page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

রাশিয়ার এক বীর পুলিশ অফিসার

রাশিয়ান পুলিশ অফিসার আলেকসান্দর কোসোলাপভ তার নিজের জীবনের ঝুঁকি নিয়ে একটি সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করে বেশ কিছু বাচ্চার প্রাণ বাঁচিয়েছেন।

একটা গাড়ি খুব দ্রুতগতিতে বাচ্চাদের বাসের সারির দিকে এগিয়ে যাচ্ছিল। পুলিশ অফিসার তার পেট্রল কার নিয়ে এগিয়ে আসা গাড়ির পথ রোধ করেন। অবাক কাণ্ড, এতকিছুর পরেও তিনি বেঁচে আছেন।

russian-hiro-2

আলেকসান্দর কোসোলাপভ

অফিসার আলেকসান্দর কোসোলাপভ এর মধ্যেই সবার কাছে হিরো হয়ে উঠেছেন। ২৫ জুলাই শনিবার নয়টি বাসের একটা কনভয় পাহারা দিয়ে যাচ্ছিলেন তিনি। বাসগুলিতে ৩০০ ছেলেমেয়ে তাদের সামার ক্যাম্প থেকে আবাকান শহরে ফিরছিল। শহরটা দক্ষিণ সাইবেরিয়ার খাকাসিয়া প্রজাতন্ত্রের রাজধানী।

হঠাৎ করেই বিপরীত দিক থেকে একটি গাড়ি এই ৯টি গাড়ির দিকে দ্রুত বেগে ছুটে আসতে শুরু করে।

কোসোলাপাভ তৎক্ষণাৎ তার নিজের গাড়ি দিয়ে বাচ্চাদের বাসগুলিকে আড়াল করে ফেলেন। যে সিদ্ধান্তের কারণেই হয়তো কয়েকশো জীবন বেঁচেছে।

খাকাসিয়ান পুলিশ এক বিবৃতিতে জানায়, “প্রচণ্ড সংঘর্ষের কারণে পেট্রল কারটি পরিণত হয়েছে এক ধাতুর ধ্বংসস্তূপে, অফিসার কোসোলাপাভ যে এখনো বেঁচে আছেন এটাই আশ্চর্যের।”

বিপরীত দিক থেকে ছুটে আসা গাড়িটিতে ১০ বছরের শিশুসহ মোট ৫জন যাত্রী ছিল। তাদের সবাই অল্প আহত হওয়া ছাড়া তেমন কোনো আঘাত পায় নি।

lenin-3

আবাকান শহরে লেনিনের মূর্তি

abacan-river-45

আবাকান নদী

বাসের শিশুরাও নিরাপদ ছিল।

ওই অঞ্চলটির পুলিশ সের্গেই কুজনেৎসভ জানান, কোসোলাপাভ এখন আগের চেয়ে সুস্থ আছেন। তার জ্ঞান ফিরে এসেছে। তিনি আরও জানান, কোসোলাপাভ তার কয়েকজন সহকর্মীর সাথে কথাও বলেছেন।

খাকাসিয়ার পুলিশ বাহিনীর কাছে প্রচুর চিঠি এসেছে এই সাহসী অফিসারকে ধন্যবাদ জানিয়ে। কুজনেৎসভ আরো বলেন, ডাক্তাররা অনুমতি দিলে সেদিনের বাসে যে বাচ্চারা ছিল তারা কোসোলাপাভের সাথে দেখা করতে চায়।

এতগুলি বাচ্চার জীবন ঝুঁকিতে ফেলার জন্য, কর্তৃপক্ষ অন্য গাড়ির চালকের বিরুদ্ধে মামলা করেছে।

Tagged with:

About Author

নাদিয়া নাহরিন রহমান
নাদিয়া নাহরিন রহমান

শিক্ষার্থী: গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়