page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

ভাইরাল জ্বর থেকে মুক্তির ঘরোয়া ও প্রাকৃতিক উপায়

শিশুরা সহ যে কোনো বয়সের ব্যক্তিই ঋতু পরিবর্তনের সময়ে ভাইরাল জ্বরে আক্রান্ত হতে পারে। এইসব জ্বরে সাধারণত জ্বরের সাথে কাশি, গলায় খুসখুসে ভাব, গা ব্যথা ইত্যাদি উপসর্গ থাকে। বিভিন্ন কারণে জ্বর হলেও, ভাইরাল জ্বরের একটি সাধারণ লক্ষণ হলো শরীরের বিভিন্ন স্থান আক্রান্ত হয়, যেমন,  অন্ত্র, ফুসফুস, শ্বাস প্রশ্বাস নালী বা নাক ইত্যাদি। তবে ভাইরাল জ্বরে বিভিন্ন গুল্ম জাতীয় উদ্ভিদ খুব ভালো কাজে দেয়। এইসব উদ্ভিদে সাধারণত অ্যান্টি-ব্যাকটেরিয়াল, জীবাণুনাশক, অ্যান্টিবায়োটিক ও ছত্রাকনাশক গুণাগুণ থাকে।  

ভাইরাল জ্বরে কাজ করে এমন কয়েকটি প্রাকৃতিক চিকিৎসা

তুলসী পাতা
এক লিটার পানিতে হাফ চা চামচ লবঙ্গ গুড়া দিয়ে তাতে কয়েকটি তাজা তুলসী পাতা সিদ্ধ করুন। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত ফুটাতে থাকুন। পানিটিকে ঠাণ্ডা হতে দিন, এরপর দিনে তিন থেকে চারবার তা পান করুন।

রসুন এবং অলিভ অয়েল
রসুন এবং অলিভ ওয়েল দুটি জিনিসই জ্বরে খুব ভালো কাজ করে। দুই কোয়া রসুন ছেঁচে তার সাথে দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশান। মিশ্রণটিকে হলকাগরম করে পায়ের তলায় মালিশ করুন। মালিশ করার পর পা দুটি পানি এবং বাতাস প্রতিরোধক কিছু দিয়ে ঢেকে দিন।

ধনিয়া
এক গ্লাস পানিতে এক চামচ আস্ত ধনিয়া দিন। কয়েক মিনিট ধরে এই পানি ফুটান এবং নাড়তে থাকুন। স্বাদ বাড়ানোর জন্য এতে অল্প দুধ এবং চিনি যোগ করতে পারেন। জ্বর ভালো না হওয়া পর্যন্ত এটি পান করতে থাকুন।

কিশমিশ
আধা কাপ পানিতে এক মুঠ কিশমিশ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে কিশমিশগুলিকে ছেঁচে পানির সাথে মিশিয়ে ফেলুন। এতে একটি লেবুর অর্ধেকের রস মিশান। দিনে দুইবার এই মিশ্রণটি পান করুন।

আদা এবং মধুর চা
ছোট এক খণ্ড আদা নিন। আদার খোসা ফেলে এটাকে গোল গোল করে কাটুন। এক গ্লাস পানিতে এই আদা দিয়ে কয়েক মিনিট ধরে ফুটান। এতে এক চা চামচ মধু দিন। দিনে দুইবার এটা পান করুন।

হার্বাল চা
ভাইরাল জ্বরের সময়ে হার্বাল চা পান করা খুব উপকারী। এতে প্রচুর ভিটামিন এবং মিনারেল থাকে। জ্বরের সময়ে হার্বাল চা পান করলে শরীর সতেজ থাকে এবং এটা শরীরকে পানিশূন্যতা থেকে রক্ষা করে।

 

Tagged with:

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক