page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

শাহ রুখের সিনেমায় আসা

শাহ রুখ খান অভিনেতা হতে চান নি। অদ্ভুত শোনালেও সত্যি, তিনি সফটওয়্যার ইনজিনিয়ার হতে চেয়েছিলেন।

সফটওয়্যার ইনজিনিয়ারিং তখন সাবজেক্ট হিসেবে নতুন। সফটওয়্যার ইনজিনিয়ারিং পড়ার জন্য তিনি ইনডিয়ার আইআইটি-তে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন। সেই সময় ইলেকট্রনিকস পরীক্ষায় তিনি ৯৮ মার্কস পান।

আশির দশকের শেষের দিকে শাহ রুখ দিল্লীর থিয়েটার অ্যাকশন গ্রুপে ব্যারি জন-এর পরিচালনায় ইংরেজি থিয়েটারে টুকটাক অভিনয় করতে শুরু করেন। সে সময় একবার পিঠে খুব আঘাত পান তিনি। তখন আবার দিল্লীর শ্রীরাম গার্লস কলেজে ‘অ্যানি গেট ইয়োর গান’ নাটক মঞ্চায়িত হতে যাচ্ছিল। সেখানে ৮৫ জন মেয়ের সাথে অভিনয় করার জন্য তাদের ৭টি ছেলের দরকার ছিল। শাহ রুখ সেখানে ঠিক অভিনেতা নন, প্রধান নৃত্যশিল্পী হিসেবে একটা সুযোগ পেলেন। শাহ রুখের একটাই মাত্র ডায়লগ ছিল বলার—‘অ্যানি আই হ্যাভ এ লেটার ফর ইউ।’

শাহ রুখ খান

শাহ রুখ খান

ইনডিয়াতে টেলিভিশন তখন ছড়াতে শুরু করেছে। শাহ রুখ ‘দিল দরিয়া’ টিভি সিরিয়ালে যোগ দিলেন। তখন একবার বাড়ি ভাড়া করতে গিয়ে ঘটনাচক্রে ‘ফৌজি’ টিভি সিরিজের প্রধান চরিত্র কমান্ডো অভিমন্যু রায়ের ভূমিকায় অভিনয়ের সুযোগ পেলেন তিনি। ‘ফৌজি’ সিরিজটি টেলিভিশনে ‘দিল দরিয়া’র আগে প্রচারিত হলো।

‘ফৌজি’ খুব জনপ্রিয় হলো এবং শাহরুখ খানের কাছে একদিন একটা ফোন আসল। ফোনের অপর প্রান্ত থেকে এক ভদ্রমহিলা বললেন, “আমি হেমা মালিনী বলছি।” শাহরুখ ভাবলেন অন্য কেউ হয়ত তার সাথে ফান করছে, তিনি তেমন একটা পাত্তা দিলেন না।

ফোনের সেই মহিলা বললেন, আপনি কি সিনেমায় অভিনয় করবেন?

শাহ রুখ খান উত্তর দিলেন, না, করব না, আমি সিনেমার ব্যাপারে আগ্রহী না।

শাহ রুখ বুঝতে পারেন নি, কিন্তু সেটা আসলেই বিখ্যাত অভিনেত্রী হেমা মালিনী ছিলেন।

তখন ১৯৯১ সাল, মায়ের মৃত্যুর কারণে শাহ রুখ খান তখন খুব ডিপ্রেসড হয়ে পড়েন। ডিপ্রেশন কাটাতে তখন কিছু দিন দিল্লীর বাইরে থাকতে চাইলেন শাহ রুখ। সেই সাথে তার টাকা পয়সারও সমস্যা ছিল। তাই তিনি অনেকটা অনিচ্ছার সাথেই হেমা মালিনীর প্রস্তাবে রাজি হলেন এবং মুম্বাই গেলেন।

সিদ্ধান্ত নিলেন বড়জোর এক বছর মুম্বাইতে থাকবেন। বন্ধুবান্ধব এবং পরিচিতজনদের বললেন, আমি মাত্র পাঁচটা ছবি করে ফিরে আসব, ডিপ্রেশনটা একটু কমবে তখন, এক বছরের বেশি তো থাকবই না।

কিন্তু শাহ রুখ আর দিল্লীতে সেইভাবে ফেরত যেতে পারেন নাই।

দেখুন, ইউটিউবে ‘ফৌজি’ সিরিয়ালের প্রথম এপিসোড:

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক