page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
লাইফস্টাইল

হলুদ কি আপনার অপ্রীতিকর স্মৃতি ভুলতে সাহায্য করে?

আপনাকে কি কখনো বাজে স্মৃতি তাড়া করেছে? আপনি কি সেইসব স্মৃতি ভুলে যেতে চেয়েছেন? একটি গবেষণায় দেখা গেছে হলুদ খেলে অপ্রীতিকর স্মৃতির হাত থেকে বাঁচা যায়।

আপনার হয়ত প্রায়ই কোনো নেগেটিভ ঘটনা বা স্মৃতি মনে আসে, আপনার মন খারাপ হয়ে যায়। তখন আপনি মানসিকভাবে ভালো বোধ করেন না।

ভালো কোনো ঘটনা বা স্মৃতির চেয়ে খারাপ কোনো ঘটনা বা স্মৃতি মনে আসা খুবই নরমাল ব্যাপার।

এর কারণ, খারাপ বা নেগেটিভ ইমোশন প্রসেস হওয়ার জন্য পজেটিভ ইমোশনের চেয়ে বেশি ব্রেইন পাওয়ার দরকার হয়। আর এটা খুব সাধারণ নিয়ম হিসেবে প্রচলিত যে খারাপ বা বাজে ঘটনাগুলি ভালো বা পজেটিভ ঘটনার চেয়ে অনেক ধীরে আমাদের স্মৃতি থেকে মুছে যায়। ফলে খারাপ ঘটনার স্মৃতি বেশি দীর্ঘস্থায়ী হয়।

বিজ্ঞানীরা বলছেন হলুদ খেলে তা আপনাকে নেগেটিভ স্মৃতি মন থেকে দূর করতে এবং ইমোশনাল পেইন থেকে বাঁচতে সাহায্য করবে।

হ্যাঁ, হলুদ। হলুদ আপনাকে আরো সুখী ও স্বাচ্ছন্দ্যময় জীবন যাপনে সাহায্য করতে পারে। এর কারণ, হলুদে কারকিউমিন নামক একটি যৌগ থাকে।

turmaric-121

তারা যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি এবং নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটির একটি পরীক্ষার মাধ্যমে এই ফলাফল পেয়েছেন। ল্যাবরেটরিতে কিছু ইঁদুরকে দুইটা দলে ভাগ করেন গবেষকরা। এক দলকে দেওয়া হয়েছিল সাধারণ খাবার এবং আরেক দলকে প্রচুর কারকিউমিন সমৃদ্ধ খাবার। এরপর তারা শব্দ তৈরি করে এমন বিশৃংখলার আয়োজন করেন যেন ইঁদুরেরা ভয় পায়। তারা ইঁদুরদের পায়ে শক দেওয়ার ব্যবস্থা করেন। ইঁদুরদের জন্য এটা ছিল ভয়ের ঘটনা। বিজ্ঞানীরা ইঁদুরদের মস্তিষ্ক দেহ থেকে আলাদা করে ফেলেন এবং গবেষণা করেন। তাদের স্মৃতি উদ্ধার করতে গেলে বিজ্ঞানীরা দেখেছেন যেসব ইঁদুর কারকিউমিন দেওয়া খাবার খেয়েছিল তাদের ভয়ের স্মৃতি মনে করতে কষ্ট হচ্ছে। এতে বিজ্ঞানীরা বুঝতে পেরেছেন কারকিউমিন যৌগটি খারাপ স্মৃতি দূরে সরিয়ে রাখে।

মানুষের ক্ষেত্রে কারকিউমিনের এই প্রভাবটি আছে কিনা তা এখনো পরীক্ষা করে দেখা হয় নি। কিন্তু বিজ্ঞানীরা মনে করছেন, মানুষের ক্ষেত্রেও ব্যাপারটি একই ভাবে কাজ করে।

তাছাড়া কারকিউমিনের অনেকগুলি উপকারিতা রয়েছে। যদিও শতভাগ নিশ্চিতি নেই তবে হলুদ খেলে আপনার খারাপ স্মৃতিগুলি আসলেই চলে যাবে কিনা, তবে আপনি আপনার খাবারে হলুদ যুক্ত করে চেষ্টা করে দেখতে পারেন।

আর হলুদের তো অনেক স্বাস্থ্যগত উপকারীতা আছেই। এগুলি প্রমাণিত যে হলুদ মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে, হলুদ খেলে আপনার শরীরে বয়সের প্রভাব ধীরে পড়ে, ওজন কমাতে সাহায্য করে।

আপনাকে বাজে স্মৃতির হাত থেকে হলুদ মুক্তি দিবে, এই কথাটি হয়ত শতভাগ নিশ্চিত হয়ে বলা যাবে আরো কিছু গবেষণার পরে, তবে আপনাকে স্বাস্থ্যগতভাবে বিপদ থেকে অনেকটাই দূরে রাখবে এটা নিশ্চিত।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক