অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের সামনে ইন্ডিয়ার সাথে চার ম্যাচের টেস্ট সিরিজ।

আসছে ডিসেম্বরের ৬ তারিখে প্রথম টেস্ট শুরু হবে। যদিও অস্ট্রেলিয়ার মাটিতে ইন্ডিয়া কখনোই সিরিজ জেতে নি, তবুও সিরিজের শুরুতে ইন্ডিয়াকেই ফেভারিট মনে করা হচ্ছে আর অস্ট্রেলিয়া আন্ডারডগ।

অস্ট্রেলিয়ার কিংবদন্তী সাবেক ক্রিকেটার শেন ওয়ার্ন বলেছেন এই সিরিজের আগে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের কিছু সিরিয়াস সমস্যা সমাধানের প্রয়োজন।

শেন ওয়ার্নের কথায়, আমি মনে করি সবসময় আসলে একই ভুল হয়। বার বার একই ভুল, কোনো ম্যাচ অ্যাওয়ারনেস না থাকা সম্ভবত সবচেয়ে বেশি হতাশাজনক। কেউ যদি অস্ট্রেলিয়াকে ভালো খেলে হারায় তাহলে কিছু মনে করার নেই। কিন্তু তারা এখন যেভাবে হারছে, যেভাবে ধসে পড়ছে, তাদের শট সিলেকশন সবাইকে হতাশ করছে।

বল টেম্পারিং ইস্যুতে নিষেধাজ্ঞাপ্রাপ্ত খেলোয়াড় স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের সাজা কমানোর উদ্যোগ নেওয়ার কারণে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন ও এর প্রেসিডেন্ট গ্রেগ ড্রায়ারের তীব্র সমালোচনা করেছেন ওয়ার্ন।

গত মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে তারা নিষেধাজ্ঞার সাজা কমাতে রাজি না। গ্রেড ক্রিকেটে এই মৌসুমে স্মিথ ও ওয়ার্নারের সাজা বহাল থাকবে। এর প্রেক্ষিতে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন শাস্তি কমানোর আবেদন করেছে।

ওয়ার্ন মনে করেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের এই বিষয়টা এখন বাদ দেওয়া উচিৎ। তিনি বলেন, আমার মনে হয় একবার যখন নিষেধাজ্ঞা দেওয়া হয়ে গেছে সেটাকে আর বাতিল করা যায় না, যদিও তখন তারা শাস্তি দেওয়ার ক্ষেত্রে বেশিই কঠোর হয়েছিল। আমি খুব হতাশ হয়েছি যে গ্রেগ ড্রায়ার এবং খেলোয়াড়দের অ্যাসোসিয়েশন দুর্ভাগ্যজনকভাবে কাজটা করেছে। ব্যাপারটাকে উলটানো যাবে না, কারণ অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা খুবই বাজে ক্রিকেট খেলছে।

ওয়ার্ন মনে করেন, ব্যাটিং কোচ হিসাবে গ্রায়েম হিকের বদলে অস্ট্রেলিয়ার সাবেক গ্রেট প্লেয়ার রিকি পন্টিংকে নিয়োগ করা উচিৎ।

সব ধরনের ক্রিকেটে অস্ট্রেলিয়া তাদের গত ২৪টি ম্যাচের ১৮টিতেই হেরেছে।

ওয়ার্ন আরো বলেছেন, এখন পরিবর্তনের সময়। একটা জিনিস আমি বলব যে… গত ২৫-৩০ বছরে অস্ট্রেলিয়ান ক্রিকেটে কয়েকজন অবিশ্বাস্য রকমের ভালো ব্যাটসম্যান ছিলেন। গ্রায়েম হিক গত কয়েক বছর ধরে কোচ হিসাবে আছেন এবং তিনি দেখেছেন যে খেলোয়াড়েরা সব সময় একই ভুল করছে; এখন বদলের সময়।

ওয়ার্ন মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক কয়েকজন গ্রেট ব্যাটসম্যানদের মধ্যে যে কোনো একজন এই দায়িত্ব নিতে পারেন। তিনি বলেন, মার্ক ওয়া, রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক এবং মাইক হাসি’র মধ্যে যে কেউই হতে পারেন। গত ২৫ বছরে আমরা অসাধারণ ক্রিকেটারদের পেয়েছি এবং এখন তাদের ক্রিকেট দলের পাশে থাকা উচিৎ। বোলারদের জন্য ম্যাকগ্রা’কে নিয়ে আসুন… অনেক সুযোগই তো আছে।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here