মাইকেল জ্যাকসনের ‘থ্রিলার’ এর থ্রিডি মিউজিক ভিডিও—এবারের ভেনিস চলচ্চিত্র উৎসবে

বহুদিন ধরেই গুজব শোনা যাচ্ছিল, মাইকেল জ্যাকসনের বিখ্যাত মিউজিক ভিডিও ও হররধর্মী শর্ট ফিল্ম ‘থ্রিলার’ এর থ্রিডি সংস্করণ মুক্তি দেওয়া হবে।

অবশেষে আগস্ট, ২০১৭ তারিখে তার নিশ্চয়তা দিয়েছে জ্যাকসনের এস্টেট। ৩০ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া ৭৪ তম বার্ষিক ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে এই থ্রিডি ভার্সন।

সেই সাথে ‘থ্রিলার’ নির্মাণের বিহাইন্ড-দ্য-সিনস নিয়ে নির্মিত তথ্যচিত্রটিও—যা কিনা ১৯৮৩ থেকে ১৯৯০ পর্যন্ত শুধু ভিএইচএস টেপ ছাড়া অন্য কোনো মাধ্যমে মুক্তি দেওয়া হয় নাই—এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে।

১৯৮৩ সালে এই মিউজিক ভিডিও লস অ্যাঞ্জেলেসের অ্যাভকো থিয়েটারে প্রথমবারের মত মুক্তি দেওয়া হলে এর সাফল্য ছিল অভূতপূর্ব।

আরো পড়ুন: ২০১৪ সালে স্টেজে নাচছেন মাইকেল জ্যাকসন, হলোগ্রামের!

টানা ৩ সপ্তাহ দর্শকেরা সেই প্রদর্শনীতে হুমড়ি খেয়ে পড়েন। ১৯৮১ সালে মুক্তি পাওয়া স্পেশাল ইফেক্টের জন্য বিখ্যাত হরর-কমেডি সিনেমা ‘অ্যান অ্যামেরিকান ওয়্যারউলফ ইন লন্ডন’ এর পরিচালক জন ল্যান্ডিসকে তার মিউজিক ভিডিও নির্মাণের দায়িত্ব দিয়েছিলেন জ্যাকসন।

জ্যাকসনের নিজের রচিত সঙ্গীতের পাশাপাশি তাতে সাউন্ড ইফেক্ট হিসাবে ছিল প্রখ্যাত আবহ সঙ্গীত রচয়িতা এলমার বার্নস্টিনের কাজ।

থ্রিডি সংস্করণ নির্মাণের জন্য মূল ভিডিওটির ৩৫ মিলিমিটার সংস্করণের অত্যধিক হাই-রেজ্যুলেশন নেগেটিভ প্রিন্ট ব্যবহার করা হচ্ছে। ল্যান্ডিস জানিয়েছেন, থ্রিডি প্রযুক্তির পূর্ণাঙ্গ ব্যবহারের মাধ্যমে এতে দর্শকদের জন্য থাকছে একটি বিশেষ চমক।

আরো পড়ুন: মাইকেল জ্যাকসনের গালে চড় বসিয়ে দিলেন বৃদ্ধা!

আমেরিকান লাইব্রেরি অফ কংগ্রেস এর তত্ত্বাবধানে তাদের ন্যাশনাল ফিল্ম রেজিস্ট্রিতে যেসব চলচ্চিত্র ‘নান্দনিক, সাংস্কৃতিক ও ঐতিহাসিক’ গুরুত্বের জন্য সংরক্ষণ করে রাখা হয়, তার মাঝে ‘থ্রিলার’ একমাত্র মিউজিক ভিডিও।

নিচে ইউটিউবে ১৯৮৩’র ‘থ্রিলার’-এর মিউজিক ভিডিওর অফিসিয়াল ভার্সন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here