page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ড্রপবক্সের ব্যবহার

dropbox

dropbox3

অনেকেই জানেন, যারা জানেন না তাদের জন্যে বলা–Dropbox ক্লাউড স্টোরেজ বা অনলাইনে ফাইল রাখার জায়গা ও অ্যাপলিকেশন।

ড্রপবক্সে একাউন্ট খোলা সহজ। আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে যাতে ড্রপবক্স চালু হয় তার জন্যে প্রথমে ড্রপবক্স ওয়েবসাইটে গিয়ে সাইন-আপ করুন। আপনাকে দুই গিগাবাইট স্টোরেজ বা জায়গা দেওয়া হবে ফাইল রাখার জন্য।

ড্রপবক্সকে যেকোনো ডিভাইস থেকে ফাইল রাখার জন্য ইচ্ছামতন ব্যবহার করা যায়। ড্রপবক্সকে কীভাবে অ্যান্ড্রয়েড ফোন ও আইওএস (iOS) ডিভাইসের বাড়তি জায়গা হিসাবে ব্যবহার করবেন তা এখানে বলা হচ্ছে। dropbox4

ধাপ ১
www.dropbox.com ওয়েবসাইটে গিয়ে নতুন অ্যাকাউন্টের জন্য সাইন-আপ করুন। ড্রপবক্সে বিভিন্ন ধরনের প্যাকেজ আছে। দুই গিগাবাইটের প্যাকেজটি ফ্রি। শুরুতে এই প্যাকেজটি বেছে নিন।

ধাপ ২
কম্পিউটারের জন্য নির্ধারিত ড্রপবক্স অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন। এর পর প্রথম ধাপে তৈরি করা ইউজার আইডি দিয়ে অ্যাপ্লিকেশন থেকে সাইন ইন করুন।

ধাপ ৩
এরপর ডেস্কটপে Dropbox নামের একটি নতুন ফোল্ডার পাওয়া যাবে। এই ফোল্ডারে কোনো ফাইল রাখলে ফোল্ডারটি ফাইল ক্লাউডের ওই নির্ধারিত অ্যাকাউন্টে পাঠিয়ে দিবে। এরপর যেকোনো জায়গা থেকে বা যেকোনো ডিভাইস থেকে অনলাইনে ওই ফাইল পাওয়া যাবে।

dropbox5ধাপ ৪
এখন Android অথবা iOS-এর জন্য ড্রপবক্স অ্যাপস ডাউনলোড করুন। এগুলি ফ্রি। ইন্সটল হয়ে গেলে অ্যাপ্লিকেশন ওপেন করুন।

ধাপ ৫
ড্রপবক্স ফোল্ডারটিতে কোনো ডাটা বা ফাইল থাকলে সেটা এখন মোবাইল ডিভাইসেও দেখা যাবে। এখান থেকে প্রয়োজনমত ফাইল ডাউনলোড ও আপলোড করা যাবে। এভাবে খুব সহজে অ্যান্ড্রয়েড বা আইওএস থেকে ড্রপবক্স ব্যবহার করা যাবে।

ড্রপবক্সে প্রয়োজনীয় ফাইল সেইভ করে রাখা যাবে এবং যেকোনো জায়গা থেকে ফাইলগুলি পাওয়া সম্ভব হবে। এমনকি ড্রপবক্সে পুরো মিউজিক লাইব্রেরিরও ব্যাকআপ রাখা যাবে। ড্রপবক্সে এবং স্মার্টফোন দিয়ে যখন খুশি তা পাওয়া যাবে। এর ফলে কম্পিউটারের বা ডিভাইসের জায়গা বাঁচবে। ফলে সবকিছুই কম্পিউটার, অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসের বিল্ট ইন স্টোরেজে সেইভ করে রাখতে হবে না। অ্যান্ড্রয়েড বা আইওএস এর মাধ্যমে ড্রপবক্স থেকে ফাইল ডাউনলোড খুবই সহজ এবং দ্রুত হয়।

 

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক