page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

অ্যান্টার্কটিকা অভিযাত্রী আর্নেস্ট শ্যাকেলটনের চরিত্রে টম হার্ডি

tom-hardy-123

অ্যান্টার্কটিকায় নৌ-অভিযান পরিচালনাকারী আর্নেস্ট শ্যাকেলটনের গল্প নিয়ে সিনেমা তৈরি হতে যাচ্ছে। অভিযানের সময় বরফের কারণে জাহাজ ধ্বংস হয়ে গেলে শ্যাকেলটনের নেতৃত্বের কারণে তার জাহাজের ক্রু’রা বিপদ থেকে রক্ষা পায়।

ইতিহাসের বিখ্যাত অভিযান কাহিনিগুলির একটি আর্নেস্ট শ্যাকেলটনের অ্যান্টার্কটিকা অভিযান। ১৯১৪ সালে অ্যান্টার্কটিকা পৌঁছার পর বরফে জাহাজ আটকে পড়ে। এই অবস্থায় শ্যাকেলটন তার ক্রুদের নেতৃত্ব দিয়ে নিরাপদে অ্যান্টার্কটিকা থেকে ফিরে আসেন।

ছবির চিত্রনাট্য লিখছেন পিটার স্ট্রহান। স্ট্রহান এর আগে টিংকার টেইলর সোলজার স্পাই, ফ্র্যাংক  ইত্যাদি সিনেমার চিত্রনাট্য লিখেছেন। সিনেমাটি কে পরিচালনা করবেন তা এখনো ঠিক হয় নি।

১৯১২ সালে রোল্ড আমুন্ডসেন প্রথম ব্যক্তি যিনি দক্ষিণ মেরুর অ্যান্টার্কটিকায় পৌঁছান। তার ২ বছর পরে, ১৯১৪ সালে ‘এনড্যুরেন্স’ জাহাজ নিয়ে অ্যান্টার্কটিকা পার হওয়ার উদ্দেশ্যে অভিযান পরিচালনা করেন আর্নেস্ট শ্যাকেলটন। দুর্ভাগ্যবশত জাহাজটি অ্যান্টার্কটিকায় ভাসমান বরফে আটকা পড়ে।

shakelton-2

আটকে পড়া জাহাজের পাশে শ্যাকেলটনের জাহাজ এনড্যুরেন্সের ক্রুরা বরফের ওপর ফুটবল খেলছে।

জাহাজের ক্রুরা ৯ মাস অ্যান্টার্কটিকায়  অবস্থান করেন। তারা আশা করছিলেন, শীত শেষে বসন্ত এলে জাহাজ বরফ থেকে মুক্ত হবে। পরে দেখা গেল, জাহাজ এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে তা আর চলাচলের উপযোগী নেই। ফলে, তারা জাহাজ পরিত্যাগ করতে বাধ্য হন।

এরপর শ্যাকেলটন বেশির ভাগ ক্রুকে অ্যান্টার্কটিকায় রেখে, অল্প কয়েকজনকে সাথে নিয়ে ফিরতি যাত্রা শুরু করেন। ‘এনড্যুরেন্স’ জাহাজে থাকা লাইফ বোট নিয়ে যাত্রা শুরু করে জনমানবহীন অ্যালিফ্যান্ট আইল্যান্ডে যান তারা। সেখান থেকে আবার ৭২০ নটিক্যাল মাইল পাড়ি দিয়ে তারা সাউথ জর্জিয়ায় পৌঁছান।

সকল প্রতিকূলতা পার হয়ে শ্যাকেলটন নিরাপদে অ্যান্টার্কটিকা থেকে ফিরে আসেন। এবং অ্যান্টার্কটিকাতে আটকে পড়া ক্রুদের উদ্ধারের জন্য সাহায্য পাঠান। বিস্ময়করভাবে, ‘এনড্যুরেন্স’ এর প্রতিটি ক্রু নিরাপদে অ্যান্টার্কটিকা থেকে ফিরে আসতে সক্ষম হয়েছিলেন।

এই ঘটনা অবলম্বনেই তৈরি হতে যাচ্ছে সিনেমা। মুক্তির তারিখ ঠিক হয় নি। স্টুডিওক্যানাল প্রযোজনা করছে ছবিটি।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক