page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

সান ফ্রান্সিসকোর দেয়ালে মূত্র প্রতিরোধী আবরণ

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরের দেয়ালগুলিকে মূত্র প্রতিরোধী বানানো হয়েছে। যারা শহরটির রাস্তাঘাটে, পাবলিক জায়গায় দেয়ালে প্রস্রাব করবেন তাদের দিকে প্রস্রাব উল্টা ফিরে আসবে।

শহরটির কর্তৃপক্ষ ৯টি দেয়ালে এক ধরনের আবরণ যুক্ত করেছেন, ফলে দেয়ালগুলিতে প্রস্রাব করলে সেগুলি উল্টা দিকে তা স্প্রে করবে এবং প্রস্রাবকারীর প্যান্ট এবং জুতা ভিজিয়ে দিবে।

শহরের অলি-গলি এবং দেয়াল পরিষ্কার রাখতে কর্তৃপক্ষের এই পদক্ষেপ। এতে বারবার পরিষ্কার করার খরচও বেঁচে যাবে।

সান ফ্রান্সিসকোর দেয়ালগুলিতে সাইনবোর্ডে লিখে দেয়া হয়েছে: থামুন, এটা পাবলিক রেস্টরুম না। সান ফ্রান্সিসকোকে সম্মান করুন এবং প্রস্রাব করার সঠিক জায়গা খুঁজুন।

urin-2

তবে সাইনবোর্ডে লেখা নাই কোন কোন দেয়ালে প্রস্রাব প্রতিরোধী আবরণ দেয়া হয়েছে। ফলে, কেউ যদি সেই দেয়ালগুলির একটিতে প্রস্রাব করে উল্টা স্প্রে-তে তখন চমকে যাবে।

সান ফ্রান্সিসকো পাবলিক ওয়ার্কসের ডিরেক্টর মোহাম্মদ নুরু বলেছেন, পাবলিক কোনো জায়গায় আপনার এই ধরনের কাজ করা উচিৎ নয়, ঠিক? আশা করি, যারা শহরটির রাস্তাঘাটে এ ধরনের অসৌজন্যমূলক কাজ করে থাকে তাদের অনেকের আচরণ আমরা বদলাতে সক্ষম হব।

সান ফ্রান্সিসকোতে রাস্তাঘাটে প্রস্রাব করা খুবই কমন একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফলে শহরটির রাস্তাঘাট প্রস্রাবের কারণে সবসময় ভেজা থাকে। ২০০২ সালে ৫০০ ডলার পর্যন্ত জরিমানা আইন করে এই কাজ নিষিদ্ধ করা হলেও তা খুব একটা সফল হয় নি।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক