page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

হুমায়ূন আহমেদের ‘দেবী’ ও মৌলিক সাহিত্যে রহস্য

আনিসুল হক, ফেসবুকে

anisul-h4আমার মনে হচ্ছে, ‘দেবী’র প্রথম সংস্করণটা বেরিয়েছিল সেবা থেকে আর তাতে বলা ছিল, বিদেশি কাহিনী অবলম্বনে। যেমন ছিল সেবা থেকে প্রকাশিত হুমায়ূন স্যারের আরেকটা বই (অমানুষ), যেটার মূল কাহিনী থেকে বোধ হয় কাজী আনোয়ার হোসেন মাসুদ রানাও লিখেছিলেন। আমার ভুল হতে পারে। স্মৃতি বড় প্রতারক। ‘দেবী’ মৌলিকও হতে পারে। তবে বিদেশি কাহিনী অবলম্বনে লেখা বই সিনেমা হলে এর গৌরব সবারই, সবাইকে তার ভাগ দিতে হবে।

১/৯/২০১৬, ঢাকা, বাংলাদেশ

 

মেহের আফরোজ শাওন, ফেসবুকে

(feeling হায়রে..! কাকের মাংস কাক না খাইলেও লে…কের মাংস লে…ক খায়… সামনে না পাইলে হাড্ডিও খায়…)

meher-a-sঘটনা সম্ভবত ১৯৮৫ সালের…

“জার্নালিস্ট ওয়েজেস স্ট্রাইক” নামক ২২ দিনের ধর্মঘট চলছিল দেশের সাংবাদিকদের মধ্যে… সাপ্তাহিক বিচিত্রা’র অফিসে লেখক প্রকাশকদের আড্ডা হতো প্রায় প্রতিদিন… সেই আড্ডায় শ্রদ্ধেয় শাহাদাত চৌধুরীর সাথে মুনতাসীর মামুন, শাহরিয়ার কবির, ইমদাদুল হক মিলন সহ থাকতেন আরও অনেকে…

এমনই এক আড্ডায় প্রকাশক আলমগীর রহমানকে শ্রদ্ধেয় শাহাদাত চৌধুরী আইডিয়া দেন মৌলিক লেখা নিয়ে পেপারব্যাক বের করবার… সম্ভাব্য লেখক হিসাবে নাম আসে হুমায়ূন আহমেদের…

"রয়ালিটি বিষয়ক চিরকূট বই বিষয়ক মৌলিকত্বের সার্টিফিকেট আদৌ নয়।"

“রয়ালিটি বিষয়ক চিরকূট বই বিষয়ক মৌলিকত্বের সার্টিফিকেট আদৌ নয়।”

পরবর্তীতে মুনতাসীর মামুন সাহেবের বাসায় হুমায়ূন আহমেদকে এই প্রস্তাব দেয়া হয়… সেদিনের আলোচনায় উপরে উল্লেখিত প্রায় সবাই ছিলেন…

যেকোনো নতুন ভাবনায় সদা উত্তেজিত হুমায়ূন সানন্দে রাজি হয়ে যান… একটি ছোট্ট চিরকুটে ‘দেবী’ উপন্যাসের রয়েলিটি বাবদ এক হাজার টাকার প্রাপ্তি স্বীকার করেন…

ভাইরে নিশ্চিত না জেনে হুমায়ূন আহমেদের মত একজন লেখককে নিয়ে যা ইচ্ছা তাই বলা বুঝি ফ্যাশন হয়ে দাড়িয়েছে… বিশেষ করে তিনি যখন উচিত জবাব দেয়ার উর্ধ্বে চলে গেছেন…

(উপরের ঘটনা অবসর প্রকাশনীর স্বত্তাধিকারী আলমগীর রহমানের কাছ থেকে পাওয়া…) – মেহের আফরোজ শাওন

১/৯/২০১৬, কলকাতা, ইন্ডিয়া


ESP- একটি রহস্য গল্প, ট্রেইলার

১.

হুমায়ূন আহমেদের মিসির আলী সিরিজের বই ‘দেবী’। ‘দেবী’ বের হওয়ার পর পরই পড়ছিলাম। তেমন টানে নাই। বাংলাদেশের পটভূমিতে বিদেশি কাহিনির মতই আলগা আলগা লাগছিল তখন। কিন্তু তখন ভাবতে যাই নাই এইটা হুমায়ূনের মৌলিক কাহিনি নাকি বাইরের কাহিনি অবলম্বনে কাহিনি।

bratya-raisu-logo

এতদিন পরে ঔপন্যাসিক ও সাংবাদিক আনিসুল হক ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার পরে নজরে আসল যে ‘দেবী’র গল্প মাইরা জি বাংলায় সিনেমা হইছে। সিনেমার নাম ‘ইএসপি—একটি রহস্য গল্প’। গল্প লিখছেন কাহিনিকার শিবাশীষ রায়। পরিচালক শেখর দাস, যিনি আবার গল্প চুরির বিষয়ে ক্ষমা চাইতে দুই পায়ে খাড়া।

হুমায়ূন আহমেদের স্ত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন জানাইছেন, তিনি গল্প চুরি নিয়া ‘ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন (ইম্পা)তে অভিযোগ দায়ের করবেন।devi-72

‘কালের কণ্ঠ’ অবশ্য ৩০ আগস্ট লিখেছিল, “এ বিষয়ে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন আইনি লড়াই নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা যায়।”

 

লক্ষণ যতটুকু, মামলা বোধহয় করবেন না শাওন। বরং ‘প্রথম আলো’ পত্রিকায় তিনি প্রতিক্রিয়া জানাইছেন।

তিনি লিখছেন, “দেবী উপন্যাসের পাঠকেরা সহজেই বুঝতে পারবেন বিষয়টি। উপন্যাসটির পুরো গল্পই দেখানো হয়েছে চলচ্চিত্রে। চিত্রনাট্যে ব্যবহৃত সংলাপগুলোও দেবী থেকে নেওয়া। চলচ্চিত্রটির সঙ্গে উপন্যাসের ৯৫ ভাগেরও বেশি মিলে গেছে। কিন্তু হুমায়ূন আহমেদের নাম কেন দেওয়া হলো না, বুঝলাম না। এমনকি তারা কোনো অনুমতিও নেয় নি।”

মেহের আফরোজ শাওনের প্রতিক্রিয়ার সঙ্গে আমি একমত। তিনি  সঠিক।

কিন্তু আনিসুল হকের ফেসবুক সাবধানবাণীটিতে একটু অতীত ইশারা আছে।

 

২.

তা হইল, হুমায়ূন আহমেদের কিছু বই আছে, বিশেষত সাইন্স ফিকশন, যা বিদেশি গল্পের অনুসরণে রচিত। প্রচলিত ধারণা, তিনি ভাব-টাব বদলাইয়া এই সব কাহিনি নিজের কইরা নিতেন। ‘দেবী’ সেই রকমই কাহিনি কিনা তা জিজ্ঞেস কইরা বা এই ব্যাপারে সাবধান কইরা ঔপন্যাসিক ও সাংবাদিক আনিসুল হক কিছু ভুল করেন নাই।

দেখা যাচ্ছে হুমায়ূন পক্ষরা আনিসুলের এই ইশারা ধরতে পারেন নাই। এমন হইতেই পারে যে, আনিসুলের সাবধানবাণী না শুইনা জি বাংলার বিরুদ্ধে আপনারা মামলা কইরা দিলেন। তখন কেঁচো খুঁড়তে সাপ বাইর হইয়া আসল! আবার, নাও পারে।

কিন্তু যেইটা উদ্বেগের বিষয়, আমাদের দেশের সাইন্স ফিকশন, রহস্য, ফ্যান্টাসি, হরর বইগুলার বেশির ভাগই স্বীকার না কইরা বিদেশি কাহিনি থেকে নেয়া।

ognipurush-3যতদূর মনে পড়ে, প্রকাশক কাজী আনোয়ার হোসেনের সেবা থেকে বাইর হইছিল হুমায়ূন আহমেদের বই ‘অমানুষ’। আরো যতদূর মনে পড়ে, বইয়ে মূল লেখকের নাম স্বীকার করছিলেন না হুমায়ূন। এইসব ব্যাপারে সেবা প্রকাশনীর অবস্থান হইল তারা বইয়ে লেইখা দেন: “বিদেশী কাহিনীর ছায়া অবলম্বনে”।

পড়ুন: ব্রাত্য রাইসু’র আরো লেখা

আমার মনে পড়া শেষ। তাই এখন আর বলতে পারব না যে এই রকম কিছু ‘অমানুষ’-এ উল্লেখ করা হইছিল কিনা। বা না হইছিল কিনা। সেবা এবং কাজীদা ভক্ত পাঠকের অভাব নাই। তারা ভাল বলতে পারবেন।

পরে কাজী আনোয়ার হোসেন ‘অগ্নিপুরুষ’ নামে ‘মাসুদ রানা’ সিরিজের একটা বই বাইর কইরা আমাদের জানানোর ব্যবস্থা করছিলেন, ‘অমানুষ’ বইয়ের কতটুকু ছিল হুমায়ূনের।

কাজেই ‘দেবী’ একান্তই মৌলিক কাহিনি কিনা তা জানার জন্যে একটু অপেক্ষা করা ভাল। তারপরেই অভিযোগ বা মামলা করা ভালো। মেহের আফরোজ শাওন উপস্থাপিত রয়ালিটি বিষয়ক চিরকূট মৌলিকত্বের সার্টিফিকেট আদৌ নয়।

আনিসুল হকরে এখনই অপদস্থ না কইরা একটু সময় নেন আপনারা। হে ফেসবুক-বিহারীরা।

৩/৯/২০১৬

About Author

ব্রাত্য রাইসু
ব্রাত্য রাইসু

কবি, বুদ্ধিজীবী, চিত্রশিল্পী, সাক্ষাৎকারগ্রহীতা ও বিদূষক।