page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

কোন ধরনের চা দাঁতে বেশি দাগ তৈরি করে?

tea-dent

চায়ের অক্সিডেশন বা জারণ কী জিনিস?

প্রায় সব চা-ই ক্যামেলিয়া সাইনেসিস নামক গাছের পাতা থেকে তৈরি হয়। ক্যামেলিয়া সাইনেসিস হল চা গাছের বৈজ্ঞানিক নাম। চা কী ধরনের হবে তা নির্ভর করে পাতা সংগ্রহের পর কীভাবে প্রক্রিয়াজাত করা হয় তার উপর। চায়ের এই প্রক্রিয়াজাতকরণকেই অক্সিডেশন বা ফার্মেন্টেশন বা জারণ বলে। চায়ের প্রধান ধরন ৫টি—হোয়াইট, গ্রিন, ওলোং, ব্ল্যাক ও পু-এরহ চা।

চা পাতা সংগ্রহ করার পরে ইচ্ছাকৃতভাবেই সেগুলি ভেঙে ফেলা হয় বা রোল করা হয় কারণ এতে চা পাতার ভিতরের এনজাইমে জারণ বা অক্সিডেশন শুরু হয়।

এই প্রক্রিয়ায় চা পাতার জারক পদার্থগুলি পাতার ক্লোরোফিলকে ভেঙে ফেলে, ছোট ছোট পলিফেনলগুলি একত্রিত হয়ে বড় পলিফেনলে পরিণত হয়, আর চা পাতা ধীরে ধীরে কালো হতে থাকে। যেসব চা পাতাকে ফার্মেন্টেড বা জারিত করা হয় না সেগুলিই হোয়াইট চা বা সাদা চা। ব্ল্যাক টি বা কালো চা, সাধারণত যে চা বেশি প্রচলিত সেগুলিকে পুরোপুরি জারিত করা হয়। আর পু-এরহ চা’কে পুরোপুরি জারিত করা হয় না এবং দীর্ঘদিন রেখে দেওয়া হয়।   

 

কোন ধরনের চা দাঁতে বেশি দাগ তৈরি করে?

অক্সিডেশন বা জারণ প্রক্রিয়ার সময় দুইটি প্রধান পলিফেনল তৈরি হয়—থিয়াফ্লাভিনস ও থিয়ারবিজিনস (পু-এরহ চায়ে থিয়াব্রাউনিনস নামক বিশেষ ধরনের পলিফেনল থাকে)। এই দুইটি পলিফেনল শুধুমাত্র চায়েই থাকে। এই যৌগগুলির কারণেই প্রচলিত ব্ল্যাক টি বা কালো চায়ের রঙ এরকম গাঢ় লাল-বাদামী হয়ে থাকে। চা যে দাগ তৈরি করে এর জন্য এই যৌগগুলিই দায়ী।

এই যৌগগুলি যে দাগ তৈরি করে তা খুব বেশি দৃশ্যমান, চায়ের অন্য পলিফেনলগুলি এই ধরনের দৃশ্যমান দাগ তৈরি করে না। শুধু তাই নয়, এই দুইটি যৌগ আপনার দাঁতের প্রোটিন কণাগুলির প্রতিও বেশি আকৃষ্ট হয়। এর ফলে আপনার দাতে এই দাগ ধীরে ধীরে স্থায়ী হয়ে যায়। এই কারণেই বেশি অক্সিডাইজড বা বেশি জারিত চা, যেমন সাধারণ ব্ল্যাক টি দাঁতে বেশি দাগ তৈরি করে।

বানানো চা বা লিকারের রঙ দেখে বোঝা সম্ভব এই চায়ের দাগ তৈরি করার ক্ষমতা কতটুকু। চা যত গাঢ় রঙের হয় তার দাগ তৈরি করার ক্ষমতা তত বেশি, কারণ এই পলিফেনল যৌগগুলি যত বেশি সক্রিয় থাকে, চায়ের রঙ তত বেশি গাঢ় লাল-বাদামী হয়।

তবে সবচেয়ে ভাল হল আনফার্মেন্টেড বা জারণ না ঘটানো হোয়াইট টি, অর্থাৎ সাদা চা এবং হালকা জারিত চা অর্থাৎ গ্রিন টি। এই ধরনের চা পান করলে দাঁতে দাগ তৈরি হয় না।         

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক