page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

“কখনো কখনো আমাকে রাষ্ট্রের পক্ষে দাঁড়াতে হয়”—রিফাত হাসান

এবারের বইমেলায় রিফাত হাসানের প্রথম বই এসেছে। বইটির নাম সম্পর্ক, বন্ধুত্ব ও রাজনীতি। বইটি এসেছে ‘দুয়েন্দে’ পাবলিকেশন্স থেকে। বইটির বিষয় ‘পলিটিক্যাল ফিলোসফি’ ও ‘সমকালীন রাজনীতি’।

রিফাত হাসান বলেন, “দীর্ঘদিনে যেসব লেখালেখি করছি, এগুলার একটা সংকলন করার চেষ্টা করছি এখানে।”

এই বইয়ের লেখাগুলি মূলত প্রবন্ধ ধরনের। তাছাড়া তিনটা ‘গল্প ধরনের’ লেখা আছে এই বইতে।

রিফাত হাসান বলেন, “এখানে যতগুলা লেখালেখি করছি, এই লেখালেখিগুলোকে আমি এই সম্পর্ক, বন্ধুত্ব ও রাজনীতির জায়গা থেকে বোঝার চেষ্টা করছি।”


রিফাত হাসানের ইন্টারভিউ – ইউটিউব ভিডিও (বাংলা ওয়েব পোর্টাল ২০১৪)

সমকালীন রাজনীতি এবং বাংলাদেশ রাষ্ট্রের সাথে জড়িত এমন সব ঘটনা ও বিষয় রয়েছে এই বইয়ে। রিফাত হাসান জানান, যেসব প্রশ্ন বা বিষয় ‘হাজির’ আছে সেগুলিকে তিনি ‘রিলেট’ করার চেষ্টা করেছেন।

বইয়ের বিষয় ও রাজনীতি নিয়ে আলাপে রিফাত হাসান বলেন, “আমাদের এখানে একটা গণ-মুক্তিযুদ্ধ ঘটেছিল। গণ-মুক্তিযুদ্ধের দিক থেকে বাংলাদেশ বিপ্লবটাকে দেখার ব্যর্থতাই আমি মনে করি পুরো বাংলাদেশের একাত্তরের পরের ঘটনাগুলির ব্যর্থতা।”

রিফাত হাসান বলেন, “সবার জন্য একটা স্পেস তৈরি করার যে ব্যাপার, এই লিবারেল স্পেসটা তৈরি করার জন্যই আমি মনে করি আমার এই বইয়ের কাজটা।”

সাক্ষাৎকারে রিফাত হাসান বাংলাদেশের সার্বভৌমত্ব, শাহবাগ আন্দোলন, হেফাজতে ইসলামীর আন্দোলন ইত্যাদি নিয়েও কথা বলেন। তিনি জানান, এই বিষয়গুলি তাঁর বইয়ের লেখাগুলিতে উঠে এসেছে।

লেখালেখি ও বুদ্ধিজীবির ভূমিকা প্রসঙ্গে আলাপে রিফাত হাসান বলেন,”আমরা তো রাষ্ট্রের অনেক রকম সমালোচনা করি, কিন্তু কখনো কখনো আমাকে রাষ্ট্রের পক্ষে দাঁড়াতে হয় যখন বিএসএফ খুনোখুনি করে। যখন সীমান্তে বিএসএফ খুনোখুনি করছে আমি কিন্তু বাংলাদেশ রাষ্ট্রের হয়েই কথা বলতেছি, এটা হচ্ছে রাষ্ট্রের ওপর আঘাত, আমার ওপর আঘাত। কিন্তু আমি একইসাথে বলছি রাষ্ট্র আমার ওপর নিপীড়ন করছে। নিপীড়ন করছে তো। যেই রাষ্ট্র তার সেনাবাহিনী দিয়ে আমাদের লোকজনদের ওপর, নাগরিকদের ওপর আপনার গুলি চালাবে সেই রাষ্ট্রের পক্ষে হয়ে আমি আবার কথা বলতেছি! এটা ভেবে দেখুন! বলতেছি তো!”

 

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক