page contents
লাইফস্টাইল, সংস্কৃতি ও বিশ্ব
লাইফস্টাইল

আইসিসের এইডস-বোমা: ১৬ এইচআইভি পজেটিভকে সুইসাইড মিশনে পাঠানোর পরিকল্পনা

সিরিয়ার একটি সূত্র দাবি করছে, তাদের ১৬ জন যোদ্ধা এইচআইভি এইডস পজেটিভ প্রমাণিত হওয়ার পর ইসলামিক স্টেট তাদেরকে সুইসাইড মিশনে পাঠানোর পরিকল্পনা করেছে।

১৬ এইচআইভি আক্রান্ত রোগী এখন সিরিয়ার পূর্বাঞ্চলের দেইর এজ-যর প্রদেশের মায়াদীন শহরের হাসপাতালে আছে।

স্থানীয় একজন সিরীয় চিকিৎসকের বিবৃতি দিয়ে সংবাদমাধ্যম আরটি জানায়, আক্রান্তদের বেশিরভাগই বিদেশী জঙ্গি এবং তাদের দুই মরক্কান নারীর সাথে শারীরিক সম্পর্ক ঘটেছিল। ওই দুই নারী আক্রান্ত এই তথ্য প্রকাশ হওয়ার আগেই তাদের মাধ্যমে রোগ ওই জঙ্গিদের দেহে প্রবেশ করেছে। দলটির স্থানীয় নেতৃত্ব আমাদের আক্রান্ত জঙ্গিদেরকে পর্যবেক্ষণ কেন্দ্রে পাঠানোর আদেশ দিয়েছে।

চিকিৎসক আরো জানিয়েছেন, এই রোগ সংক্রমণের জন্য তাদেরকে মৃত্যুদণ্ড দিতে পারে আইএস, এই ভয়ে তারা তুরস্কে পালিয়েছে।

দলটির নেতারা এই প্রদেশে তাদের বাহিনীর অন্যান্যদেরও এইডসের জন্য স্ক্রিন টেস্টের নির্দেশ দিয়েছে। দলটির নেতারা এই আক্রান্ত রোগীদের থেকে বাঁচতে চাইছে।

মায়াদীন শহরের একজন নাগরিক অধিকার বিষয়ক একটিভিস্ট জানিয়েছেন, যারা এইচআইভি এইডস টেস্টে পজেটিভ তাদেরকে দিয়ে সুইসাইড হামলার পরিকল্পনা করছে আইএস নেতারা।

আরটি আরো জানিয়েছে, কিছুদিন আগে আইএস নিয়ন্ত্রিত হাসাখ প্রদেশের শাদ্দাদি শহরে এরকমভাবে এইডস ছড়িয়ে পড়েছিল। শারীরিক সম্পর্কের মাধ্যমে একজন ইন্দোনেশীয় জঙ্গির শরীর থেকে একজন যৌনদাসীর শরীরে এইচআইভি এইডস প্রবেশ করে। তারপর সেই যৌনদাসীর শরির থেকে তা অন্যান্য জঙ্গীদের মধ্যে ছড়ায়।

পরে সে যৌনদাসীকে বিক্রি করে দেওয়া হয়। যে ব্যক্তি রক্ত পরিবর্তনের জন্য রক্ত দিয়েছিল তাকেও গত জুনে হত্যা করা হয়েছে বলে জানা গেছে। ইসলামিক স্টেট একটি র‍্যাডিকাল ইসলামপন্থী দল। তারা ইরাক এবং সিরিয়ায় খিলাফত ঘোষণা করেছে। আইএসকে নির্মূল করার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আরো কয়েকটি দেশ একসাথে বোমা হামলার মাধ্যমে চেষ্টা চালিয়ে যাচ্ছে, কিন্তু এখন পর্যন্ত উল্লেখযোগ্য সাফল্য আসে নি।

Tagged with: ,

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক