page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

খাওয়ার পর পর যে ৭টি কাজ করবেন না!

aftermeal2

১) ধূমপান করবেন না
গবেষণার মাধ্যমে বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন খাওয়ার পরেই একটি সিগারেট খাওয়া ১০টি সিগারেট খাওয়ার সমান। খাবারের পরেই সিগারেট খেলে ক্যান্সারের ঝুঁকি সর্বাধিক থাকে।

২) খাওয়ার পর পরই ফল খাবেন না
আপনি যখন খাওয়ার পরেই ফল খান তখন খাবারের সাথে ফল পাকস্থলীতে আটকে থাকে। ফলে আপনি যে ফল খান তা বৃহদন্ত্রে প্রবেশ করতে পারে না। সেগুলি পাকস্থলীতে থাকতে থাকতে পচে যায় এবং পাকস্থলীর অবশিষ্ট খাদ্যগুলিকেও পচাতে থাকে। তাই খাওয়ার কমপক্ষে একঘণ্টা পরে অথবা একঘণ্টা আগে ফল খাওয়া উচিৎ। সবচেয়ে ভাল সকালে খালি পেটে ফল খাওয়া। সকালে ফল খেলে ফলে বিদ্যমান পুষ্টি উপাদানগুলিকে শরীর সবচেয়ে ভালভাবে কাজে লাগাতে পারে এবং দিন শুরু করার জন্য যথেষ্ট শক্তি পাওয়া যায়।

৩) খাওয়ার পরে চা খাবেন না
চা-এ প্রচুর পরিমাণে এসিড থাকে। আমরা খাওয়ার সময় যে প্রোটিন খাই চা-এ বিদ্যমান এসিড সেগুলিকে শক্ত করে ফেলে, ফলে সেগুলি সহজে হজম হয় না। খাওয়ার এক ঘণ্টা পরে চা খাওয়া উত্তম।

৪) খাওয়ার পরে আপনার বেল্ট ঢিলা করবেন না
আমরা সাধারণত মনে করে থাকি, যদি বেল্ট ঢিলা করতে হয় তার অর্থ হচ্ছে ভাল খাওয়া হয়েছে। কিন্তু বেল্ট লুজ করার ব্যাপারটি খারাপ, এর কারণ এই নয় যে বেল্ট ঢিলা করলে বৃহদন্ত্র বন্ধ হয়ে যেতে পারে, বেল্ট ঢিলা করার অর্থ হচ্ছে আপনি বেশি খেয়ে ফেলেছেন এবং সে কারণে আপনি অস্বস্তিতে রয়েছেন। বেল্ট লুজ করলে আপনি হয়ত স্বস্তি বোধ করবেন এবং বেশি খাওয়া চালিয়ে যাবেন।

সুতরাং যে পরিমাণ খাবার গ্রহণ করলে আপনাকে স্বস্তি বোধ করার জন্য বেল্ট ঢিলা করতে হয় না, সে পরিমাণ খাবার গ্রহণ করুন।

৫) গোসল করবেন না
খাওয়ার পর পর গোসল করলে হাতে, পায়ে এবং সারা শরীরে রক্তপ্রবাহ বেড়ে যাবে, ফলে পাকস্থলীর আশেপাশে রক্তপ্রবাহ কমে যাবে। এতে পাকস্থলীর খাবার হজম করার প্রক্রিয়া দুর্বল হয়ে যাবে।

৬) খাওয়ার পরে হাঁটবেন না
খাওয়ার পর পরই হাঁটলে এসিড নিঃসরণে সমস্যা তৈরি হওয়ায় হজমের প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে খাওয়ার আধা ঘণ্টা পরে হাঁটলে তা আপনার শরীরের জন্য ভাল। সাউথ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের এক্সারসাইজ সায়েন্স ডিপার্টমেন্টের গবেষকরা দেখেছেন যে, ব্যায়াম বা এক্সারসাইজ করার পরে হাঁটা হচ্ছে শক্তি ক্ষয়ের সবচেয়ে ভালো উপায়।

আপনার মনে রাখা উচিৎ যে খাওয়ার অন্তত ২০-৩০ মিনিট পরে আপনি ১০ মিনিটের জন্য হাঁটতে পারেন, এতে এসিড নিঃসরণে সমস্যা হবে না এবং হজম প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হবে না।

৭) খাওয়ার পর পর ঘুমাবেন না
খাওয়ার পর পর ঘুমালে যা খাওয়া হয় তা পুরোপুরি হজম হয় না। এতে গ্যাস্ট্রিক সমস্যা হয় এবং বৃহদন্ত্রে ইনফেকশন হতে পারে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক