অনেক সময় আমরা খাওয়ার পর পরই ব্রাশ করে ফেলি। এতে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হয়।

খাবার শরীরের জন্য দরকার। কিন্তু কিছু খাবার এমনও আছে যা আপনার ক্ষতি করতে পারে। তা অনেক সময় পরিমাণের ওপরও নির্ভর করে, কিছু সময় সে খাবার খাওয়াটাই হয়ত আপনার জন্য ক্ষতিকর। যেমন কিছু খাবার আছে যেগুলি আপনার দাঁত নষ্ট করতে পারে। দাঁত সুন্দর ও সুরক্ষিত রাখতে হলে কিছু খাবারের ব্যাপারে আপনাকে সাবধান থাকতে হবে।

১.  চা ও কফি

দাঁতের জন্য চা কফির চাইতেও বেশি ক্ষতিকর। চা দাঁতের সাদা রং নষ্ট করে। গ্রিন টি এবং অন্যান্য চাও একইভাবে দাঁতের ক্ষতি করে থাকে।

২.  সস

সয়া সস, টমেটো সস এবং অন্যান্য সস দাঁতের ক্ষতি করে। সসে ব্যবহৃত রঙের কারণে দাঁতে দাগ পড়ে।

৩. সফট ড্রিংকস

সফট ড্রিংকসে যে রঙ থাকে তা স্বাস্থ্যের ক্ষতি তো করেই, দাঁতেরও মারাত্মক ক্ষতি করে থাকে। পানি রঙের সফট ড্রিংকসও একই ভাবে দাঁতের ক্ষতি করে। সফট ড্রিংকসের কোলাতে যে কেমিক্যাল ব্যবহার করা হয় তা দাঁতের এনামেল নষ্ট করে।

সফট ড্রিংকস, আইস টি ইত্যাদি খাওয়ার সময় স্ট্র ব্যবহার করুন।  কোনো পানীয় বেশিক্ষণ মুখের ভেতরে না রাখাই ভালো। তাড়াতাড়ি গিলে ফেলার চেষ্টা করুন।

৪.  ক্যান্ডি, আইসক্রিম এবং মিষ্টি

ব্যাকটেরিয়া চিনি অর্থাৎ কার্বোহাইড্রেটকে ভেঙে এসিডে পরিণত করে।  দাঁতের ক্ষয়ের একটি বড় কারণ এসিড। তাই মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর পরই কুলি করে ফেলুন। অনেক সময় আমরা খাওয়ার পর পরই ব্রাশ করে ফেলি। এটি উচিত নয়। এতে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হয়। টুথপেস্টের ক্ষার মিষ্টি জাতীয় খাবারের এসিড থেকে দাঁতকে রক্ষা করে।

খাবার খাওয়ার সময় ও পরবর্তীতে অল্প কিছু নিয়ম মানলেই আপনার দাঁত ভালো থাকবে।