টিভি সিরিজ থেকে যেভাবে সিনেমায় এলেন শাহ রুখ খান

শাহ রুখ খান অভিনেতা হতে চান নি। অদ্ভুত শোনালেও সত্যি, তিনি সফটওয়্যার ইনজিনিয়ার হতে চেয়েছিলেন।

সফটওয়্যার ইনজিনিয়ারিং তখন সাবজেক্ট হিসেবে নতুন। সফটওয়্যার ইনজিনিয়ারিং পড়ার জন্য তিনি ইনডিয়ার আইআইটি-তে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন। সেই সময় ইলেকট্রনিকস পরীক্ষায় তিনি ৯৮ মার্কস পান।

আশির দশকের শেষের দিকে শাহ রুখ দিল্লীর থিয়েটার অ্যাকশন গ্রুপে ব্যারি জন-এর পরিচালনায় ইংরেজি থিয়েটারে টুকটাক অভিনয় করতে শুরু করেন। সে সময় একবার পিঠে খুব আঘাত পান তিনি। তখন আবার দিল্লীর শ্রীরাম গার্লস কলেজে ‘অ্যানি গেট ইয়োর গান’ নাটক মঞ্চায়িত হতে যাচ্ছিল। সেখানে ৮৫ জন মেয়ের সাথে অভিনয় করার জন্য তাদের ৭টি ছেলের দরকার ছিল। শাহ রুখ সেখানে ঠিক অভিনেতা নন, প্রধান নৃত্যশিল্পী হিসেবে একটা সুযোগ পেলেন। শাহ রুখের একটাই মাত্র ডায়লগ ছিল বলার—”অ্যানি আই হ্যাভ এ লেটার ফর ইউ।”

অভিনেতা পরিচালক লেখ তান্দন ও শাহ রুখ খান

ইনডিয়াতে টেলিভিশন তখন ছড়াতে শুরু করেছে। ‘দিল দরিয়া’ টিভি সিরিজের মাধ্যমে শাহ রুখ খানকে চলচ্চিত্র জগতে নিয়ে এলেন অভিনেতা পরিচালক লেখ তান্দন (১৯২৯-২০১৭)। তখন একবার বাড়ি ভাড়া করতে গিয়ে ঘটনাচক্রে ‘ফৌজি’ টিভি সিরিজের প্রধান চরিত্র কমান্ডো অভিমন্যু রায়ের ভূমিকায় অভিনয়ের সুযোগ পেলেন তিনি। ‘ফৌজি’ (১৯৮৮) সিরিজটি টেলিভিশনে ‘দিল দরিয়া'(১৯৮৯)-র আগে প্রচারিত হল।

‘ফৌজি’ খুব জনপ্রিয় হল এবং শাহ রুখ খানের কাছে একদিন একটা ফোন আসল। ফোনের অপর প্রান্ত থেকে এক ভদ্রমহিলা বললেন, “আমি হেমা মালিনী বলছি।” শাহ রুখ ভাবলেন অন্য কেউ হয়ত তার সাথে ফান করছে, তিনি তেমন একটা পাত্তা দিলেন না।

ফোনের সেই মহিলা বললেন, আপনি কি সিনেমায় অভিনয় করবেন?

শাহ রুখ খান উত্তর দিলেন, না, করব না, আমি সিনেমার ব্যাপারে আগ্রহী না।

শাহ রুখ বুঝতে পারেন নি, কিন্তু সেটা আসলেই বিখ্যাত অভিনেত্রী হেমা মালিনী ছিলেন।

তখন ১৯৯১ সাল, মায়ের মৃত্যুর কারণে শাহ রুখ তখন খুব ডিপ্রেসড হয়ে পড়েন। ডিপ্রেশন কাটাতে তখন কিছুদিন দিল্লীর বাইরে থাকতে চাইলেন শাহ রুখ। সেই সাথে তার টাকা পয়সারও সমস্যা ছিল। তাই তিনি অনেকটা অনিচ্ছার সাথেই হেমা মালিনীর প্রস্তাবে রাজি হলেন এবং মুম্বাই গেলেন।

সিদ্ধান্ত নিলেন বড়জোর এক বছর মুম্বাইতে থাকবেন। বন্ধুবান্ধব এবং পরিচিতজনদের বললেন, আমি মাত্র ৫টা ছবি করে ফিরে আসব, ডিপ্রেশনটা একটু কমবে তখন, এক বছরের বেশি তো থাকবই না।

কিন্তু শাহ রুখ আর দিল্লীতে সেইভাবে ফেরত যেতে পারেন নাই।

কভার. ফৌজি  টিভি সিরিজে (১৯৮৮) শাহ রুখ খান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here