page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

হিপনোটাইজ করে মিথ্যা সাক্ষ্য গ্রহণের অভিযোগে খুনের আসামির ফাঁসি স্থগিত

১৮ বছর আগের একটি খুনের দায়ে ২০১৬ এর ২ জুন ফাঁসি হওয়ার কথা ছিল টেক্সাসের চার্লস ডন ফ্লোরেসের। কিন্তু ২৭ মে, ২০১৬, শুক্রবারে সেই ফাঁসি স্থগিতের আদেশ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের কোর্ট অব ক্রিমিনাল আপিলস ফ্লোরেসের ফাঁসি স্থগিত করার আদেশ দিয়েছে এবং তার কেসটি পুনরায় বিচার করার জন্য আদালতে ফেরত পাঠিয়েছে। এর কারণ, ফ্লোরেস দাবি করেছেন তার খুনের মামলার প্রধান প্রত্যক্ষ্যদর্শীকে বিচারের সময় হিপনোটাইজ করা হয়েছিল।

১৯৯৮ সালে ডালাসের মফস্বল এলাকায় এলিজাবেথ বেটি ব্ল্যাক নামে এক নারীকে খুন করার দায়ে ফ্লোরেসকে অভিযুক্ত করা হয়। পরের বছর, ১৯৯৯ সালে বিচার কার্যের সময় রাষ্ট্র পক্ষের আইনজীবীরা তার জড়িত থাকার কোনো ফিজিক্যাল প্রমাণ দেখাতে না পারলেও একজন বিচারক ফ্লোরেসের মৃত্যুদণ্ডের আদেশ দেন। এর কারণ ছিল, মামলার একমাত্র সাক্ষী জিল বার্গেনিয়ার তাকে ঘটনাস্থলে দেখেছে। এখন ফ্লোরেস দাবি করেছেন এই জিল বার্গেনিয়ারকে পুলিশ তখন হিপনোটাইজ করেছিল।

Betty-Black

১৯৯৮ সালে টেক্সাসে খুন হওয়া বেটি ব্ল্যাক

ফ্লোরেস ২০১৬ এর মে মাসের তৃতীয় সপ্তাহে চূড়ান্ত আপিল করে। তার চূড়ান্ত আপিলের অংশ হিসেবে একটি এফিডেভিটে সাইকোলজি প্রফেসর স্টিভেন লীন বলেছেন, হিপনোসিস বা সম্মোহনের কারণে বার্গেনিয়ারের মিথ্যা স্মৃতি তৈরি হয়ে থাকতে পারে। যে টেকনিক ব্যবহার করে মিস বার্গেনিয়ারের স্মৃতি রিফ্রেশ করে মিথ্যা স্মৃতি তৈরি করা হয়েছিল, স্মৃতি এবং হিপনোসিস এর বিশদ গবেষণা সম্পর্কে জানাশোনা আছে এমন কেউ সেই মিথ্যা স্মৃতি মুছে ফেলতে পারবেন।

আপিল কোর্টের রুলে এই হিপনোসিসকে সমস্যা হিসেবে বলা হয়েছে।

আপিল কোর্ট ফ্লোরেসের আবেদন গ্রহণ করেছে এবং জানিয়েছে, লীনের বক্তব্য শুনলে একজন বিচক্ষণ জুরি হয়ত ফ্লোরেসকে অভিযুক্ত করতেন না।

এখন ফ্লোরেসের মামলার ট্রায়াল কোর্টে শুধুমাত্র হিপনোসিস ও প্রত্যক্ষদর্শীর ফ্লোরেসকে শনাক্ত করা বিষয়ে একটি শুনানি অনুষ্ঠিত হবে। ফ্লোরেসের আইনজীবীরা যদি এই নতুন সায়েন্টিফিক প্রমাণাদি দিয়ে দেখাতে পারেন যে একজন জুরি হলেও ফ্লোরেসকে নির্দোষ ভাবতে পারতো, তাহলে ফ্লোরেসের মামলাটি আবার নতুন করে শুরু হবে। তবে অনেক সময় পার হয়ে গেছে, খুনের মামলায় ফ্লোরেস ১৭ বছরের বেশি সময় ধরে অভিযুক্ত আছেন।

ফ্লোরেসের অ্যাটর্নিদের একজন গ্রেগরি গার্ডোনার বলেছেন, আমরা চার্লসের ব্যাপারে অনেক খুশি। শুরু থেকেই এই হিপনোসিস খুবই সমস্যার ছিল… আমরা খুব আনন্দিত যে এখন টেক্সাস কোর্ট এটাকে খুব গুরুত্ব দিয়ে দেখতে যাচ্ছে।

টেক্সাস কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ইউনিট পোলাঙ্কসি ইউনিটের ওয়ার্ডেন ফ্লোরেসকে আদালতের এই আদেশ জানিয়ে দিয়েছেন।

আপিল কোর্ট এর রুলিং-এ শুধুমাত্র হিপনোসিস বিষয়টার ওপর গুরুত্ব দিলেও ফ্লোরেস তার আপিলে আরো অনেকগুলি বিষয় এনেছেন। যেমন, একই মামলায় তার সাথের আরেকজন বিবাদী বা আসামীকে শ্বেতাঙ্গ হওয়ার কারণে অনেক কম মেয়াদের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে এবং সে এখন প্যারোলে বাইরে আছে।

charles-2q

খুনের আসামি চার্লসের আঁকা ছবি

টেক্সাসের আপিল কোর্ট এই স্টেটের সর্বোচ্চ আদালত এবং এই আদালত ক্রিমিনাল কেসগুলি দেখে থাকে। আপিল কোর্টের নয়জন বিচারকের মধ্যে দুইজন ফাঁসি স্থগিতের বিরোধীতা করেছেন। যে সাতজন বিচারক ফ্লোরসের আবেদন সমর্থন করেছেন তাদের মধ্যকার মাত্র একজন, ডেভিড নিওয়েল তার চিন্তা ব্যাখ্যা করে একটি মতামত লিখেছেন।

তিনি লিখেছেন, প্রত্যক্ষদর্শীর ভুল ব্যক্তিকে চিহ্নিতকরণ সারাদেশে প্রচুর ভুল ব্যক্তিকে অভিযুক্ত করার প্রধাণ কারণ। আমরা হয়ত শেষ পর্যন্ত তাকে মুক্তিও দিতে পারি। আমরা মুক্তি নাও দিতে পারি। কিন্তু যেভাবেই হোক, এই ফাঁসি স্থগিত করার আদেশ দিয়ে এই আদালত স্বীকার করলো যে আমরা যে সিদ্ধান্তই গ্রহণ করি না কেন, টেক্সাসের জনগণের কাছে সেটার একটা স্পষ্ট ব্যাখ্যা দেওয়ার দায় থাকে আমাদের।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক