page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

মেক্সিকানদের নিয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অশালীন মন্তব্য

এ বছর জুন মাসে নিজের প্রেসিডেন্ট পদপ্রার্থীতার কথা ঘোষণা করেন আমেরিকান রিয়াল এস্টেট ডেভেলাপার ডোনাল্ড ট্রাম্প।  তার বক্তৃতাতে মেক্সিকানদের তিনি ‘ধর্ষণকারী’ বলে অভিহিত করেন।

তিনি বলেন, “মেক্সিকো যখন মানুষ পাঠায়, তারা তাদের সেরা মানুষগুলিকে পাঠায় না। যাদের অনেক সমস্যা আছে তাদেরকে পাঠায় এবং তারা সেই সমস্যাগুলি এখানে নিয়ে আসে। তারা মাদক নিয়ে আসছে, তারা অপরাধ আনছে। তারা ধর্ষণকারী এবং আমি মনে করি তাদের কেউ কেউ ভালো মানুষ, কিন্তু আমি সীমান্তরক্ষীদের সাথে কথা বলব এবং তারা আমাদের বলবে আমরা কী পাচ্ছি। ”

মেক্সিকোতে জন্মগ্রহণকারী আমেরিকান অভিনেত্রী সালমা হায়েক ডোনাল্ড ট্রাম্পের এই হঠকারী মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন। তিনি ডোনাল্ড ট্রাম্পের বাক স্বাধীনতা রক্ষা করতে গিয়ে বলেছেন, সবারই নির্বোধ হওয়ার অধিকার আছে।

ট্রাম্প তার রিপাবলিকান বিড শুরু হওয়ার পর থেকে বিভিন্ন বিষয়ে মাত্রাজ্ঞানহীন মন্তব্য করতে শুরু করেছেন। যেমন, ট্রাম্প তার রাজনৈতিক প্রতিপক্ষদের বলেছেন লুজার (পরাজিত), বুকের দুধ খাওয়ানোকে বলেছেন ডিসগাস্টিং (বিরক্তিকর)। অবৈধ মেক্সিকান অভিবাসীদের বলেছেন রেপিস্ট (ধর্ষণকারী) এবং ক্রিমিনাল (অপরাধী)। এরকম আরো অনেক বিষয়ে এ ধরনের মন্তব্য করেছেন ট্রাম্প।

ইমিগ্র্যান্টস বা অভিবাসীদের নিয়ে করা তার এই উত্তেজক কমেন্ট বিতর্ক সৃষ্টি করেছে।

তবে মেক্সিকান অভিনেত্রী সালমা হায়েক বিষয়টিকে পাত্তা না দেওয়ার অবস্থান নিয়েছেন। তিনি বলেছেন, আত্মপ্রচারের জন্য এগুলি খুবই সাধারণ কৌশল। দুঃখের বিষয় হলো, কত সহজেই লোকজন এইসব কথা দিয়ে প্রভাবিত হয়। আমি অপমানিত না, কারণ কারো বোকামির কারণে আমি অপমানিত হতে পারি না।

লস অ্যানজেলস টাইমসকে দেওয়া মন্তব্যে সালমা হায়েক আরো বলেন, যে কারো ভিত্তিহীন মতামত প্রকাশের অধিকার আছে। সবার নির্বোধ হওয়ারও অধিকার আছে। আমি নির্বোধ না, ফলে আমি এসব কৌশলের ভিতর দিয়ে দেখি এ থেকে আমাদের কিছু বরং  শেখার আছে। তা হলো, শিক্ষিত অথবা মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষদের জেগে উঠতে হবে, কারণ তারা এক ধরনের বিভ্রমের মধ্যে আছে যে এই দেশের বেশিরভাগ মানুষ তাদের মত এবং কখনো কখনো তারা ভোট দিতেও যায় না।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক