page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

“মেক্সিকান জাজের বিরুদ্ধে বক্তব্য বর্ণবাদী হয় নি।”—ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোর্টের জাজ গনজালো কুরিয়েলের সমালোচনা করে ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, তার মেক্সিকান ঐতিহ্যের জন্য ট্রাম্প ইউনিভার্সিটির বিরুদ্ধে একটি মামলায় তিনি পক্ষপাতমূলক আচরণ করছেন।

ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্যকে বর্ণবাদী বক্তব্য হিসেবে বিবেচনা করা হয়েছে।

সিএনএনের সাথে এক সাক্ষাৎকারে ৩ জুন, ২০১৬ তে ডোনাল্ড ট্রাম্প তার এই বক্তব্যের জন্য আত্মপক্ষ সমর্থন করেছেন। তার এই বক্তব্য ঠিক ছিল বলে দাবি করেছেন তিনি।

এই সাক্ষাৎকারে ট্রাম্প বার বার যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণ ও দুই দেশের বাণিজ্য চুক্তি নতুন করে করার কথা বলেন।

ট্রাম্প বলেন, ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের ফেডারেল ডিস্ট্রিক্ট জাজ গনজালো কুরিল এমন সব রুল জারি করেছেন যেগুলি লোকজন বিশ্বাসও করে না। তিনি তার ঐতিহ্য নিয়ে গর্বিত। আমি তাকে সেজন্য সম্মান করি।

তবে ট্রাম্প অস্বীকার করেছেন তার এই বক্তব্য বর্ণবাদী ছিল।

তিনি বলেন, তিনি মেক্সিকান। আমরা মেক্সিকো ও এই দেশের মধ্যে একটি দেয়াল নির্মাণ করছি।

Judge-Gonzalo-Curiel

ডিস্ট্রিক্ট জাজ গনজালো কুরিল

১ জুন, ২০১৬ তে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি ইন্টারভিউতে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কুরিয়েল ইন্ডিয়ানায় জন্মগ্রহণ করেছেন। ট্রাম্প ইউনিভার্সিটি মামলায় জন্মগতভাবেই তার একটি বিরোধী মনোভাব আছে।

সিএনএন সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি যদি আমাকে নিরপেক্ষ রুলিং দিতেন, আমি তা বলতাম না। কুরিয়েল মেক্সিকান, আমার মনে হয় এ কারণেই তিনি এটা করছেন।

ট্রাম্প আরো বলেন, আমি একটি দেয়াল তৈরি করতে যাচ্ছি। আমি মেক্সিকো থেকে ব্যবসা বাণিজ্য বের করে আনার চেষ্টা করছি। মেক্সিকো ফাইন। তিনি মেক্সিকান ঐতিহ্যের, এবং এটা নিয়ে তিনি গর্বিত, আমিও যেমন যেখান থেকে এসেছি তার জন্য গর্বিত।

সাক্ষাৎকারে ট্রাম্প কুরিয়েলকে নিরপেক্ষ হওয়ার আহবান জানান।

গত সপ্তাহে কুরিয়েল ট্রাম্প ইউনিভার্সিটির বিরুদ্ধে মামলায় ট্রাম্প ইউনিভার্সিটির কিছু অভ্যন্তরীন ডকুমেন্টস, প্রতিষ্ঠানটির প্লেবুক প্রকাশ করার আদেশ দিয়েছেন।
দ্য ওয়াশিংটন পোস্টের অনুরোধে এই ডকুমেন্টস প্রকাশ করা হয়।

পররাষ্ট্রনীতি বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের অতি উত্তেজনা নিয়ে হিলারি ক্লিনটনের বক্তব্য এই সাক্ষাৎকারে ট্রাম্প নাকচ করে দিয়েছেন। ২ জুলাই হিলারি ক্লিনটন বলেছেন, ট্রাম্পের চামড়া পাতলা, যুক্তরাষ্ট্রের মিলিটারি অস্ত্রাগার তার হাতে তুলে দিয়ে আস্থা রাখা সম্ভব নয়।

ট্রাম্প বলেন, আমার চামড়া পাতলা নয়, আমার চামড়া খুব শক্ত ও পুরু। আমার টেম্পারমেন্টও শক্ত। এই টেম্পারমেন্ট খুব ভালো এবং এটা নিয়ন্ত্রণে আছে সব সময়। তা না হলে, আমি এই অবিশ্বাস্য কোম্পানিটি গড়ে তুলতাম না। আমি জীবনে যা কিছু করেছি সেগুলি করতে পারতাম না। ভালো টেম্পারমেন্ট ছাড়া আপনি সফলতা অর্জন করতে পারবেন না। সবাই আমাদের থেকে সুবিধা নিয়েছে। দুর্বল টেম্পারমেন্টের কিছু লোক আমাদের এখানে আছে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক