসক দল বিজেপির নাম উল্লেখ না করেই রাজন বলেন, শুধু দেশটিতেই সীমাবদ্ধ ও দেশটিতেই কর্তৃত্ব আরোপকারী নামের চেয়ে সারা বিশ্বের কাছে খোলা ইন্ডিয়ার এই ঐতিহ্যের পক্ষেই তিনি থাকবেন।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক