page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

“আগে কি ডানদিকে ঢুকব না বামদিকে, একটু দ্বিধায় ফেলে আর কি!”—চঞ্চল আশরাফ

চঞ্চল আশরাফের একটি বই এসেছে ২০১৪ বইমেলায়। বইটির নাম সাহিত্যের পরিভাষাসাহিত্যের পরিভাষা বইটি বের হয়েছে রোদেলা প্রকাশনী থেকে। সাহিত্য সম্পর্কিত বিভিন্ন শব্দ ও টার্মের অর্থ ও ব্যাখ্যা রয়েছে এই বইটিতে।

চঞ্চল আশরাফ জানান, এবারের বইমেলায় সাহিত্যের পরিভাষার প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। আগামী বইমেলায় সাহিত্যের পরিভাষার দ্বিতীয় খণ্ড প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে।


চঞ্চল আশরাফের ইন্টারভিউ – ইউটিউব ভিডিও

চঞ্চল আশরাফ জানান, এর আগে কবীর চৌধুরীর লেখা সাহিত্যের পরিভাষা বিষয়ক বইটি ছিল মূলত ইংরেজি পরিভাষা কেন্দ্রিক। সেটির কথা বাদ দিলে এটাই সাহিত্যের পরিভাষা কেন্দ্রিক বাংলাদেশের প্রথম বই।

“কোন চিন্তা থেকে বইটি লেখা শুরু করলেন” প্রশ্নের জবাবে চঞ্চল আশরাফ বলেন, “আমি যখন ছাত্রাবস্থায় ছিলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তাম, তখন আমি খুব বিপন্ন বোধ করতাম যখন দেখতাম বা বুঝতে পারতাম এই সাহিত্যের পরিভাষাগুলো, যেমন রূপক, প্রতীক আমি গুলিয়ে ফেলতাম রূপক এবং প্রতীকের মধ্যে পার্থক্য।”

তিনি বলেন, “দিন দিন প্রসারিত হচ্ছে পরিভাষা বিশ্ব। অন্যদের যাতে আমার মত বিপন্ন অবস্থা না হয়, সেই উদ্দেশ্যেই আমি এটা করেছি।” চঞ্চল আশরাফ বলেন, “এমনকি হুমায়ূন আজাদের ‘অপন্যাস’ শব্দটি এখন সাহিত্যের পরিভাষায় আমার গ্রন্থে প্রবেশ করেছে।”

সাহিত্যের পরিভাষার এবারের প্রথম খণ্ডটি হয়েছে বাংলা ভাষার স্বরবর্ণ নিয়ে। এর দ্বিতীয় খণ্ডটি হবে বাংলা ভাষার ব্যাঞ্জনবর্ণ নিয়ে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক